top of page

প্রথমবার অলিম্পিক্সে ভারতের পুরুষ ও মহিলা টেবল টেনিস দল




৫ মার্চ, ২০২৪: ইতিহাস গড়ল ভারতের পুরুষ এবং মহিলা উভয় বিভাগের টিটির দল। ভারতীয় টেবল টেনিসের ইতিহাসে প্রথম বার পুরুষ ও মহিলা দল অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করল। র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে শরৎ কমল অর্থাৎ ভারতীয় পুরুষদের দলের র‌্যাঙ্কিং ১৫ এবং সুতীর্থা মুখোপাধ্যায় অর্থাৎ মহিলাদের দলের র‌্যাঙ্কিং ১৩।

সম্প্রতি ভারতীয় টেবিল টেনিস দল অংশ নিয়েছিল বুসানে আয়োজিত বিশ্ব টেবল টেনিস চ্যাম্পিয়নশিপে। যদিও বুসানে আশা মতন সাফল্য না আসায় চিন্তা একটু ছিল। অলম্পিক্সের নিয়ম অনুযায়ী আন্তর্জাতিক টেবল টেনিস র‍্যাঙ্কিংয়ে থাকা প্রথম ১৬টি দল সুযোগ পায়। সেই সুবাদেই প্যারিসের টিকিট পাকা করে ফেলল ভারতীয় পুরুষ ও মহিলা টেবল টেনিস দল। অলিম্পিক্সের দলগত ইভেন্টের সাতটি জায়গা ফাঁকা ছিল। সেই জায়গাতেই নিজেদের জায়গা পাকা করল ভারতের পুরুষ এবং মহিলা দল।

ভারতীয় টেবল টেনিস ফেডারেশনের সচিব কমলেশ মেহতা বলেছেন, ‘‘ভারতীয় টেবল টেনিসের এটা বিরাট প্রাপ্তি। বহু দিনের পরিশ্রমের ফল পেল সকলে।’’ বিষয়টি নিয়ে বলতে গিয়ে নিজের এক্স হ্যান্ডেলে ভারতীয় প্যাডলার শরৎ কমল লেখেন, "অবশেষে!!!!! শেষমেশ অলিম্পিকের টিম ইভেন্টে কোয়ালিফাই করল ভারতীয় দল। যা আমি দীর্ঘদিন ধরে চেয়ে এসেছি।" যোগ্যতা অর্জন করে খুশি সুতীর্থা, ঐহিকারাও। সমাজমাধ্যমে তাঁদের অভিনন্দন জানিয়েছেন সমর্থকেরা। এক জন লিখেছেন, ‘‘যোগ্যতা অর্জন করেই থেমে থেকো না। তোমাদের গলায় পদক দেখতে চাই।’’

প্যারিস অলিম্পিক্সে মোট পাঁচটি বিভাগে হতে চলেছে টেবিল টেনিস প্রতিযোগিতা। ১.পুরুষদের সিঙ্গলস, ২.মহিলাদের সিঙ্গলস, ৩. মিক্সড ডবলস, ৪. পুরুষদের দলগত, ৫. মহিলাদের দলগত বিভাগ। ভারত পাঁচটি বিভাগেই প্রতিনিধিত্ব পাঠাচ্ছে।


Top Stories

bottom of page