top of page

রাজ্যের ২৮ টি স্টেশনকে 'অমৃতভারত স্টেশন'-এর মর্যাদা দিতে প্রধানমন্ত্রী রবিবার শিলান্যাস করবেন


কলকাতা, ৪ অগাস্ট: রাজ্যের ২৮ টি স্টেশন প্রাথমিকভাবে নতুনভাবে সেজে উঠতে চলেছে। পূর্ব রেলের হাওড়া ও শিয়ালদহ ডিভিশনের ১৬টি স্টেশন, এ ছাড়া আসানসোল, মালদহ ডিভিশন মিলিয়ে আরও ১২টি স্টেশন বাছাই করা হয়েছে। দেশের বিভিন্ন স্টেশন আধুনিকীকরণের কাজ হাতে নিয়েছে রেল। তাই পূর্ব রেলের এই ২৮ স্টেশনের লুক হতে চলেছে বিমানবন্দরের মত। এই ধরনের অত্যাধুনিক স্টেশনের নামকরণ করা হয়েছে 'অমৃতভারত স্টেশন'।



অমৃতভারত স্টেশন প্রকল্পের অধীনে ৪৫৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বাংলার জন্য। জানা গিয়েছে, শিয়ালদহ ডিভিশনের মোট ৭টি স্টেশন এবং হাওড়া স্টেশনের ৯টি স্টেশনকে আধুনিক রূপে গড়ে তোলা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রকল্পের শিলান্যাস করবেন আগামী রবিবার, এমনই খবর। যাত্রী স্বাচ্ছন্দ্যের উপরও বিশেষ করে নজর দেওয়া হবে। যাত্রী প্রতিক্ষালয়গুলিতে আধুনিকতম পরিষেবা গড়ে তোলা হবে। নানা ধরনের সুযোগ সুবিধা থাকবে সেই স্টেশনগুলিতে। থাকবে ওয়াই-ফাই। থাকবে একাধিক ব্র‍্যান্ডেড শপ। এ ছাড়া থাকবে পার্কিংয়ের সুবিধাও।

এই ক্ষেত্রে হাওড়া ও শিয়ালদহ ডিভিশনের যে সব স্টেশন আছে সেগুলি বাণিজ্যিক ভাবেও গুরুত্বপূর্ণ। তাই এই সব স্টেশন বাছাই করা হয়েছে বলে সূত্রের খবর৷ শিয়ালদহ ডিভিশনের শিয়ালদহ, চাঁদপাড়া, শান্তিপুর, বেথুয়াডহরি, বহরমপুর, ব্যারাকপুর ও কৃষ্ণনগর স্টেশনকে নতুন রূপে সাজিয়ে তোলা হবে। এ ছাড়া হাওড়া ডিভিশনের শেওড়াফুলি, তারকেশ্বর, বর্ধমান, রামপুরহাট, বোলপুর, অম্বিকা, কালনা, নবদ্বীপ, কাটোয়া এবং আজিমগঞ্জ স্টেশনকে সাজানো হবে অত্যাধুনিক ভাবে। বাংলা ছাড়াও বিহার ও ঝাড়খন্ডের একাধিক স্টেশন এই প্রকল্পের আওতায় আসতে চলেছে।



উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সরকারি তরফে ঘোষণা করা হয় সারা দেশে বিভিন্ন রেলওয়ে জনের কোন কোন স্টেশন এই অমৃতভরত স্টেশনের আওতায় থাকবে। সেই মতো একটি তালিকাও প্রকাশ করা হয়। তবে প্রাথমিকভাবে রবিবার উপরিউক্ত কয়েকটি স্টেশনের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী।

Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page