top of page

চাঁদের মাটিতে দ্বিতীয়বার সফ্ট ল্যান্ডিং বিক্রমের- যা যথেষ্ট তাৎপর্যপূর্ণ


৪ সেপ্টেম্বর: চাঁদে রাত নেমে একেবারে অন্ধকার হওয়ার আগেই রোভারকে ঘুম পাড়িয়ে দিয়েছে ইসরো। তবে তার সব যন্ত্রপাতি সচল এবং সুস্থ রয়েছে। ক্রমেই ঘুমের সময় হয়ে এসেছে বিক্রমেরও। তবে এখনও কাজ করে চলেছে ল্যান্ডার বিক্রম। প্রত্যাশা ছাপিয়ে চলছে ইসরোর অনুসন্ধান। ইসরো জানিয়েছে, অভিযানের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গিয়ে কাজ করেছে বিক্রম।

উল্লেখ্য, গত ২৩ অগস্ট চাঁদের মাটি স্পর্শ করে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম। এই প্রথম কোনও দেশ চাঁদের দক্ষিণ মেরুর কাছে মহাকাশযান অবতরণ করাতে সক্ষম হয়েছে। বিক্রমকে ঘুম পাড়ানোর আগে ফের পরীক্ষায় বসাল ইসরো। সোমবার ভারতের মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, চাঁদের মাটিতে দ্বিতীয় বার অবতরণ (সফ্‌ট ল্যান্ডিং) করেছে বিক্রম। চাঁদের মাটিতে আবার বিক্রম ল্যান্ডারের ইঞ্জিন জ্বালানো হয়েছে। আচমকা সেখানে লাফ দিয়েছে ল্যান্ডারটি। মাটি থেকে ৪০ সেন্টিমিটার পর্যন্ত উঠে কিছু দূরে অবতরণ করেছে। ইসরোর নিয়ন্ত্রণে থেকেই এই কাজ করে দেখিয়েছে ল্যান্ডার। পূর্ব অবস্থান থেকে ৩০-৪০ সেন্টিমিটার এগিয়ে গিয়ে নেমেছে বিক্রম। এই পরীক্ষা সফল হওয়া বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ইসরোর তরফে জানানো হয়েছে, ভবিষ্যতে চাঁদে মানব অভিযান করলে তার সাফল্যের জন্য এই পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ। তাছাড়া এরপরে যদি চাঁদে মহাকাশযান পাঠিয়ে তা ফিরিয়ে আনার পরিকল্পনা করা হয়, তার জন্যও এই পরীক্ষা বেশ তাৎপর্যপূর্ণ। ইসরো মুহূর্তটির একটি ভিডিয়োও প্রকাশ করেছে। বিক্রমের ক্যামেরাতেই সেই মুহূর্ত ধরা পড়েছে।




Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page