top of page

দীপাবলির রাতে নিষেধ সত্ত্বেও বাজি ফাটল দিল্লিতে। দিল্লির দূষণ ভাবাচ্ছে পরিবেশবিদদের


দিল্লি, ১৩ নভেম্বর: দীপাবলির আগেই দিল্লির দূষণ নিয়ে রীতিমতো উদ্বেগে ছিল দিল্লি প্রশাসন থেকে সমগ্র দেশ। আইআইটি কানপুরের সঙ্গে আলোচনাও চলছিল, কৃত্রিম বৃষ্টিপাতের সাহায্যে দূষণ নিয়ন্ত্রণে আনা যায় কি না। তবে প্রকৃতির কৃপায় বৃষ্টি নাম দিল্লিতে এবং স্বস্তি পায় সকলেই। কিন্তু মানুষ আর কবে সচেতন হবে? এত কাণ্ডের পরেও দীপাবলিতে দিল্লিতে ফাটল বাজি। দীপাবলির রাতে রাজধানী জুড়ে বাজি ফাটানোর ঘটনায় ধোঁয়ার পুরু চাদর দেখা যায় রাজধানীতে।

এমন ঘটনা ঘটায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। দিল্লির বিভিন্ন জায়গার ছবিতে দেখা যাচ্ছে, ধোঁয়ার ঘন আস্তরণ। বহু জায়গায় পোড়া বাজির খোল রাস্তাঘাটে পড়ে থাকতে দেখা গিয়েছে। এদিকে, বাতাসে যে দূষণের মাত্রা বেড়েছে, তা বহু জায়গার একিউইআই সূচকই দেখিয়ে দিয়েছে। দূষণের রোধ করতে দিল্লির আপের কেজরিওয়াল সরকার বাজি সম্পূর্ণভাবে নিষিদ্ধ ঘোষণা করে। সরকারের সেই বিধি অমান্য করেও যে দিল্লিতে প্রবল বাজি ফাটানো হয়েছে, তার প্রমাণ রাস্তায় পড়ে থাকা বাজির খোল ও প্রবল ধোঁয়াশা। প্রসঙ্গত, লোধি রোড, আরকে পুরম, পাঞ্জাবি বাগে যে ছবি ধরা পড়েছে, তাতে দেখা যাচ্ছে সেখানে ব্যাপক বাজি পোড়ানো হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, দূষণের ক্ষতিকর পরিস্থিতি দিনে ৩০ টি সিগারেট খাওয়ার সমান হয়েছিল ক'দিন আগেই। দিল্লির পরিস্থিতি এতটাই খারাপ হয়েছিল যে, সেখানে শ্বাসকষ্ট , চোখ জ্বালা নিয়ে অনেকেই অসুস্থতা বোধ করেছেন।

কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড (CPCB) অনুসারে সোমবার সকালে দিল্লি জুড়ে বায়ুর মান 'খারাপ' বিভাগে ছিল। আনন্দ বিহারে AQI রেকর্ড করা হয়েছে ২৯৬, আরকে পুরমে ২৯০, পঞ্জাবি বাগে ২৮০ এবং ITO-তে ২৬৩। সরকারের 'দিয়া জ্বালাও, পাটাখে নেহি' প্রচার এবং সুপ্রিম কোর্টের কঠোর নির্দেশ সত্ত্বেও, ক্রমবর্ধমান দূষণ উৎসবের মরসুম শেষ হওয়ার পরে শহরের উপর চাপ ফেলবে বলে মনে করা হচ্ছে। সিপিসিবি জানায়, রবিবার দিল্লিতে বাতাসের গুণমান (এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই) ছিল ২১৮। কিন্তু সন্ধ্যা নামতেই দূষণের মাত্রা চড়চড় করে বাড়তে শুরু করে। পরিসংখ্যান বলছে, রবিবার রাতে দিল্লির বাতাসের গুণমান কোথাও কোথাও ৯০০-র গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল। মেজর ধ্যানচাঁদ ন্যাশানাল স্টেডিয়াম সংলগ্ন এলাকায় গুণমান ছিল ৯৯৯। পরে অবশ্য তা কিছুটা কমে। আনন্দ বিহার এলাকায় গুণমান ছিল ৮৪৯।

দীপাবলিতে দিল্লির হাল দেখে উদ্বিগ্ন পরিবেশবিদেরা। দিল্লির পরিবেশের ভবিষ্যৎ কী হতে চলেছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তাঁরা। যদিও দূষণের স্পষ্ট বৃদ্ধি সত্ত্বেও, দিওয়ালির রাতে গত আট বছরের মধ্যে দিল্লি তার সেরা বায়ুর গুণমান রেকর্ড করেছে। সামগ্রিক AQI, যদিও এখনও ‘খারাপ’ বিভাগে রয়েছে। তবে আগের বছরের তুলনায় এতে উন্নতি দেখা গিয়েছে।


Top Stories

bottom of page