top of page

কাশ্মীরে, জঙ্গিরা স্ট্র্যাটেজিতে বদল এনেছে- এমনটাই জানা যাচ্ছে প্রাথমিক রিপোর্টে


বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলায় সেনা ট্রাকে জঙ্গি হামলার ঘটনায় ঝলসে মৃত্যু হয়েছে ৫ সেনা জওয়ানের৷ একজনের অবস্থা আশঙ্কাজনক৷ প্রাথমিক তদন্তে জানা যাচ্ছে, জম্মু ও কাশ্মীরের পুঞ্চে ভারতীয় সেনার গাড়িতে হামলা চালিয়েছে লস্কর-ই-তৈবার সাত জঙ্গি। বৃহস্পতিবার জঙ্গিরা 'রকেট-প্রপেলড গ্রেনেড' এবং অ্যাসল্ট রাইফেল নিয়ে হামলা চালিয়েছে, এমনটাই বলছে প্রাথমিক তদন্ত।

সূত্রের খবর, প্রাথমিক ভাবে জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলায় বড় ধরনের স্ট্র্যাটেজিক বদল লক্ষ্য করছেন সেনা আধিকারিকেরা৷ তারা অনেকটাই মাও কায়দায় হামলার ছক কষছে৷ এখন জঙ্গিদের টার্গেট শহর থেকে বেশি কেন্দ্রীভূত হয়েছে জঙ্গলে ও গ্রামে৷ সক্রিয় জঙ্গিদের অনেকেই জঙ্গলের ভিতরে বিক্ষিপ্ত ভাবে ইতিউতি আশ্রয় নিয়েছে৷ তাই বড় কোনও অপারেশন করলে তারা জঙ্গলের মধ্যেই সেনা দল বা কনভয়কে টার্গেট করছে৷ বৃহস্পতিবার যে জায়গায় হামলা চালানো হয়েছে, তা নিয়ন্ত্রণরেখার ভিম্বার গলি থেকে সাত কিলোমিটার দূরে অবস্থিত। যে এলাকায় ঘন জঙ্গল আছে। গোয়েন্দা তথ্য অনুযায়ী, ওই এলাকায় পাকিস্তানি জঙ্গিদের গতিবিধি ধরা পড়েছে। নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন রাজৌরি ও পুঞ্চ দুই জেলাতেই জারি হয়েছে হাই অ্যালার্ট৷

জঙ্গিদের খোঁজে ইতিমধ্যে চিরুনি তল্লাশি শুরু করেছে নাগরোটার ১৬ কোর। ড্রোন, চপার দিয়ে চিরুনি তল্লাশি চলছে। আগামী মে'তে শ্রীনগরে যে জি২০ গোষ্ঠীর বৈঠক আছে, তা বানচাল করার জন্য পাকিস্তান যে চেষ্টা চালাচ্ছে, তার সঙ্গে এই জঙ্গি হামলার যোগ আছে। উল্লেখ্য, ইতিমধ্যেই শ্রীনগরের অনুষ্ঠান বয়কট করার জন্য জি২০ গোষ্ঠীভুক্ত সদস্যদের কাছে আর্জি জানিয়েছে ইসলামাবাদ।

Top Stories

bottom of page