top of page

শুরু হল দেশের ১৮ তম লোকসভার অধিবেশন




২৪ জুন, ২০২৪: আজ থেকে শুরু হল দেশের ১৮ তম লোকসভার অধিবেশন৷ এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ সাংসদ পদে শপথগ্রহণ করলেন অনেকেই৷ তাঁদের শপথগ্রহণ করালেন প্রোটেম স্পিকার ভার্ত্রুহরি মাহতাব৷ প্রথম অধিবেশন বসেছে সকাল ১১টায়। তার আগে দিল্লি থেকে ভাষণ দিলেন মোদী। জানালেন, নতুন বিশ্বাসের সঙ্গে নতুন উদ্যমে অধিবেশনের কাজ শুরু হবে। সহমতের ভিত্তিতেই কাজ করবে তাঁর সরকার।

এদিকে লোকসভার অধিবেশনের প্রথম দিনই বিরোধী দলের সাংসদেরা সরগরম করে তুললেন নতুন সংসদ ভবন চত্বর৷ সংবিধান হাতে সংসদ ভবন চত্বরে বিক্ষোভ দেখান ইন্ডিয়া জোটের সদস্যেরা৷ বিক্ষোভকারীদের মধ্যে ছিলেন সনিয়া গান্ধিও৷ শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান শপথবাক্য পাঠ করতে উঠলে বিরোধীরা একযোগে ‘নিট’ স্লোগান দিতে শুরু করেন। তারই মাঝে শপথবাক্য পাঠ করেন ধর্মেন্দ্র প্রধান। লোকসভায় সাংসদদের শপথগ্রহণ চলবে মঙ্গলবার পর্যন্ত। আগামী দুইদিন ধরে সংসদে কেবল প্রতিটি রাজ্য থেকে নির্বাচিত সাংসদদের শপথবাক্য পাঠ করানো হবে। ২ বা ৩ জুলাই লোকসভার বিতর্কে অংশ নিতে পারেন মোদী। বাংলার সাংসদদের শপথগ্রহণ হবে আগামী মঙ্গলবার৷ বুধবার, নতুন স্পিকার নির্বাচিত হলে তিনি হাউসের সভাপতিত্ব করবেন।





ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিরোধীদের উদ্দেশ্যে বলেন, ‘‘এখনও পর্যন্ত বিরোধীরা আমাকে হতাশ করেছে। তবে আশা করছি, সংসদে তারা সুষ্ঠু ভাবে তাদের দায়িত্ব পালন করবে। মানুষ স্লোগান নয়, কাজ চায়।’’ সংসদের বাইরে দাঁড়িয়ে আজ প্রধানমন্ত্রী বলেন, 'সংসদীয় গণতন্ত্রে জন্য আজকের দিনটি অত্যন্ত গৌরবের। স্বাধীনতা পর প্রথমবার নতুন সংসদ ভবনে সাংসদদের শপথ গ্রহণ অনুষ্ঠান হচ্ছে।

২ বা ৩ জুলাই মোদীর জবাবি ভাষণের পরে অধিবেশন মুলতুবি হয়ে যাবে। এরপর ফের আগামী ২২ জুলাই থেকে অধিবেশন শুরু হতে পারে। সেই দফায় চলতি অর্থবর্ষের জন্য পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হতে পারে।

Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page