top of page

মুখ্যমন্ত্রী ভার্চুয়ালি ভবানীপুর ৭৫পল্লী সবেকিয়ানা দুর্গাপুজোর উদ্বোধন করলেন


কলকাতা, ১৫ অক্টোবর ২০২৩: 'ভবানীপুর ৭৫ পল্লী' নামটি বর্তমানে দক্ষিণ কলকাতার উল্লেখযোগ্য থিম পুজোগুলির মধ্যে একটি অন্যতম পুজো হিসাবে বিবেচিত হয়। প্রতি বছর ভবানীপুর ৭৫ পল্লী একটি একটি করে মাইলফলক ছুঁয়েছে। দক্ষিণ কলকাতার থিমযুক্ত প্যান্ডেলগুলির জন্য সাধারণত বিখ্যাত এই দুর্গা পুজো প্যান্ডেলটি ৫৯ বছর ধরে তার ঐতিহ্য বজায় রেখেছে। আয়োজকরা এবারও সাবেকিয়ানার প্রতি তাদের বিশ্বাসে অটল। আজ প্রতিপদ তিথিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুজোটির ভার্চুয়ালি উদ্বোধন করলেন।




মিডিয়ার সঙ্গে কথা বলার সময় শ্রী বাবলু সিং, কার্যকরী সভাপতি ভবানীপুর ৭৫ পল্লী এবং সমাজকর্মী বলেন, “ঐতিহ্য রাতারাতি গড়ে ওঠে না, এর শিকড় গভীরে থাকে। তাই, এই বছরও ভবানীপুর ৭৫ পল্লী সবকিয়ানার প্রতি আস্থা বজায় রেখেছে। এবার ভবানীপুর ৭৫ পল্লীতে প্যান্ডেল সাজানোর জন্য পান, আম সহ নানা ধরনের পাহাড়ি ফল ব্যবহার করা হয়েছে। এই ফলগুলি প্রক্রিয়াজাত করে একটি ঐতিহ্যগত পদ্ধতিতে সাজসজ্জার জন্য ব্যবহার করা হয়েছে। শিল্পী প্রশান্ত পালের ভাস্কর্যে দেবীর মূর্তির মধ্যেও সবেকিয়ানার ছাপ স্পষ্ট।




একটি জাঁকজমকপূর্ণ দুর্গাপুজো করার আগ্রহে, ভবানীপুর ৭৫ পল্লী তাদের সামাজিক দায়িত্ব ভুলে যায়নি, তারা সর্বদা সামাজিক অনুষ্ঠান এবং সামাজিক-অশুভ শক্তি নির্মূলে অগ্রণী রয়েছে। তারা দুর্গাপুজোয় যে সাবস্ক্রিপশন এবং ডোনেশন সংগ্রহ করে তার একটি অংশ সারা বছর সামাজিক কাজে ব্যবহার করা হয়। যে কোন গণমুখী সচেতনতামূলক কর্মকান্ডের জন্য তারা সকল প্রকার স্থানীয় সংস্থার সাথে যুক্ত হয়েছে।



এর কয়েকটির মধ্যে রয়েছে - সারা বছর স্থানীয়দের জন্য বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা এবং সহায়তা; আর্থ-সামাজিক বিপদ সম্পর্কে সারা বছর ধরে সচেতনতামূলক কর্মসূচী; রক্ত, শরীর ও চক্ষুদান শিবিরের আয়োজন; দুর্গাপূজার সময় সুবিধাবঞ্চিতদের মধ্যে নতুন শাড়ি ও জামাকাপড় বিতরণ; দারিদ্র্যসীমার নিচের শিশুদের শিক্ষামূলক কিট ও বই প্রদান; শীতের মরসুমে অভাবীদের কম্বল প্রদান এবং সমাজের কল্যাণে এরকম অনেক কার্যক্রম।




Edited By

Swarnali Goswami

Top Stories

bottom of page