top of page

৮১ বছরে পদার্পন করে হাজরা পার্ক দুর্গোৎসব তাদের পুজো উদ্বোধন করল, যার থিম "তিন চাকার গল্প"


কলকাতা, ১৮ অক্টোবর, ২০২৩: প্রতি বছর, হাজরা পার্ক দুর্গোৎসব নতুন নতুন আইডিয়া নিয়ে দর্শকদের অবাক করে। দক্ষিণ কলকাতার এই পুজো এবার একটি নজরকাড়া থিম নিয়ে এসেছে 'তিন চাকার গল্প' (৩ চাকার গল্প)। হাজরা পার্ক দুর্গোৎসব এই বছর ৮১ বছরে পা দিল, এ বছর তারা একটি অটোরিকশার চালকের সাথে সম্পর্কিত একটি থিম নিয়ে তাদের পুজো উদযাপন করছে - "তিন চাকার গল্প"। পুজোটির উদ্বোধন করলেন: জনাব ফিরহাদ ববি হাকিম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কলকাতার মাননীয় মেয়র; শ্রী শোভনদেব চট্টোপাধ্যায়, কৃষিমন্ত্রী, বিশ্বব্যাংক সরকারের; শ্রী বৈশ্বনর চ্যাটার্জি, MMIC, KMC; শ্রী সায়ন দেব চ্যাটার্জি, হাজরা পার্ক দুর্গোৎসব কমিটির যুগ্ম সম্পাদক এবং আরও অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব।





কলকাতা আনন্দের শহর, যা অতীতে কিছুটা সহজ-সরল ছিল, কিন্তু যুগের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বর্তমানে পরিবর্তনশীল এবং ক্রমাগত বিকশিত হচ্ছে। এইভাবে আমরা এখন আমাদের চাহিদার কথা মাথায় রেখে দ্রুত গতির শহরে বাস করছি এবং আমরা পিছিয়ে যেতে শিখিনি। অটোরিকশা চালকরা পিতা, স্বামী বা পুত্র হিসাবে বিভিন্ন ভূমিকা পালন করার পাশাপাশি নিজেদের পেশাগত আরেকটি গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করছে এই তিন চাকার একটি অটোরিকশা চালক হিসেবে। তারা দিনরাত পরিশ্রম করে খুব অল্প পরিমাণ উপার্জন করে, কিন্তু তারা জানে কিভাবে তাদের পরিবারকে নিজের যা কিছু আছে তা দিয়ে খুশি রাখতে হয়। প্রতি রাতে, ছেঁড়া কম্বলে ঘুমোনোর সময় তারা কোনও দিন লাখ টাকা উপার্জনের স্বপ্ন থেকে নিজেদের বিরত রাখতে পারে না। কাজেই তারাও চায় নিজেদের উপার্জনকে ক্রমান্বয়ে বাড়িয়ে তুলতে।





মিডিয়ার সঙ্গে কথা বলতে গিয়ে হাজরা পার্ক দুর্গোৎসব কমিটির যুগ্ম সম্পাদক শ্রী সায়ন দেব চ্যাটার্জি বলেন, “আমাদের মধ্যে অটো চালকদের প্রতি নেতিবাচক ভাবনা রয়েছে। কিন্তু আমরা কখনই তাদের দৈনন্দিন সংগ্রাম, অসুবিধা, তাদের পারিবারিক জীবন, তাদের উচ্চাকাঙ্ক্ষা এবং স্বপ্ন সম্পর্কে জানতে চাই না। প্যান্ডেলটিতে চারপাশে ঘরবাড়ি সহ অটোর যন্ত্রাংশ ইত্যাদি দ্বারা বেষ্টিত অটো স্ট্যান্ড গড়ে তোলা হয়েছে। যেখানে বোঝানোর চেষ্টা করা হচ্ছে একজন অটো চালক কিভাবে একে অপরের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে যাত্রীদের তোলে এবং সঠিক ভাড়ার জন্য ক্রমান্বয়ে হট্টগোল করতে বাধ্য হয়। আমরা তাদের মানবিক দিকটিও উপস্থাপন করছি, কিভাবে তারা ২৪x৭ সময় কাজ করে তাদের পরিবারকে ভরণ- পোষনের জন্য। এইভাবে তারা পিতা, স্বামী বা পুত্র হিসাবে বিভিন্ন ভূমিকা পালন করার চেষ্টা করে নিজেদের পরিবারে। যদিও তাদের প্রতিদিনের উপার্জন সামান্য, তবুও তারা তাদের পরিবারকে সুখী রাখার চেষ্টা করে এবং তাদের সন্তানদের সুশিক্ষার জন্য যা যা করতে পারে তা ব্যয় করে। আমরা ভয়েস-ওভারে তাদের গল্পগুলিও চিত্রায়িত করেছি।





