top of page

রবীন্দ্র সরোবর লেকের দুর্গা মিউজিয়ামে বাড়ছে গ্যালারির সংখ্যা


কলকাতা, ৩১ অক্টোবর : বাংলার একমাত্র দুর্গা মিউজিয়াম রয়েছে এই শহরেরই বুকে। দুর্গা পুজোর পর যে প্রতিমাগুলি অসাধারন হয়, সেগুলি সংরক্ষণ করে রাখা হয় এই মিউজিয়ামে। রবীন্দ্র সরোবর লেকের পাড়ে ফেলে আসা দুর্গোৎসবের স্মৃতিচিহ্নগুলি নিয়ে গড়ে উঠেছে এক গ্যালারি। পুরস্কারের মহিমা তো আছেই। এছাড়াও রূপে ও শিল্পগুণে অনন্য এখানে স্থান পাওয়া দুর্গা প্রতিমার প্রত্যেকটি। বছরের ৩৬৫ দিনই খোলা থাকে এই সংগ্রহশালা। অতএব দুর্গাপুজোর জন্য মন কেমন করলে টুক করে ঘুরে আসা যাবে এই রবীন্দ্র সরোবরের এই দুর্গা মিউজিয়ামে।

২০১২ সালে এই মিউজিয়াম গড়ে তোলা হয়। নাম রাখা হয়, 'মা ফিরে এলো।' যদিও পুজো কমিটিগুলির দারুণ থিম, মন জয় করা অনন্য শিল্প নির্দশনে পুরস্কার জিতলেও স্থানাভাবে স্বাভাবিকভাবেই সব প্রতিমাকে সংরক্ষণ করা সম্ভব হয় না। ১১ বছরের এই মিউজিয়ামে রয়েছে চেতলা অগ্রণী, ত্রিধারা, ২৫ পল্লী, জানবাজার মিলন সম্মেলনী, নপাড়া দাদাভাই সংঘ সহ একাধিক পুজো কমিটির সেরার সেরা প্রতিমা। তবে বেশ কিছু প্রতিমার জায়গা না হওয়ার কারনে আফসোস হয় স্বাভাবিকভাবেই।

স্থান সমস্যার সমাধানে রবীন্দ্র সরোবরের এই দুর্গা মিউজিয়ামে তৈরি হচ্ছে নয়া গ্যালারি। পুরনো গ্যালারির পাশেই দু বিঘা জমি নিয়ে নয়া আরও এক গ্যালারি নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। চলতি বছরেই ১৫টি পুজো কমিটির প্রতিমা এই গ্যালারিতে সংরক্ষণের জন্য নির্বাচিত হয়েছে। গ্যালারি তৈরি না হওয়া পর্যন্ত অস্থায়ী ত্রিপল খাটিয়ে আলো লাগিয়ে সাজিয়ে রাখা হচ্ছে প্রতিমাগুলিকে। তবে গ্যালারি নির্মাণ হয়ে গেলেই সেগুলি স্থানান্তর করা হবে সেখানে। প্রতিদিন সকাল সাতটা থেকে বেলা দশটা ও দুপুর তিনটে থেকে সন্ধে সাতটা অবধি খোলা থাকে মিউজিয়াম। সেখানে প্রবেশের জন্য কোনও টিকিট দরকার পড়ে না। সরোবরের গেট নং ২-এর কাছেই রয়েছে এই 'মা ফিরে এলো' মিউজিয়াম।


Top Stories

bottom of page