top of page

ভবানীপুর ৭৫ পল্লীতে আসন্ন দুর্গোৎসব উপলক্ষে খুঁটি পুজো সম্পন্ন হল


কলকাতা, ২০ আগস্ট: ভবানীপুর ৭৫ পল্লী আজ রবিবার খুঁটি পূজার মাধ্যমে শারদীয় অনুষ্ঠানের সূচনা করল যার ফলে এই বছরের দুর্গা পূজার কার্যক্রম শুরু হয়ে গেল। ১/১সি, দেবেন্দ্র ঘোষ রোড ভবানীপুরে, নেতাজী ভবন মেট্রো স্টেশনের কাছে এই অনুষ্ঠান সম্পন্ন হল। ভবানীপুর ৭৫ পল্লী তাদের উদ্ভাবনী ভাবনা এবং উদযাপন শৈলীর জন্য শহরের অন্যতম আকর্ষণীয় পুজো। এই পুজো বিশেষভাবে বিখ্যাত তার অনন্য শৈলীর প্যান্ডেলের জন্য এবং পাশাপাশি কমিটি সারা বছর ধরে যে সামাজিক কাজ করে থাকে তার জন্য। এই খুঁটি পুজোয় 'ওহ! লাভলী' স্টার কাস্টরা উপস্থিত ছিলেন তাদের আসন্ন ফিল্ম প্রচার করার জন্য।


অনুষ্ঠানটি বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিত্বের উপস্থিতিতে বর্ণময় হয়েছিল। ছিলেন শ্রী মদন মিত্র, বিধায়ক; শ্রী কার্তিক ব্যানার্জি, সামাজিক কর্মী; শ্রীমতী পাপিয়া সিং, কাউন্সিলর; শ্রী সন্দীপ রঞ্জন বক্সী, কাউন্সিলর; শ্রী অসীম বসু, কাউন্সিলর; শ্রী সায়ন দেব চ্যাটার্জি, পশ্চিমবঙ্গ তৃণমূল যুব কংগ্রেসের রাজ্য সম্পাদক; শ্রীমতী কাজরী ব্যানার্জি, কাউন্সিলর; শ্রী হরনাথ চক্রবর্তী, পরিচালক; শ্রী বাবলু সিং, কার্যনির্বাহী সভাপতি ভবানীপুর ৭৫ পল্লী এবং সমাজকর্মী সহ আরও অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব।




সারা শহর জুড়ে খুঁটি পুজোর মাধ্যমে ঢাকের বাদ্যি শোনা যাচ্ছে, যা শারদীয়ার আগমনের জানান দেয়। ভবানীপুর ৭৫ পল্লীও এই বিখ্যাত ব্যক্তিত্বদের উপস্থিতিতে দুর্গাপূজার সূচনা করল।


ভবানীপুর ৭৫ পল্লী তাদের ঐতিহ্য এবং সৃজনশীলতার সাথে ৫৯ তম বছর উদযাপন করার জন্য অত্যন্ত গর্বিত। প্যান্ডেল তৈরি, মূর্তি, পরিবেশ, নিরাপত্তা এবং সাম্প্রদায়িক সম্প্রীতির মতো বিষয় এবং অনন্য চিন্তাধারার মাধ্যমে সমসাময়িক সব পুজোর মধ্যে একটি বিশেষ স্থান তৈরি করার চেষ্টা করেছে এই পুজো। ভবানীপুর ৭৫ পল্লী বছরের পর বছর ধরে তার অত্যাধুনিক উপস্থাপনার জন্য পরিচিত এবং আশা করি এই বছরটি আরও দুর্দান্ত হবে। মিডিয়ার সঙ্গে কথা বলতে গিয়ে শ্রী বাবলু সিং, কার্যনির্বাহী সভাপতি ভবানীপুর ৭৫ পল্লী এবং সমাজকর্মী বলেন, “বছরের পর বছর ধরে ধারাবাহিক সাফল্যের পরে, যেখানে আমরা বিভিন্ন বিভাগ থেকে একাধিক পুরস্কার পেয়েছি, ভবানীপুর ৭৫ পল্লীর পুরো দলটি এই বছরের জন্যও সম্পূর্ণভাবে তৈরি। বিগত বছরগুলিতে আমাদের পুজোয় প্রতিদিন লক্ষ লক্ষ দর্শনার্থী এসেছে সমস্ত থিম পুজোর মাঝখানে। এবারেও শুধু অপেক্ষা করুন এবং আমাদের অংশের চমক কি থাকছে তা দেখুন। আমরা আত্মবিশ্বাসী যে এই বছরও মানুষ আমাদের প্রচেষ্টার প্রশংসা করবে।” তিনি সকলকে পরিবার ও বন্ধুদের সাথে পূজায় আসার আমন্ত্রণ জানান।




দুর্গাপুজো করার জন্য, ভবানীপুর ৭৫ পল্লী তাদের সামাজিক দায়িত্ব ভুলে যায়নি, তারা সর্বদা সামাজিক অনুষ্ঠান এবং সামাজিক-অশুভ নির্মূলে অগ্রণী ছিল। তারা দুর্গাপুজায় যে চাঁদা সংগ্রহ করে তার একটি অংশ সারা বছর সামাজিক কাজে ব্যবহার করা হয়। যে কোন গণমুখী সচেতনতামূলক কর্মকান্ডের জন্য তারা সকল প্রকার স্থানীয় সংস্থার সাথে যুক্ত হয়েছে। এর মধ্যে কয়েকটি হল - সারা বছর স্থানীয় মানুষদের জন্য বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা এবং সহায়তা; আর্থ-সামাজিক বিপদ সম্পর্কে সারা বছর ধরে সচেতনতামূলক কর্মসূচী চালানো ; রক্ত, শরীর ও চক্ষুদান শিবিরের আয়োজন; দুর্গাপুজোর সময় অঞ্চলের দু:স্থ মানুষদের মধ্যে নতুন শাড়ি ও জামাকাপড় বিতরণ; দারিদ্র্যসীমার নিচের শিশুদের শিক্ষামূলক সামগ্রী ও বই প্রদান; শীতের মরসুমে অভাবীদের কম্বল বিতরণ সহ সমাজের কল্যাণে এরকম বহু কার্যক্রম তারা করে থাকে।




Edited By

Swarnali Goswami


Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page