আমাদের তিন চাকার এই গল্প কে কে শুনতে চান? আমাদের গাড়িতে যাতায়াতকারী যাত্রীরা আমাদের বিভিন্ন নামে ডাকে – চাচা, অটো, দাদা ইত্যাদি…। আমরা শহরের রাস্তায় এবং গলির মধ্য দিয়ে গাড়ি চালাব এবং আবহাওয়া পরিস্থিতিকে উপেক্ষা করে যাত্রীদের এক স্থান থেকে অন্য স্থানে অবিরাম পৌঁছে দেব। আপনারা সবাই আমাদের কাজের প্রতি আমাদের প্রতিশ্রুতি স্বীকার করুন বা নাই করুন। এই উৎসবের মরসুমে হাজরা পার্ক দুর্গোৎসব কমিটির পক্ষ থেকে অটোরিকশা চালকদের প্রতি অগাধ ভালোবাসা ও সহযোগিতা তাদের পথ চলার পাথেয় হয়ে থাকবে।





হাজরা পার্ক দুর্গোৎসব সম্পর্কে: হাজরা পার্কের পুজোর নিজস্ব তাৎপর্য ও গৌরব রয়েছে। একটা সময় ছিল যখন দুর্গাপুজো প্রধানত উচ্চবিত্ত ও উচ্চবর্ণের পরিবারের প্রাসাদ বা বাড়িতে হতো। নিম্নবর্ণের লোকদেরও এই পুজোগুলিতে প্রবেশ করতে এবং দেবীকে নৈবেদ্য দিতে দেওয়া হত না। এই সুবিধাবঞ্চিত মানুষের জন্য পুজো কল্পনার বাইরে ছিল। পারিবারিক পুজোগুলি ধীরে ধীরে "বারোয়ারি" বা সম্প্রদায়ের জন্য পথ দিয়েছিল কিন্তু "সর্বজনীন" বা ধর্মনিরপেক্ষ হয়ে উঠতে পারেনি। সেই দিনের জাতিগত স্বভাব হরিজন/ মাহতারদের অপবিত্র বলে মনে করা হত কারণ তারা কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন দ্বারা শহরের পয়ঃনিষ্কাশন ব্যবস্থা পরিস্কার করার জন্য নিযুক্ত ছিল এবং তাই পুজো প্যান্ডেলগুলিতে প্রবেশ নিষেধ ছিল তাদের।





১৯৪২ সালে তৎকালীন কলকাতা কর্পোরেশনের মেয়র সি আর দাস এবং সিইও সুভাষ চন্দ্র বসুর নির্দেশনায় কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের সহায়তায় এই পুজো শুরু হয়েছিল। এই পুজো সাধারণ জনগণ, সুবিধাবঞ্চিত, অনগ্রসর শ্রেণী এবং হরিজনদের জন্য উন্মুক্ত ছিল। এর আগে, এই পুজো ভবানীপুরে অনুষ্ঠিত হত যা ১৯৪৫ সালে হাজরা পার্কে স্থানান্তরিত হয়েছিল। অনগ্রসর শ্রেণীর লোকেরা পুজোয় অবাধে অংশগ্রহণ করতে পারত, যা আজও অব্যাহত রয়েছে। আজও, ঐতিহ্য হিসেবে, প্রায় ১০০০ হরিজন উপবিষ্ট এবং ব্যক্তিগতভাবে কমিটির সদস্যদের দ্বারা ভোগ ও প্রসাদ পরিবেশন করা হয়। এই পুজো সমাজের সেই সব মানুষদের সম্মানের প্রতীক যারা বছরের পর বছর ধরে শহরটিকে পরিস্কার রেখেছে। পাশাপাশি একটি শক্তিশালী বার্তা, একজনের জন্ম যে পরিবার বা বংশেই হোক না কেন, প্রতিটি মানুষকে সমানভাবে সৃষ্টি করা হয়েছে এবং তাদের সাথে একই আচরণ করা উচিত।


Edited By

Swarnali Goswami


Top Stories

bottom of page