top of page

৬০ হলেই আবেদন করা যাবে কলকাতা পুলিশের 'প্রণাম' সদস্যপদের জন্য


কলকাতা, ২৩ নভেম্বর: এবার থেকে ৬০ বছর হয়ে গেলেই আবেদন করা যাবে কলকাতা পুলিশের 'প্রণাম' সদস্যপদের জন্য। এতদিনে অনেকেই হয়ত জানেন, যাঁদের সন্তান বাইরে থাকেন, এমন বয়স্ক নাগরিক অথবা নিঃসন্তান এবং অবিবাহিত প্রবীণদের জন্য কলকাতা পুলিশ ২০০৯ সালে এই প্রকল্প চালু করে। এই প্রকল্পের আওতায় যাঁরা রয়েছেন, তাঁদের নিয়মিত খোঁজ খবর রাখেন পুলিশ কর্মীরা। পাশাপাশি উৎসবের দিনগুলিতে পুলিশের তরফে তাঁদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়। শুরুতে এই পরকালের আওতায় আসতে গেলে বয়স হতে হত ৬৫ বছর বা তার বেশি। বুধবার লালবাজারের তরফে সব থানাকে একটি কার্যবিধি (এসওপি) পাঠানো হয়েছে। তাতেই নতুন এই বদলের কথা জানানো হয়েছে।

সদস্য পদের জন্য আবেদন জমা পড়ার ৭ দিনের মধ্যেই তা নিয়ে ডেপুটি কমিশনারের অফিসে রিপোর্ট পাঠাতে হবে থানাগুলিকে। একই সঙ্গে থানার তরফে জানিয়ে দেওয়া হবে যে নাগরিকের প্রণামের সদস্য হওয়ার আবেদন গ্রহণযোগ্য কিনা। লালবাজার জানিয়েছে, যে কোনও আবেদন গ্রহণ হবে কিনা তা মেসেজ করে জানিয়ে দিতে হবে আবেদনকারীদের। অফলাইন এবং অনলাইন দুটি পদ্ধতিতেই আবেদন জানানো যাবে। অফলাইনের ক্ষেত্রে কোনও নাগরিক প্রণামের সদস্য হতে গেলে থানায় গিয়ে আবেদন পত্র জমা দিতে পারবেন। দুই ক্ষেত্রেই সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট থানাকে সেই আবেদন খতিয়ে দেখে সেই রিপোর্ট ডেপুটি কমিশনারের অফিসে জমা দিতে হবে। সে ক্ষেত্রে আবেদন বাতিল বা গ্রাহ্য হল কিনা তা মেসেজ করে জানিয়ে দিতে হবে আবেদনকারীদের। এক্ষেত্রে আবেদন গ্রাহ্য হলে ১০ দিনের মধ্যে পরিচয় পত্র নতুন সদস্যের কাছে পৌঁছে দিতে হবে বলে জানানো হয়েছে লালবাজারের তরফে।

বর্তমানে প্রণামের সদস্য সংখ্যা প্রায় ১৮ হাজার। সদস্য সংখ্যা আরও বাড়িয়ে শহরের প্রবীণ নাগরিকদের আরও বেশি সুরক্ষা দিতে চাইছে লালবাজার। সেই কারণেই থানাগুলিকে এই নতুন নির্দেশ দেওয়া হয়েছে।

Top Stories

bottom of page