top of page

শ্যামবাজারে ফাগুনের রঙে রঙিন বসন্ত উৎসবের উদযাপন




কলকাতা, ২৫ মার্চ, ২০২৪: ইট কাঠ পাথরের শহরে কোকিলের কুহু ডাক শোনা যাক বা না যাক বরাবরের মতোই বসন্ত বরণের বাদ্য কিন্তু বেজে উঠেছে শহরের বুকে। এই উপলক্ষ্যে শ্যামবাজারে ঋতুরাজ বরণের উৎসব মাতিয়ে তুললেন কন্ঠ, নৃত্যশিল্পী এবং যন্ত্রীরা। এই উৎসব উদযাপনে সামিল হতে এসেছিলেন বিভিন্ন সাংস্কৃতিক কর্মীরা। ছিলেন ছাত্র যুব তরুণ-তরুণী থেকে নানা বয়সের মানুষ।





আয়োজক সংগঠন 'উই আর দা কমন পিপল' এর তরফ থেকে সম্পাদক শুভজিৎ দত্তগুপ্ত জানান, এই উৎসবের মধ্য দিয়ে একদিকে যেমন বসন্তের উদযাপন চলছে পাশাপাশি আমরা সচেষ্ট যাতে নতুন শিল্পীরা একটা বড় প্ল্যাটফর্ম পায় তাদের শিল্প প্রতিভা প্রদর্শনের জন্য, আগামী সময় আমরা চেষ্টা করবো শিল্পকলার অন্যান্য মাধ্যম মাইম থেকে শুরু করে চিত্রশিল্প অব্দি সমস্ত কিছুকেই এই উৎসবের মধ্যে নিয়ে আসতে।






বিগত বেশ কিছু সময় ধরে উত্তর কলকাতায় এই উৎসবের প্রাণকেন্দ্র হয়ে উঠেছিল কবিগুরুর আদর্শে অনুপ্রাণিত রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়।রবীন্দ্রভারতীর ওই অনুষ্ঠান সাধারণের প্রবেশ নিষেধ হওয়ার পর থেকেই শ্যামবাজারে শুরু হয় বসন্ত উৎসব। উই আর দা কমন পিপল এর উদ্যোগে শ্যামবাজারে এ বছরও আয়োজিত হল বসন্ত উৎসব এই বছর তাদের সেই উদ্যোগে সামিল হয়েছিল বিভিন্ন ফেসবুক পেজের সদস্যরা তাদের মধ্যে ছিল স্ফুলিঙ্গ কলাকেন্দ্র, অনুরণন, দ্য লস্ট স্টোরি, পাঁচ মিশালি গোধূলি লগ্ন, দূরবীন, চুপ এন্ড ডু, হেসে গড়াগড়ি, প্রিয় রসগোল্লা, ইন্ডিয়ান মিউজিক একাডেমি সহ বিভিন্ন ফেসবুক পেজ ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা।







মনীন্দ্র চন্দ্র কলেজের সন্নিকটে কাটাপুকুর মাঠে আয়োজিত এই অনুষ্ঠানে দর্শকের ভিড় ছিল চোখে পড়ার মতো। উপস্থিত ছিলেন রাজ্য সভার সদস্য শমীক ভট্টাচার্য, বিশিষ্ট চিকিৎসাবিদ মধুছন্দা কর, বিশিষ্ট আইনজীবী ব্রজের ঝা, সাংবাদিক সমীর ভট্টাচার্য, সাংবাদিক আশীষ বসাক এর মত সমাজের বিভিন্ন স্তরের মানুষেরা।


Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page