top of page

গীতা ফোগাট এফটিএস যুব দ্বারা আয়োজিত একল রানের ৫ম সংস্করণের উদ্বোধন করবেন



কলকাতা, ৪ জানুয়ারী, ২০২৪: FTS যুব, ফ্রেন্ডস অফ ট্রাইবালস সোসাইটির যুব শাখা ৭ জানুয়ারী, ২০২৪-এ কলকাতার গোদরেজ ওয়াটারসাইডে তাদের বার্ষিক ফ্ল্যাগশিপ ইভেন্ট একল দৌড়ের আয়োজন করছে যা  উদ্বোধন করবেন কুস্তিতে ভারতের প্রথম স্বর্ণপদক বিজয়ী গীতা ফোগাট। যেখানে ৫০০০+ অংশগ্রহণকারীরা তাদের পছন্দের টাইমড দৌড় - ২১ কিমি, ১০ কিমি, ৫ কিমি এবং ৩ কিমি নন-টাইমড/ফান রানের জন্য দৌড়াবে। দৌড়ে সব বয়সের মানুষ অংশ নিচ্ছে। গীতা ফোগাট একজন ফ্রিস্টাইল কুস্তিগীর হিসাবে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। ২০১০ সালে তিনি কমনওয়েলথ গেমসে কুস্তিতে ভারতের প্রথম স্বর্ণপদক জেতেন। পরে তিনি সামার অলিম্পিক গেমসে ভারতের পক্ষে যোগ্যতা অর্জনকারী এবং প্রতিনিধিত্বকারী প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হন। হরিয়ানা রাজ্যের একটি ছোট গ্রাম থেকে আসা, গীতা ফোগাট তাঁর কুস্তিগীর হওয়ার স্বপ্ন অনুসরণ করা এবং তা বাস্তবে পরিণত করার জন্য এগিয়ে যাওয়া অত্যন্ত চ্যালেঞ্জিং বলে মনে করেছিলেন। গীতা ফোগাট অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্বকারী প্রথম মহিলা কুস্তিগীরও হয়ে ওঠেন, যা সেই সময়ে অতুলনীয় একটি কৃতিত্ব এবং ভবিষ্যতের ভারতীয় মহিলা কুস্তিগীরদের জন্য একটি মানদণ্ড তৈরি করেছিল।


মিডিয়ার সাথে কথা বলার সময়, শ্রী গৌরব বাগলা, সভাপতি এফটিএস যুব, কলকাতা চ্যাপ্টার বলেছেন, “আমি ঘোষণা করতে পেরে রোমাঞ্চিত যে গীতা ফোগাট আমাদের একল রানের ৫ম সংস্করণটি ফ্ল্যাগ অফ করবেন। গ্রামীণ শিশুদের শিক্ষিত করার জন্য এই ব্যতিক্রমী ম্যারাথন আয়োজনে এফটিএস যুবা এগিয়ে রয়েছে। এই ম্যারাথন ব্যক্তিদের তাদের সীমা অতিক্রম করতে এবং অসাধারণ কৃতিত্ব অর্জন করতে অনুপ্রাণিত করে, একই সাথে এই মহৎ উদ্দেশ্যে অবদান রাখে। অটল উৎসর্গের সাথে, একল রান অ্যাথলিট, উৎসাহী এবং সম্প্রদায়কে একত্রিত করে এক বন্ধুত্বের মুহূর্ত তৈরি করে যা সারাজীবন স্থায়ী হয়।”



সংস্থার মূল সদস্য: এফটিএস যুব বোর্ড সদস্য - অনিরুধ মোদী মেন্টর; নীরজ হারোদিয়া - জাতীয় সমন্বয়ক; গৌরব বাগলা, সভাপতি; ঋষভ সারাওগী, ভাইস প্রেসিডেন্ট; বিকাশ পোদ্দার, ভাইস প্রেসিডেন্ট; অভয় কেজরিওয়াল, ভাইস প্রেসিডেন্ট; বিনয় চুগ, উপদেষ্টা; রৌনক ফাতেরিয়া, সম্পাদক; রোহিত বুচা, জে.টি. সচিব; রিশাভ গাদিয়া, কোষাধ্যক্ষ,; রচিত চৌধুরী, জে.টি. কোষাধ্যক্ষ; মায়াঙ্ক সারাওগি, প্রধান দান ও তহবিল সংগ্রহ; অঙ্কিত দেওয়ান, প্রধান সদস্য, যোগেশ চৌধুরী, পিআরও এবং বৈভব পান্ড্য, বোর্ড সদস্য।



FTS সম্পর্কে: ফ্রেন্ডস অফ ট্রাইবালস সোসাইটি (এফটিএস), একটি অলাভজনক, বেসরকারী এবং স্বেচ্ছাসেবী সংস্থা যা সুবিধাবঞ্চিত গ্রামীণ শিশুদের উন্নতির জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তারা ৪৯,২০৩ টি একক শিক্ষক স্কুল চালাচ্ছে - যা "একল বিদ্যালয়" নামে পরিচিত। এই ধরনের বিদ্যালয় ভারতের প্রত্যন্ত গ্রামে ১৫,১৯,৭২১শিশুকে অনানুষ্ঠানিক শিক্ষা প্রদান করে। এফটিএস একটি শিশুর সামগ্রিক বিকাশের উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং তাদের প্রচেষ্টার মাধ্যমে তারা পুরো গ্রামকে উন্নত করে। তারা ভারত জুড়ে ৩৭টি অধ্যায় থেকে কাজ করে, কলকাতা সদর দফতর। তারা মর্যাদাপূর্ণ গান্ধী শান্তি পুরস্কার ২০১৭ এর প্রাপক এবং ভারতের মাননীয় প্রাক্তন রাষ্ট্রপতি শ্রী রাম নাথ কোবিন্দ এবং ভারতের মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর কাছ থেকে এই পুরস্কার গ্রহণের সৌভাগ্য অর্জন করেছেন।


Edited By

Swarnali Goswami

Top Stories

bottom of page