top of page

আগামী ৪ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত বসতে চলেছে সংসদের শীতকালীন অধিবেশন


২৭ নভেম্বর: আগামী ৪ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। সোমবার সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী এক্স (সাবেক টুইটার) মাধ্যমে এই ঘোষণা করেছেন। জোশী জানিয়েছেন, ২ ডিসেম্বর সরকারের পক্ষে তিনি সর্বদল বৈঠকের ডাক দিয়েছেন। ওই দিন সংসদের সম্ভাব্য কার্যসূচি নিয়ে সব দলের সঙ্গে আলোচনায় বসবে সরকারপক্ষ। সাধারণত সংসদের অধিবেশন শুরু হওয়ার আগের দিন এই বৈঠক হয়।

উল্লেখ্য, ৩ ডিসেম্বর মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থান, তেলঙ্গানা এবং মিজ়োরাম — এই পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের ফল ঘোষণা হবে। মনে করা হচ্ছে, ভোটের ফলাফল খতিয়ে দেখে গুরুত্বপূর্ণ কিছু বিলও সংসদে পাশ করিয়ে নিতে পারে কেন্দ্র। ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং সাক্ষ্য অধিনিয়ম নামক তিনটি বিলও পাশ করানো হতে পারে সংসদের এই অধিবেশনেই। ওই তিনটি বিলে আইন থেকে ঔপনিবেশিক ব্রিটিশ জমানার প্রভাব এবং দাসত্বের মানসিকতা দূর করবে- এমনটা ব্যাখ্যা দিয়েছিলেন অমিত শাহ বাদল অধিবেশনের শেষ দিন।

এছাড়া সংসদে ‘টাকার বিনিময়ে প্রশ্ন’ তোলায় অভিযুক্ত তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের ভবিষ্যৎ নির্ধারণও হতে চলেছে সংসদের এই অধিবেশনে। তদন্তের পরে লোকসভার এথিক্স কমিটি মহুয়ার সাংসদপদ খারিজের সুপারিশ করে লোকসভার স্পিকারের কাছে। কংগ্রেস, সিপিএম, আরজেডির মতো বিরোধী দলগুলি প্রথম থেকেই মহুয়ার পক্ষে দাঁড়িয়েছে। তুমুল প্রতিবাদ না করলেও মহুয়ার পাশে দাঁড়িয়েছে তাঁর নিজের দল তৃণমূল কংগ্রেসও। এখন দেখার ঠিক কী কী হতে চলেছে এবারের শীতকালীন অধিবেশনে। এই অধিবেশনই হবে বর্তমান কেন্দ্রীয় সরকারের শেষ শীতকালীন অধিবেশন। কারন সামনের বছরই লোকসভা ভোট হতে চলেছে।


Top Stories

bottom of page