top of page

প্রধানমন্ত্রীর ৬ দিনের বিদেশ সফরসূচি ঘোষণা, আমেরিকা ছাড়াও মিশর সফর করবেন মোদী


১৬ জুন: আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হল প্রধানমন্ত্রী আসন্ন বিদেশ সফরসূচি। বিদেশমন্ত্রক সূত্রে খবর আগামী ২০ জুন আমেরিকার উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী। প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে মোদীর এটা তৃতীয়বার মার্কিন সফর। ছয় দিনের এই বিদেশ সফরে আমেরিকার পাশাপাশি মিশর সফর করবেন নমো। এই সফরে আমেরিকা ও মিশরের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি রাষ্ট্রসংঘের সদর দফতরে আন্তর্জাতিক যোগ দিবসের একটি অনুষ্ঠানেও যোগ দেবেন মোদী।

২১ জুন আমেরিকায় রাষ্ট্রসংঘের সদর দফতরে আন্তজার্তিক যোগ দিবস উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে যোগদানের মাধ্যমে শুরু হবে মোদীর মার্কিন সফর। তারপর হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী। সেখানে দুই নেতা একটি উচ্চ পর্যায়ের বৈঠক করবেন বলে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে। ২২ জুন মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন মোদী। আমেরিকার শিল্পপতি এবং অন্যান্য স্টকহোল্ডাদের সঙ্গে বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রী। যোগ দেবেন আমেরিকায় প্রবাসী ভারতীয়দের একটি অনুষ্ঠানেও।

মার্কিন সফরের শেষে ২ দিনের মিশর সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৪ জুন মিশরের রাজধানী কায়রোতে গিয়ে পৌঁছাবেন। এই সফরে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ-র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সারবেন নমো। ২৫ জুন দেশের উদ্দেশ্যে রওনা দেবেন প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদীর সফর নিয়ে মার্কিন মুলুকে চলছে সাজোসাজো রব। সফরে দুই দেশের মধ্যে সম্পর্কের নতুন ইতিহাস রচনা হবে বলে আশাপ্রকাশ করেছেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি।

Commentaires

Noté 0 étoile sur 5.
Pas encore de note

Ajouter une note

Top Stories

bottom of page