top of page

জাকিরের ২টো পুরস্কার সহ মোট ৫ ভারতীয় জিতলেন এবারের গ্র্যামি অ্যাওয়ার্ড


৫ ফেব্রুয়ারি, ২০২৪: অনুষ্ঠিত হয়ে গেল গ্র্যামি অ্যাওয়ার্ড ২০২৪। উঠল ভারতের চার সঙ্গীতশিল্পীর মাথায় জয়ের শিরোপা। আন্তর্জাতিক ক্ষেত্রে ‘বেস্ট গ্লোবাল মিউজিক অ্যালবাম’ হিসাবে পুরস্কৃত হল ভারতীয় ব্যান্ড ‘শক্তি’র গানের অ্যালবাম ‘দিস মোমেন্ট’। ‘শক্তি’ ব্যান্ডের কণ্ঠশিল্পী শঙ্কর মহাদেবন। তবলা বাদক হিসেবে রয়েছেন জাকির হুসেন। বেহালায় গণেশ রাজাগোপালন এবং অন্য তালবাদ্যে ভি সেলভাগণেশ। ২০২৩ সালের ৩০ জুন ‘দিস মোমেন্ট’ অ্যালবামটি মুক্তি পায়। এই অ্যালবামে মোট আটটি গান রয়েছে।

৪ ফেব্রুয়ারি লস অ্যাঞ্জিলেসে অনুষ্ঠিত হয় ৬৬তম গ্র্যামি অ্যাওয়ার্ডস। লস অ্যাঞ্জেলেসের পিকক থিয়েটারে অনুষ্ঠিত হল এই অনুষ্ঠান। এই অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন খ্যাতনামা কৌতুকশিল্পী ট্রেভর নোয়া। চতুর্থ বার গ্র্যামির মঞ্চে সঞ্চালকের ভূমিকায় দেখা যায় তাঁকে।




বিলি এইলিশ এবং তাঁর ভাই ফিনিয়াস 'সং অব দ্য ইয়ার' খেতাব জিতেছেন। মিলে সাইরাস প্রথমবার রেকর্ডস অফ দ্য ইয়ার এবং বেস্ট পপ সোলো অ্যালবাম- এর গ্র্যামি জিতলেন। অপরদিকে টেলর সুইফ্ট ১৪ তম বারের জন্য এই পুরস্কার পেলেন। মিডনাইটস অ্যালবামের জন্য সেরা পপ ভোকাল অ্যালবামের জন্য পুরস্কার পেয়েছেন টেলর সুইফ্ট।

‘শক্তি’ ব্যান্ডের সদস্য হিসাবে বিজয়ী হওয়ার পাশাপাশি সোমবার গ্র্যামির মঞ্চে অপর একটি পুরস্কারে পুরস্কৃত হলেন উস্তাদ জাকির হুসেন। জাকিরের সৃষ্টি ‘পাশতো’ গ্র্যামির মঞ্চে পুরস্কার পেল। ‘বেস্ট গ্লোবাল মিউজ়িক পারফরম্যান্স’ বিভাগে পুরস্কার পায় ‘পাশতো’। জাকিরের সঙ্গে বিজয়ী হয়েছেন ভারতীয় বংশীবাদক রাকেশ চৌরাসিয়া। জাকির এই নিয়ে ৩টি গ্র্যামি পেলেন। আবার রাকেশ পেলেন ২টি।

Top Stories

bottom of page