top of page

আজ থেকে শুরু হচ্ছে ২০০০ টাকার নোট বদলের প্রক্রিয়া


কলকাতা, ২৩ মে: শুরু হচ্ছে ২০০০ টাকার নোট বদলের প্রক্রিয়া। আজ অর্থাৎ ২৩ মে থেকে ২০০০ টাকার নোট ব্যাঙ্কের গিয়ে জমা করা যাবে। সর্বাধিক ১০টি করে ২০০০ টাকার নোট বদলানো যাবে ব্যাঙ্কে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় নোট বদলের জন্য কোনও পরিচয়পত্র লাগবে না। অন্যান্য যেকোনও ব্যাঙ্কের শাখাতেও নোট বদলের জন্য কোনও নথির প্রয়োজন নেই বলে জানা গিয়েছে আরবিআই-এর সর্বশেষ আপডেট অনুযায়ী।

আরবিআই জানিয়েছে, ৩০ সেপ্টেম্বরের পরে ২ হাজার টাকার নোট সরিয়ে নেওয়া হবে। গ্রাহকরা তাঁদের নিকটতম ব্যাঙ্কের যে কোনও শাখায় যেতে পারেন। সেখানে নিজের অ্যাকাউন্টের বিশদ বিবরণ দিয়ে ২০০০ টাকার নোট জমা কিংবা বদল করে নিতে পারেন। আরবিআই ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছে, যদি ভিড় বেশি হয়, তাহলে প্রয়োজনে ২০০০ টাকার নোট বদলের জন্য পৃথক কাউন্টার খোলা যেতে পারে। যত ইচ্ছে তত পরিমাণ টাকা জমা করা যাবে। তবে সেক্ষেত্রে স্বভাবতই টাকার পরিমাণ ৫০ হাজার বা তার অধিক হলে প্যান কার্ডের যাবতীয় তথ্য ব্যাঙ্কে জমা দিতে হবে।

যদিও আরবিআই-এর বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে লেখা, ২০০০ টাকার নোট অবৈধ হচ্ছে না। এই আবহে আরবিআই গভর্নর জানিয়েছেন, কোনও দোকান ২০০০ টাকার নোট নিতে অস্বীকার করতে পারবে না। হিসেব মতো বর্তমানে বাজারে ৩.৬ লাখ কোটি টাকার ২০০০ টাকার নোট রয়েছে। পেট্রোল পাম্প, সোনার দোকান, হোম ডেলিভারিতে অনেকেই ২০০০ টাকার নোট দিচ্ছেন, সেক্ষেত্রে কোনও সমস্যা নেই।

সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ২০০০ টাকার নোটতে অবৈধ ঘোষণা করা হয়নি। তাই ৩০ সেপ্টেম্বরের পরও যদি কারও কাছে ২০০০ টাকার নোট থেকে থাকে, তবে সেই ব্যক্তির বিরুদ্ধে কোনও আইনি পদক্ষেপ করা হবে না।

এবার গ্রাহকদের কাছে ২০০০ টাকার নোট বদলানোর প্রক্রিয়ার জন্য অনেকটা সময় দেওয়া হচ্ছে। আজ থেকে সরকারি-বেসরকারি ব্যাঙ্কে নোট বিনিময় শুরু হওয়ায় প্রথম দিনেই গ্রাহকদের দীর্ঘ লাইনের সম্ভাবনা রয়েছে।

Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page