top of page
Writer's pictureThe Conveyor

অনলাইনের 'পদক্ষেপ'


কলকাতা, ৩০ জুন: বাঙালি মানেই স্বভাবগত কবি- সাহিত্যিক। পড়াশোনার ফাঁকে বাড়ির অভিভাবকদের লুকিয়ে দু’এক লাইন কবিতা বা ছড়া যখন তখন লিখে ফেলতে পারে। ‘সিরিয়াসলি’ লেখা শুরু হয় একটু পরে। তখন তার মধ্যে আর শিশুসুলভ চপলতা থাকেনা। মনের মধ্যে ইচ্ছে থাকে নিজের লেখা, সৃষ্টি ছাপার অক্ষরে প্রকাশ পাক। বর্তমানে ইন্টারনেট ও সমাজ মাধ্যমের সহজলভ্যতার জন্য সেই ইচ্ছা অনেকটাই পূরণ হয়।




কিন্তু কেউ কেউ এখানেই থেমে থাকতে চায়না। যেমন থেমে থাকতে চায়নি We are The Common People এর পত্রিকা টিম পদক্ষেপ। বার বার থমকে গেলেও থেমে যায়নি তার পথ চলা, তাই আবারও ফিনিক্স পাখির মত ডানা মেলে পদক্ষেপ শুরু করলো তার নবজীবনের উদযাপন, দীর্ঘ এক বছর পর।





বাঙ্গুর এর কলকাকলি মুক্ত মঞ্চে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উন্মোচিত হলো পদক্ষেপের ওয়েবসাইট। এই বার থেকে পত্রিকাটি প্রিন্ট এর পাশাপাশি থাকবে অনলাইনেও। আশীষ বসাক ও শুভজিৎ দত্তগুপ্তর উদ্যোগে পদক্ষেপের এই নবজন্মের সাক্ষী থাকলো তরুণ প্রজন্মের এক ঝাঁক প্রতিনিধি। উদ্যোক্তারা জানান "কলকাতার সমস্ত সাহিত্যপ্রেমীদের কাছেই ‘পদক্ষেপ ’ এক রঙিন স্মৃতি। তবে নানান সাংগঠনিক জটিলতায় ক্রমেই অনিয়মিত হয়ে পড়েছিল এই পত্রিকা। ধীরে ধীরে জায়গা নিচ্ছিল স্মৃতির দেরাজে। এবার সেই সমস্যাগুলি কাটিয়ে নতুন উদ্যমে প্রত্যাবর্তন। ‘পদক্ষেপ’- এর নতুন নাম 'পদক্ষেপ দ্যা স্টেপ'।নতুন ওয়েবসাইট লিঙ্ক http://www.padakshep-thestep.com/

প্রকাশ করে উদ্যোক্তারা জানান নতুন লেখকদের সাহিত্যরচনার প্ল্য়াটফর্ম পদক্ষেপ খুব দ্রুততার সাথে পূর্ণাঙ্গ রূপে তার কাজ শুরু করবে।



Edited By

Swarnali Goswami

Comentários

Avaliado com 0 de 5 estrelas.
Ainda sem avaliações

Adicione uma avaliação

Top Stories

bottom of page