top of page

৩ দিনের ব্যক্তিগত কলকাতা সফরে এলেন মরিশাসের রাষ্ট্রপতি পৃথ্বীরাজসিং রূপন


কলকাতা, ১৫ মে: মরিশাসের সপ্তম রাষ্ট্রপতি পৃথ্বীরাজসিং রূপন, সস্ত্রীক ৩ দিনের ব্যক্তিগত সফরে কলকাতায় এলেন। তিনি কলকাতায় এসে আজ সস্ত্রীক দক্ষিণেশ্বর মন্দির পরিদর্শন করলেন। এদিন মরিশাসের রাষ্ট্রপতির সঙ্গে দক্ষিণেশ্বরে পুজো দেন ডঃ স্বপন দাশগুপ্তও।


ডঃ স্বপন দাশগুপ্ত (গভর্নিং কাউন্সিল অফ ইন্ডিয়া ফাউন্ডেশন ও 'খোলা হাওয়া'র সভাপতি) এবং শ্রী সুশীল মোদী এম.পি. (বিহারের প্রাক্তন ডেপুটি সিএম এবং সদস্য গভর্নিং কাউন্সিল, ইন্ডিয়া ফাউন্ডেশন) H.E এর সম্মানে একটি নাগরিক অভ্যর্থনা এবং নৈশভোজের আয়োজন করেছেন। পৃথ্বীরাজসিং রূপন জিসিএসকে (মরিশাসের রাষ্ট্রপতি) সিভি সহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন। ডঃ সি ভি আনন্দ বোস (পশ্চিমবঙ্গের রাজ্যপাল), হরিবংশ নারায়ণ সিং (ডেপুটি চেয়ারম্যান, রাজ্যসভা) এবং আরও অনেকে।




মরিশাস প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি হলেন মরিশাস প্রজাতান্ত্রিক রাষ্ট্রের প্রধান। এই দেশটি একটি সংসদীয় প্রজাতন্ত্র, এবং দেশে রাষ্ট্রপতির ভূমিকা আনুষ্ঠানিক। বর্তমান রাষ্ট্রপতি পৃথ্বীরাজসিং রূপন ২ রা ডিসেম্বর ২০১৯ এ রাষ্ট্রপতির পদ অধিগ্রহণ করেন।


ডাঃ স্বপন দাশগুপ্ত, গভর্নিং কাউন্সিল, ইন্ডিয়া ফাউন্ডেশন এবং খোলা হাওয়ার সভাপতি বলেছেন, "এমন একজন ভারতীয় বংশোদ্ভূত যাঁর পূর্বপুরুষের মাতৃভূমি ছিল কলকাতা, তাঁকে অভ্যর্থনা জানানো আমাদের পরম সৌভাগ্যের ব্যাপার"।


পৃথ্বীরাজসিং রূপন একজন আইনজীবী যিনি ২০০০ সালে প্রথম জাতীয় পরিষদে নির্বাচিত হয়েছিলেন এবং তিনি শিল্প ও সংস্কৃতি, সামাজিক সংহতি এবং আঞ্চলিক প্রশাসনের মন্ত্রী ছিলেন। ১৯৬৮ সালে ব্রিটেন থেকে স্বাধীনতা অর্জনের পর, মরিশাস আফ্রিকার অন্যতম স্থিতিশীল গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়েছে।



Edited By

Swarnali Goswami


Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page