top of page

নিট পরীক্ষায় অনিয়মের জন্য যাতে অ্যাকাডেমিক ক্যালেন্ডারে সময় নষ্ট না হয়, তা দেখবে সরকার, জানালেন শিক্ষামন্ত্রী। গ্রেফতার প্রশ্নফাঁসের কিংপিন রাকেশ রঞ্জন ওরফে রকি




১১ জুলাই, ২০২৪: নিট পরীক্ষায় অনিয়মের অভিযোগে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার জন্য যাতে অ্যাকাডেমিক ক্যালেন্ডারে সময় নষ্ট না হয়, সরকার তা নিশ্চিত করবে বলে জানালেন ধর্মেন্দ্র প্রধান। তাঁর আশ্বাস, কাউন্সেলিং প্রক্রিয়ায় দেরি হলেও প্রাতিষ্ঠানিক ক্যালেন্ডারে তার প্রভাব পড়বে না। এদিকে বৃহস্পতিবার কেন্দ্রীয় এজেন্সি গ্রেফতার করল NEET-UG প্রশ্নফাঁসের কিংপিন রাকেশ রঞ্জন ওরফে রকিকে। এদিন তাঁকে পটনা থেকে গ্রেফতার করা হয়েছে। এদিন CBI আদালতে তোলা হলে তাঁর ১০ দিনের হেফাজতের নির্দেশ দিয়েছে বিচারক।

নিট সংক্রান্ত মামলার শুনানি চলছে সুপ্রিম কোর্টে। কাউন্সেলিংও তাই আটকে রয়েছে। চলতি বছরের নিট বাতিলের দাবি উঠেছে। এরই মধ্যে বৃহস্পতিবার কয়েক জন নিট পরীক্ষার্থীকে নিজের বাড়িতে ডেকে পাঠিয়েছিলেন ধর্মেন্দ্র। কথা বলেছেন তাদের সঙ্গে। শুনেছেন তাদের সমস্যার কথা, আশঙ্কার কথাও। তারপরই পড়ুয়াদের তিনি আশ্বাস দিয়েছেন বলে খবর। শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করে বেরিয়ে পড়ুয়ারা জানিয়েছেন, ধর্মেন্দ্র তাঁদের উদ্বেগের কথা মন দিয়ে শুনেছেন। সমস্যার কথা জানানোর সুযোগ দিয়েছেন। মন খুলে কথা বলতে পেরেছেন তাঁরা। পড়ুয়াদের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী আশ্বাস দিয়েছেন যে, এর পর থেকে পরীক্ষা পদ্ধতিতে স্বচ্ছতা বজায় থাকবে। সরকার তা নিশ্চিত করবে। এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপও করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

পাশাপাশি জানা গিয়েছে, CBI পটনা এবং কলকাতার বিভিন্ন জায়গায় রাকেশ রঞ্জন ওরফে রকির সঙ্গে যোগসাজশ থাকা আরও কয়েকজনের খোঁজে তল্লাশি চালাচ্ছে। এই সার্চ অপারেশনে CBI-এর হাতে উঠে এসেছে একাধিক গুরুত্বপূর্ণ নথি।

প্রশ্ন ফাঁস সংক্রান্ত মামলার শুনানি আপাতত স্থগিত রেখেছে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বৃহস্পতিবার জানিয়েছে, আগামী ১৮ জুলাই মামলার পরবর্তী শুনানি হবে। NTA-র তরফে ৬ জুলাই থেকে কাউন্সেলিং শুরুর কথা থাকলেও শীর্ষ আদালতের নির্দেশে তা পিছিয়ে দেওয়া হয়েছে। মামলার শুনানি পিছিয়ে যাওয়ায় পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা রয়েই গেল, তা বলা বাহুল্য।

Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page