top of page

এবার থেকে প্রধান শিক্ষকের অনুমতি ছাড়া ছুটি নিতে পারবেন না স্কুলের শিক্ষক–শিক্ষিকারা




কলকাতা, ১৯ মার্চ: প্রধান শিক্ষকের আগাম অনুমতি ছাড়া এবার থেকে ছুটি নিতে পারবেন না স্কুলের শিক্ষক–শিক্ষিকারা। স্কুল শিক্ষকদের ছুটি নিয়ে কড়াকড়ি শুরু করল স্কুলশিক্ষা দফতর। শিক্ষক বা শিক্ষিকা কেন ছুটি নিতে চাইছেন, তার জন্য উপযুক্ত কারণ এবং নথি জমা করার নির্দেশ দেওয়া হয়েছে। জেলা বিদ্যালয় পরিদর্শকের পক্ষ থেকে এই চিঠি পাঠানো হয়েছে। তবে অবশ্যই সেটা স্কুলশিক্ষা দফতরের নির্দেশে। তারপরই সেই চিঠি সব স্কুলে ও মাদ্রাসায় পৌঁছে যায়।

এদিকে এই নির্দেশের ফলে শিক্ষক– শিক্ষিকারা বিষয়টি নিয়ে তাঁদের সংগঠনে জানাতে চলেছেন। আলোচনা চলছে স্কুলগুলির টিচার্স রুমে। কান পাতলে শোনা যাচ্ছে ক্ষোভের আঁচ।

উল্লেখ্য, গত ১৪ মার্চ জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে যাওয়ার সময় হঠাৎ ফণীন্দ্রনাথ দেব ইনস্টিটিউশন পরিদর্শন করেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু। বিচারপতি জানতে পারেন ৪৫ জন শিক্ষক এই স্কুলের। তার মধ্যে ১২ জন শিক্ষক–শিক্ষিকা সেদিন অনুপস্থিত। এটা দেখে চমকে যান বিচারপতি। এমন চলতে থাকলে সিলেবাস শেষ হবে না। এমনকী স্কুলছুট বাড়তে থাকবে বলে আশঙ্কা করেন বিচারপতি। এই ঘটনার পর বিচারপতি বিশ্বজিৎ বসু এক সপ্তাহের মধ্যে স্কুলের রিপোর্ট তলব করেন। গোটা বিষয়টি কানে যায় স্কুলশিক্ষা দফতরের। আর তারপরই স্কুল শিক্ষকদের ছুটি নিয়ে কড়া অবস্থান নেওয়া হয়েছে।

এছাড়া স্কুলের পরিচ্ছন্নতা, শিক্ষকদের মোবাইল ব্যবহার– নিয়ে বিধি নিষেধ সহ একগুচ্ছ নির্দেশিকা জারি হয়েছে। জেলা স্কুল পরিদর্শকের পক্ষ থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ক্লাসে পড়ানোর সময় কোনও শিক্ষক যেন মোবাইল ব্যবহার না করেন। আর সেটা নিশ্চিত করতে হবে প্রধান শিক্ষককে।

Top Stories

bottom of page