top of page

চালু হয়ে গেল বহু প্রতীক্ষিত হাওড়া ময়দান- এসপ্ল্যানেড রুটে মেট্রোর বাণিজ্যিক পরিষেবা




কলকাতা, ১৫ মার্চ: আজ থেকে শুরু হয়ে গেল ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত অংশের বাণিজ্যিক যাত্রী পরিষেবা। হাওড়া ময়দান – এসপ্ল্যানেড সেকশন জুড়ে ট্রেন পাওয়া যাবে সোমবার থেকে শনিবার পর্যন্ত প্রতিদিন মোট ১৩০টি। হাওড়া ময়দান থেকে ৬৫টি পরিষেবা এবং এসপ্ল্যানেড থেকে ৬৫টি ট্রেনের পরিষেবা পাওয়া যাবে। উভয় দিকে ১২ – ১৫ মিনিটের ব্যবধানে মিলবে পরিষেবা ৷ ব্যস্ত সময়ে ১২ মিনিটের ব্যবধানে এবং অন্য সময়ে ১৫ মিনিটের ব্যবধানে ট্রেন আসবে। তবে রবিবার এই সেকশনে কোনও মেট্রো পরিষেবা থাকবেনা।

এই মেট্রো সফর ঘিরে স্বাভাবিক ভাবেই উন্মাদনা ছিল আমজনতার মধ্যে। তবে প্রথম দিনেই সেই উন্মাদনা মাত্রা ছাড়িয়েছে। কলকাতা-হাওড়া তো বটেই, রাজ্যের বিভিন্ন জেলা থেকে মানুষ এসেছেন হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড যাওয়ার প্রথম মেট্রো চড়বেন বলে। মানুষ এসেছেন বিহার থেকেও। টিকিট কাটতে রাত দু’টো থেকে হাওড়া ময়দান মেট্রো স্টেশন চত্বরে লাইনে দাঁড়িয়েছিলেন উৎসাহী জনতা। অনেকেই ছবি তুলতে ব্যস্ত ছিলেন। অনেকেই আবার ভিডিয়ো করে নিয়েছেন গোটা অভিজ্ঞতার।

কলকাতা মেট্রোর সিপিআরও কৌশিক মিত্র বলেন, ‘‘এই দিনটা দেখার জন্য মানুষ অনেক দিন ধরে অপেক্ষা করেছিল। আমরা খুব গর্বিত। পরিবহণ ব্যবস্থায় বদল এসে গেল। হাওড়া থেকে যাতায়াত করার আর কোনও চিন্তা থাকল না। যুগান্তকারী পরিবর্তন। মানুষ এটাই চাইছিলেন।"

হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুটে যে স্টেশনগুলি রয়েছে সেগুলি হল, হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ এবং এসপ্ল্যানেড। হাওড়ায় মেট্রো স্টেশনটি রেলস্টেশনের পুরনো এবং নতুন কমপ্লেক্সের মাঝখানে। ফলে পূর্ব এবং দক্ষিণ-পূর্ব রেল, উভয় দিকের যাত্রীদেরই সুবিধা হবে মেট্রো ধরতে।

এদিকে তারাতলা-মাঝেরহাট সেকশন যা জোকা-এসপ্ল্যানেড সেকশনের অন্তর্ভুক্ত, সেখানেও আজ, শুক্রবার থেকে পরিষেবা পাওয়া যাবে। এই লাইনে মোট ৩৬ টি মেট্রো চলবে। এখানেও সোমবার থেকে শুক্রবার পর্যন্ত পরিষেবা পাওয়া যাবে। এই লাইনে ২৫ মিনিটের ব্যবধানে মিলবে মেট্রো। সকাল ৮.৩০ মিনিট থেকে বিকেল ৩.৩৫ অব্দি এই রুটের মেট্রো মিলবে। কবি সুভাষ – হেমন্ত মুখোপাধ্যায় সেকশনেও আজ থেকে মেট্রো পরিষেবা পাওয়া যাবে। হেমন্ত মুখোপাধ্যায় – কবি সুভাষ সেকশনে দৈনিক ৪৮টি মেট্রোর পরিষেবা পাওয়া যাবে। সকাল ৯.০০ টা থেকে বিকেল ৪.৪০ মিনিট অব্দি সোমবার থেকে শুক্রবার পর্যন্ত ২০ মিনিটের ব্যবধানে এই রুটে মিলবে পরিষেবা৷


תגובות

דירוג של 0 מתוך 5 כוכבים
אין עדיין דירוגים

הוספת דירוג

Top Stories

bottom of page