top of page

আবগারি দুর্নীতি মামলায় কিংপিন কেজরিওয়াল, দাবি ইডি- র




২২ মার্চ, ২০২৪: দিল্লি আবগারি দুর্নীতি মামলায় কিংপিন হলেন অরবিন্দ কেজরিওয়াল, এমনই দাবি করল ইডি। গতকাল রাতে গ্রেফতারের পর দিল্লি পুলিশের কড়া নিরাপত্তায় এদিন দিল্লির মুখ্যমন্ত্রীকে নিয়ে যাওয়া হয় দিল্লির রাউজ অ্যাভিনিউ আদালতে। ইডি দাবি করেছে যে আবগারি মামলায় ‘সাউথ গ্রুপ’-কে সুবিধা পাইয়ে দিতে টাকাও চেয়েছিলেন কেজরি। সেটার স্বপক্ষে বয়ানও আছে। হাওয়ালার মাধ্যমে টাকার লেনদেন হয়েছে। যে টাকা ব্যবহার করা হয়েছে গোয়া নির্বাচনে। লেনদেন হয়েছে নগদের মাধ্যমে।

উল্লেখ্য, আবগারি দুর্নীতি মামলায় তাঁকে ন'বার তলব করেছে কেন্দ্রীয় এজেন্সি। কিন্তু, একবারও তিনি হাজিরা দেননি। দিল্লি হাইকোর্টে আগাম জামিনের জন্য রক্ষাকবচ চেয়েছিলেন কেজরিওয়াল। তবে সেই আর্জি খারিজ হতেই বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁর বাসভবনে তল্লাশিতে যায় ইডি। ঘণ্টা দুয়েকের জিজ্ঞাসাবাদের পর তাঁকে গ্রেফতার করা হয়। গ্রেফতারির বিরুদ্ধে সুপ্রিম কোর্টেও আবেদন জানিয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল। তবে সেই আবেদন প্রত্যাহার করেছেন তিনি। কেজরীর গ্রেফতারির পর আম আদমি পার্টির (আপ) তরফে জানানো হয়, কেজরী মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবেন না। প্রয়োজনে জেলে বসেই সরকার চালাবেন।

এদিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের গ্রেফতারির নিন্দা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার সকালে তিনি এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে গ্রেফতারির নিন্দা করেছেন। পাশে থাকার বার্তা দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে মমতা জানিয়েছেন, শুক্রবার এই সংক্রান্ত অভিযোগ জানাতে নির্বাচন কমিশনে যাবে ‘ইন্ডিয়া’র প্রতিনিধি দল। তাতে তৃণমূলের দুই সদস্যও থাকবেন।

কেজরিওয়ালের বাসভবনের সামনে আঁটসাঁট নিরাপত্তা। ১৪৪ ধারা জারি করেছে দিল্লি পুলিশ। অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে ৭০ হাজার টাকা নগদ পায় ED। যদিও তা পরে ফেরত দেওয়া হয়েছে দাবি আপের। গ্রেফতারির পর প্রথমবার মুখ খুলে কেজরিওয়াল বলেন, 'দেশের জন্য নিবেদিতপ্রাণ আমি।'


Top Stories

bottom of page