top of page

'বন্দে ভারত' তৈরি করবে টাটা স্টিল


কলকাতা, ১০ মার্চ: এবার টাটা গ্ৰুপের হাতে তৈরি হবে বন্দে ভারত এক্সপ্রেস। এবিষয়ে টাটা স্টিল এবং ভারতীয় রেলওয়ের মধ্যে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে বলে জানা গিয়েছে। বন্দে ভারত ট্রেনের জনপ্রিয়তা বৃদ্ধি করার জন্যই টাটা স্টিলের কারখানাতে বন্দে ভারত এক্সপ্রেস তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। আগামী ২০২৪ সালের মধ্যে ২২টি ট্রেন তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে টাটা স্টিল।

সারা দেশে বন্দে ভারত চালানোর উদ্দেশ্যে আগামী ২ বছরের মধ্যে ২০০ টি বন্দে ভারত ট্রেন তৈরির সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। তার পাশাপাশি ২০২৪ এর প্রথম কোয়ার্টার পর্বেই স্লিপার কোচ আনতে চায় রেল। আসন্ন পরিকল্পনার কথা মাথায় রেখেই ট্রেন তৈরিতে গতি আনতে ভারতীয় রেল টাটা স্টিলের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। বন্দে ভারত রেকের অংশগুলি তৈরির জন্য টাটা স্টিলকে প্রায় ১৪৫কোটি টাকার টেন্ডার দিয়েছে রেল। টাটা-কে লিঙ্ক হফম্যান বুশ (LHB) কোচেরও বরাত দেওয়া হয়েছে।

কম্পোজিট সিস্টেমে প্রতিটি ট্রেনে ১৬টি কোচ সহ ২২টি ট্রেন সেটের জন্য সম্পূর্ণ সিটিং সিস্টেম সরবরাহ করা হয়েছে। এগুলি ১৮০ ডিগ্রি পর্যন্ত ঘোরানো যেতে পারে। ভারতে কোনও যাত্রীবাহী ট্রেনে এই সুবিধা প্রথম- বলে জানিয়েছেন টাটা স্টিলের টেকনোলজি অ্যান্ড নিউ ম্যাটেরিয়ালস বিজনেসের ভাইস প্রেসিডেন্ট দেবাশীষ ভট্টাচার্য।

Top Stories

bottom of page