top of page

ওয়েস্ট বেঙ্গল কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন আয়োজিত ৫৯তম বার্ষিক সাধারণ সভা


কলকাতা, ২৯ জানুয়ারী, ২০২৪: পশ্চিমবঙ্গ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন পশ্চিমবঙ্গের একমাত্র সক্রিয় অ্যাসোসিয়েশন অফ কোল্ড স্টোরেজ। ৫৯ তম বার্ষিক সাধারণ সভা আজ কলকাতার দ্য অ্যালমন্ড (সল্ট লেক) এ অনুষ্ঠিত হয় যার উদ্বোধন করেন প্রধান অতিথি শ্রী বেচারাম মান্না, পঃবঃ কৃষি বিপণনের MIC বিভাগ; ড. প্রদীপ কুমার মজুমদার, পঃবঃ পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়নের MIC বিভাগ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রী অশোক কুমার দাস, বিশেষ সচিব, পঃবঃ কৃষি বিপণন বিভাগ; শ্রী রাজেশ কুমার বনসাল, পশ্চিমবঙ্গ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সভাপতি; শ্রী সুনীল কুমার রানা পশ্চিমবঙ্গ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট; শ্রী পতিত পবন দে, ডব্লিউবিসিএসএর প্রাক্তন সভাপতি এবং অন্যান্য অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব।

এ উপলক্ষে পশ্চিমবঙ্গ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সভাপতি রাজেশ কুমার বনসাল বলেন, “আলু চাষীদের মধ্যে যথেষ্ট উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে এবং চলতি মরশুমে প্রায় ৪.৬ লক্ষ হেক্টর জমিতে চাষ করা হয়েছে। মাঝে মাঝে প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও উৎপাদন আগের বছরের মতোই হবে বলে আশা করা হচ্ছে। তিনি চলতি মরশুমে প্রায় ১১০ লাখ টন আলু উৎপাদনের অনুমান করেছেন। পশ্চিমবঙ্গে অভ্যন্তরীণ ব্যবহার হচ্ছে ৬৫ লাখ টন, বাকি স্টক রাজ্যের বাইরে বাজারজাত করতে হবে। বাজারে আলুর স্থিতিশীল মূল্য এবং নিয়মিত সরবরাহ নিশ্চিত করতে তিনি আনলোডিং সময়কালে প্রতি মাসে ১২% হারে সঞ্চিত স্টক ছাড়ার জন্য একটি সিস্টেম তৈরি করার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করেছিলেন। তিনি প্রয়োজনীয় কর্ম পরিকল্পনা প্রণয়নের জন্য চাষাবাদ, ফসল সংগ্রহ, সঞ্চয়স্থান এবং বিপণনের উপর প্যান ইন্ডিয়ার ব্যাপক তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণের সুপারিশ করেন এবং একটি বাস্তব সময়ের ভিত্তিতে স্টক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন।"






সরকার কৃষকদের যথাযথ গ্রেডিং, কিউরিং এবং ভাণ্ডার বজায় রাখার জন্য উদ্যোগের পরামর্শ দিয়েছিল এছাড়াও উপরে বর্ণিত পরামর্শও দিয়েছিল। যেহেতু নভেম্বরের পরে স্টোরেজ পিরিয়ড বাড়ানো প্রায় প্রতি বছরের জন্য স্বাভাবিক ব্যাপার হয়ে উঠেছে তাই অনুরোধ করা হয়েছিল যে বর্ধিত স্টোরেজ সময়ের জন্য অতিরিক্ত ভাড়ার পরিমাণ পর্যায়ক্রমিক ভাড়া সংশোধনের বিজ্ঞপ্তিতে অন্তর্ভুক্ত করা দরকার।

কোল্ড স্টোরেজের জন্য ইনপুট খরচ এবং মূলধনের ব্যয়ের পর্যায়ক্রমিক বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, অন্যান্য আলু উৎপাদনকারী রাজ্যে বর্তমানে প্রতি কুইন্টাল ২৩০/- থেকে ২৭০/- টাকা ভাড়ার সমান হিসাবে কোল্ড স্টোরেজ ভাড়া বাড়ানোর দাবি করা হয়েছিল। তিনি উল্লেখ করেছেন যে দক্ষিণ ও উত্তরবঙ্গের জন্য কোল্ড স্টোরেজের বর্তমান ভাড়া প্রতি কুইন্টাল যথাক্রমে ১৯০ এবং ১৯৪ টাকা সংশোধন করার জন্য বিশেষজ্ঞ কমিটির সুপারিশ সত্ত্বেও সরকার কোল্ড স্টোরেজ ভাড়া সংশোধন করেনি। তিনি আশংকা করেন যে আগামী মরশুমে কোল্ড স্টোরেজের কার্যক্রম ব্যাহত হতে পারে কারণ দোকান মালিকরা বর্তমান ভাড়া কাঠামোর সাথে তাদের ইউনিট পরিচালনা করতে নারাজ। এছাড়াও প্রস্তাব করা হয়েছিল যে কোল্ড স্টোরেজ ভাড়া গণনা ১০০% স্টোরেজ ক্ষমতার পরিবর্তে ৮৫% স্টোরেজ ক্ষমতার উপর ভিত্তি করে করা উচিত কারণ ১০০% ক্ষমতার ব্যবহার খুব কমই হয়।

কোল্ড স্টোরেজ অ্যাক্ট ১৯৬৬- এর পর্যালোচনার আলোচনায় অন্তর্ভুক্ত হওয়া উচিত:

• মজুতযোগ্য আলুর মানের বিষয়ে ভাড়ারদের দায়িত্ব।

• স্টোরেজ সিজন শেষ হওয়ার পরে স্টোর ইউনিটগুলিতে অবশিষ্ট আলু স্টক নিষ্পত্তি করার জন্য প্রক্রিয়াটির সরলীকরণ পর্যবেক্ষণ করা হবে।

কোল্ড স্টোরেজ লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর বাড়ানো।

• প্ল্যান্ট চালানোর জন্য কোল্ড স্টোরেজ চেম্বারে ন্যূনতম পরিমাণ স্টক প্রয়োজন।

তিনি রাজ্যে শিল্প-বান্ধব ব্যবসায়িক পরিবেশের উপর বিশেষ জোর দেন এবং সরলীকৃত নিয়ম ও প্রবিধানের অনুশীলন, সময়-সীমাবদ্ধ কর্ম, ব্যবসা পরিচালনা সংক্রান্ত সমস্যাগুলির ন্যায্য ও যৌক্তিক আচরণের উপর বিশেষ জোর দেন।

Top Stories

bottom of page