top of page

লন্ডনের সেন্ট্রাল ব্যাঙ্ক, RBI গভর্নর শক্তিকান্ত দাসকে 'গভর্নর অফ দ্য ইয়ার' (২০২৩) সম্মান প্রদান করল


১৫ জুন: লন্ডনের সেন্ট্রাল ব্যাঙ্কিং অ্যাওয়ার্ডস সংস্থা কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাসকে 'গভর্নর অফ দ্য ইয়ার' (২০২৩) সম্মান দিয়ে ভূষিত করল। এই সংস্থাটি একটি আন্তর্জাতিক অর্থনৈতিক গবেষণা জার্নাল। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ, করোনাকালীন সময়ে মহামারী এবং বৈশ্বিক সংকটের মুহূর্তে ভারতের ব্যাঙ্কিং ব্যবস্থাকে সর্বোত্তমভাবে পরিচালনা করার জন্য আরবিআই গভর্নরকে এই পুরস্কার দেওয়া হয়েছে বলে জানিয়েছে ওই সংস্থা।

বিশ্বব্যাপী অস্থিরতা এবং কঠিন সময়ে RBI-এর নেতৃত্বের জন্য তিনি পেলেন এই 'গভর্নর অফ দ্য ইয়ার' উপাধি। বলা হয়েছে, কোভিড ১৯, এনবিএফসি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ইত্যাদির সময় ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক এবং সমগ্র ব্যাঙ্কিং ব্যবস্থাকে তিনি দায়িত্ব সহকারে পরিচালনা করেছেন। বিশেষ করে ভারতে মুদ্রাস্ফীতি সামলাতে RBI শক্তিকান্ত দাসের নেতৃত্বে যে যে পদক্ষেপ নিয়েছে, তা অত্যন্ত ফলপ্রসূ হয়েছে, এমনই মত আন্তর্জাতিক ওই সংস্থার। বর্তমানে পাইকারি মুদ্রাস্ফীতি রয়েছে ৩ বছরে সর্বনিম্ন। অন্যদিকে খুচরো মুদ্রাস্ফীতি রয়েছে ২৫ মাসের মধ্যে সর্বনিম্ন স্তরে।

আরবিআই গভর্নর হওয়ার আগে শক্তিকান্ত দাস রাজ্য ও কেন্দ্রীয় সরকারের অনেক গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। তিনি তামিলনাড়ু ক্যাডারের ১৯৮০ ব্যাচের একজন অবসরপ্রাপ্ত আইএএস অফিসার। তিনি বহু আন্তর্জাতিক প্ল্যাটফর্ম IMF, G20, BRICS, SAARC-এ ভারতের প্রতিনিধি হয়েছেন। ২০২০ সালে, তিনি সেন্ট্রাল ব্যাংকার অফ দ্য ইয়ার, এশিয়া প্যাসিফিক অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন। ওডিশার ভুবনেশ্বর শহর থেকেই শুরু হয় শক্তিকান্ত দাসের পড়াশোনা। এরপর দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে ইতিহাসে বিএ এবং তারপর স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০২১ সালে, তাঁকে উৎকাল বিশ্ববিদ্যালয় থেকে ডিলিট ডিগ্রি দেওয়া হয়েছিল।


コメント

5つ星のうち0と評価されています。
まだ評価がありません

評価を追加

Top Stories

bottom of page