top of page

আরও ২ দিনের জন্য বাড়ানো হল ইজরায়েল-হামাসের যুদ্ধবিরতির চুক্তি


২৮ নভেম্বর: ইজরায়েল-হামাসের যুদ্ধবিরতির চুক্তি আরও ২ দিনের জন্য বাড়ানো হল। আজ সকালে ইজরায়েল জানায়, তারা এই বিরতি আরও দীর্ঘায়িত করতে ইচ্ছুক। হামাসকে সেই প্রস্তাবও দেয় তারা। হামাসও প্রস্তাবে রাজি হয়। প্যালেস্তাইনের জঙ্গি গোষ্ঠী হামাসও এই কথা নিশ্চিত করেছে। কাতার ঘোষণা করেছে যে, চলমান এই মধ্যস্থতার অংশ হিসেবে গাজা উপত্যকায় মানবিকতার খাতিরে যুদ্ধবিরতি অতিরিক্ত ২ দিনের জন্য বাড়ানো হচ্ছে। কাতারের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাজেদ আল আনসারি। মার্কিন যুক্তরাষ্ট্র এবং মিশরের সহায়তায় গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করার জন্য আলোচনা করে চলেছে কাতার।

প্রাথমিক যুদ্ধবিরতির সময় ৫০ জন নাগরিক পণবন্দিদের মুক্তি দিয়েছে হামাস। এই পণবন্দিদের মধ্যে রয়েছেন মহিলা এবং শিশুরাও। এর বিনিময়ে অবশ্য ইজরায়েলের হাতে আটক হওয়া ১৫০ জন বন্দিকে ছেড়ে দিয়েছে তারা। সেই সঙ্গে গাজায় মানবিক সাহায্যের অনুমতিও দেওয়া হয়েছে। ভারতীয় সময় অনুযায়ী আজ গভীর রাতে শুরু হয় চতুর্থ দফার বন্দি-বিনিময়। ইজরায়েলের সেনার তরফে জানানো হয়েছে, হামাসের হাতে বন্দি ১১ জনকে মুক্তি দেওয়া হয়েছে। স্বেচ্ছাসেবী সংস্থা রেড ক্রসের হাতে এই ১১ জনকে তুলে দেওয়া হয়। আজই ইজরায়েলের দিকে রওনা হয়েছেন তাঁরা। তবে গভীর রাত পর্যন্ত ইজরায়েলের তরফে কোনও প্যালেস্টাইনি বন্দি-মুক্তির খবর পাওয়া যায়নি। যদিও হামাস ইজরায়েল সরকারের কাছে বন্দিদের নামের তালিকা পাঠিয়ে রেখেছে।

ঘরে-বাইরে যথেষ্ট চাপে রয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। শনি-রবি তেল আভিভ, জেরুসালেমে দীর্ঘ মিছিল হয়েছে। বিক্ষোভকারীদের একাংশ দাবি করছে, অবিলম্বে পদত্যাগ করতে হবে নেতানিয়াহুকে। আশঙ্কা, ৭ অক্টোবরের হামাসের হামলা রুখতে ব্যর্থ হওয়ার মাসুল গুণতে হতে পারে তাঁকে।

এক দিকে যেমন বন্দি-মুক্তি চলছে, অন্য দিকে নতুন করে প্যালেস্টাইনিদের গ্রেফতারও চলছে। গত এক রাতে ৬০-এরও বেশি প্যালেস্টাইনিকে গ্রেফতার করা হয়েছে ওয়েস্ট ব্যাঙ্কে। অভিযোগ, ওয়েস্ট ব্যাঙ্কের বিভিন্ন প্রান্তে ইজরায়েল সরকার অল্প অর্থে জমি দিচ্ছে ইজরায়েলিদের। এবারে তারা প্যালেস্টাইনিদের উচ্ছেদ করে দিয়ে নিজেদের ঘর-বাড়ি তৈরি করছেন। এই কারনে মাঝে মধ্যেই দু’দলের সংঘর্ষ লেগেই থাকে। গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ ধরনের ঘটনা আরও বেড়েছে।


Top Stories

bottom of page