top of page

দাদাসাহেব ফালকে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডে সম্মানিত হচ্ছেন বর্ষীয়ান অভিনেত্রী ওয়াহিদা রহমান


২৬ সেপ্টেম্বর: দাদাসাহেব ফালকে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডে সম্মানিত হচ্ছেন অভিনেত্রী ওয়াহিদা রহমান। বলিউডের কিংবদন্তি অভিনেত্রী ওয়াহিদা রহমান ২০২৩ সালে দাদাসাহেব ফালকে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পাবেন, নিজের এক্স হ্যান্ডেলে ঘোষণা করলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

৮৫ বছর বয়সী অভিনেত্রী গাইড, পিয়াসা, কাগজ কে ফুল-এর মতো চলচ্চিত্রে তাঁর কাজের জন্য যথেষ্ট জনপ্রিয়। পদ্মভূষণ এবং পদ্মশ্রী সম্মানেও ভূষিত হয়েছেন ওয়াহিদা। দাদাসাহেব ফালকে পুরস্কার দেশের সর্বোচ্চ চলচ্চিত্র সম্মান এবং সরকার কর্তৃক প্রদত্ত একটি সম্মান। অভিনেত্রীর ঝুলিতে এবার আসতে চলেছে সেই সম্মান।

অনুরাগ ঠাকুর পোস্টে লিখেছেন, ‘ফিল্ম ইন্ডাস্ট্রিতে ওয়াহিদা রহমানের অবদান এবং তাঁর দৃষ্টান্তমূলক উৎসর্গ, প্রতিশ্রুতি এবং একজন ভারতীয় নারীর ক্ষমতায়নের জন্যই দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত করা হচ্ছে। ভারতীয় চলচ্চিত্রে তাঁর অবদানের জন্য ওয়াহিদা রহমানজিকে এবছর দাদাসাহেব ফালকে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড দিয়ে ভূষিত করা হচ্ছে। আর এই ঘোষণা করে আমি নিজেই অত্যন্ত আনন্দ পেয়েছি।’ ‘এমন এক সময়ে যখন সংসদে ঐতিহাসিক নারী শক্তির নতুন বিল এসেছে, তখন ভারতীয় সিনেমার প্রধান মুখকে দাদাসাহেব অ্যাওয়ার্ড ফর লাইফটাইম অ্যাচিভমেন্ট দেওয়া বড়ই সম্মানের। যিনি চলচ্চিত্রের জন্য তাঁর জীবন উৎসর্গ করেছেন। আমি তাঁকে শুভেচ্ছা জানাতে চাই। তিনি প্রমাণ করেছেন, পরিশ্রম করে শ্রেষ্ঠত্বের সর্বোচ্চ স্তর অর্জন করা যায়। তাঁর কাজ, যা আমাদের চলচ্চিত্র ইতিহাসের একটি অন্তর্নিহিত অংশ, তার জন্য বিনীতভাবে ধন্যবাদ জানাতে চাই ’, সবশেষে লেখেন অনুরাগ।






১৯৫৬ সালে ‘সিআইডি’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে ওয়াহিদা হিন্দি সিনেমার জগতে প্রবেশ করেন। ১৯৫৭ সালে ‘পেয়াসা’ ছবিতে নায়িকার ভূমিকায় অভিনয় করে পান জনপ্রিয়তা। এরপর ষাট, সত্তর ও আশির দশকে তিনি ছিলেন হিন্দি সিনেমার খ্যাতমান অভিনেত্রী। তিনি সত্যজিৎ রায়ের অভিযান ছবিতেও তিনি অভিনয় করেন।

এ বছরের শেষের দিকে ওয়াহিদা রহমান একটি অনুষ্ঠানে পুরস্কার গ্রহণ করবেন। দাদাসাহেব ফালকে পুরস্কারে এর আগের বিজয়ী ছিলেন আশা পারেখ।


Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page