top of page

তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হচ্ছেন এনডিএ প্রধান নরেন্দ্র মোদী




৫ জুন, ২০২৪: সবকিছু ঠিকঠাক থাকলে এনডিএ যে কেন্দ্রে সরকার গড়ছে তা নিশ্চিত করেছেন মোদী। মোদী-শাহের কাছে এবার ভরসা শরিক দলগুলিই, কারন এককভাবে সংখ্যাগরিষ্ঠতা মেলেনি বিজেপির। নীতিশ কুমার এবং চন্দ্রবাবু নাইডুকে পাশে নিয়ে বুধবার প্রধানমন্ত্রীর বাসভবনে সেই শরিক দলের শীর্ষ নেতাদের সঙ্গেই দীর্ঘক্ষণ বৈঠক করলেন মোদী-শাহ-রাজনাথ। তারপরই সকলকে সঙ্গে নিয়ে ভিক্ট্রি সাইন দেখিয়ে কার্যত শক্তিপ্রদর্শন করলেন নমো। উল্লেখযোগ্যভাবে মঙ্গলবার রাতে জয়ের পর মোদীর আগাগোড়া ভাষণে বিজেপির থেকে বেশি গুরুত্ব পেয়েছে এনডিএ। মোদী বার বার এটাই বোঝাতে চেয়েছেন, শরিকদের নিয়েই সরকার গড়বেন তিনি।

তবে এনডিএ-র মধ্যে ভাঙা-গড়ার খেলা লেগেই আছে সেই ১৯৯৮ থেকে। কখনও শরিক দলের সংখ্যা বেড়েছে, আবার কখনও জোটের হাত ছেড়েছে অনেকে। এমনও দল আছে, যারা জোটে এসেছে, আবার জোট থেকে বেরিয়ে গিয়েছে, ফের ফিরে এসেছে। নতুন সরকার গড়ার জন্য বিজেপির এখন একটাই কাজ। তা হল, এনডিএর শরিকদের জোটবদ্ধ রাখা। এনডিএ শরিক দল হিসাবে বিজেপি এ বারের নির্বাচনে ২৪০টি আসন পেয়েছে। তার পরই অন্ধ্রপ্রদেশের তেলুগু দেশম পার্টি পেয়েছে ১৩টি আসন। বিহারের জেডিইউ জিতেছে ১২টি আসন। এ ছাড়াও লোক জনশক্তি পার্টি পেয়েছে পাঁচটি আসন। শিবসেনা পেয়েছে ৭টি আসন। জোটের বাকি ছোট ছোট আঞ্চলিক দলগুলি একটা-দুটো করে আসন পেয়েছে। সব মিলিয়ে ২৯২ আসন পেয়েছে এনডিএ।





এনডিএ জোটের বৈঠকে দুই ‘এন’ (নীতিশ কুমার এবং চন্দ্রবাবু) যোগ দেওয়ায় 'ইন্ডিয়া' জোটের সরকার গঠনের আশায় কার্যত জল পড়ে গিয়েছে। নীতীশ কুমার এবং চন্দ্রবাবু নাইডুর সেই অবস্থানকে সামনে রেখেই দিল্লিতে কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাসভবনে বৈঠক করলেন ইন্ডিয়া জোটের নেতারা। তবে নিজেদের সাফল্যে যথেষ্ট আত্মবিশ্বাসী দেখিয়েছে ইন্ডিয়া জোটের সদস্যদের। আজকের বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূল কংগ্রেসের তরফে অভিষেক বন্দ্যোপাধ্যায়।

দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে দ্বিতীয় মোদী সরকারের ‘ফেয়ারওয়েল ডিনার’ চলছে। পুরো মন্ত্রিসভার বিদায়ী নৈশভোজ চলছে। সূত্রের খবর আজই রাষ্ট্রপতির কাছে তৃতীয়বারের জন্য এনডিএ সরকার গঠনের প্রস্তাব জানাবে। এনডিএ সূত্রের দাবি, বৈঠকে স্থির হয়েছে, বুধবার রাষ্ট্রপতির কাছে সরকার গঠনের দাবি জানানোর পর শুক্রবার মোদীকে এনডিএ-র সংসদীয় দলনেতা হিসাবে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে। সব কিছু ঠিক থাকলে আগামী শনিবারই প্রধানমন্ত্রী পদে শপথ নিতে পারেন মোদী।আশা করব নতুন কোনও সমস্যা এই জোটে হবেনা। তবে অবশ্যই সময় বলবে এই জোট পাঁচ বছর সরকার চালাতে পারে, নাকি মাঝপথে সরকার পড়ে যায় বিভিন্ন রাজনৈতিক ইস্যুতে।

コメント

5つ星のうち0と評価されています。
まだ評価がありません

評価を追加

Top Stories

bottom of page