top of page

শোভাবাজার মেট্রো, কুমোরটুলি সংলগ্ন অঞ্চলে গণেশ আর্ট গ্যালারিতে রঙমেলা’ ২৪




কলকাতা, ২৭ মার্চ, ২০২৪: শোভাবাজার মেট্রো, কুমোরটুলি সংলগ্ন অঞ্চলে গণেশ আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত হলো রঙমেলা’ ২৪। বেরঙিন কর্তৃক আয়োজিত রঙমেলা’ ২৪ এর এটি ছিলো চতুর্থ বর্ষ, ওদের স্লোগান ছিলো 'হার না মানা চার'।

প্রথম দিন রঙমেলা’ ২৪ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হলো আকাশে শ্বেত পায়রা উড়িয়ে দিয়ে। যা ছিল বিশ্বের প্রতি মুক্তিকামী মানুষের পাশে যুদ্ধ পীড়িত মানুষের পাশে দাঁড়ানোর প্রতীকি স্বরূপ। শ্বেত পায়রা উড়িয়ে অনুষ্ঠানটির শুভ সূচনা করলেন, প্রখ্যাত প্রবীণ চিত্রশিল্পী বরুন সাহা মহাশয়। উদ্বোধনী বক্তৃতা রাখলেন বেরঙিন কলম কোর কমিটির সদস্য, সহ প্রশাসক এবং সদস্য ঐশিক দত্ত মহাশয়।





এছাড়াও প্রথম দিনে উপস্থিত থেকে রঙমেলার মঞ্চে নিজেদের মূল্যবান বক্তব্য রেখেছিলেন প্রখ্যাত শিল্পী অভিলাষ পাল মহাশয়, আখোরকথা প্রকাশনীর প্রকাশক শুভঙ্কর মাঝি মহাশয় এবং প্রখ্যাত শিল্পী দেবেশ চক্রবর্তী মহাশয়।

স্বাধীনতা আন্দোলনে শহীদ বিপ্লবী মাস্টারদা সূর্যসেনের জন্ম দিবসে প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেছিলেন রঙমেলা কমিটির সদস্যরা। সাথে উদ্বোধন করা হলো, ‘অঙ্কুর’ দেওয়ালের। যা ছিল এবারের রঙমেলায় প্রথম উদ্যোগ। অনূর্ধ্ব বারো বছর বয়সী শিল্পীদের আঁকায় সজ্জিত হল দেওয়াল। উদ্বোধন করেছিলেন চিত্রশিল্পী দীপান্বিতা বেনেগাল, চিত্রশিল্পী রাজর্ষি চক্রবর্তী এবং উপস্থিত কিছু খুদে শিশু শিল্পীরা।

রঙমেলা’ ২৪ এর দ্বিতীয় দিনে উপস্থিত ছিলেন মিশন বিদ্যাসাগরের প্রতিষ্ঠাতা অমিতাভ বন্দ্যোপাধ্যায় মহাশয়। তিনি ওনার বক্তব্যের মাঝেই “ধন ধান্য পুষ্প ভরা” সংগীতের মাধ্যমে রঙমেলার দ্বিতীয় দিনের শুভ সূচনা করলেন। তিনি এবং রঙমেলা কমিটির সদস্যরা, স্বাধীনতা আন্দোলনে শহীদ বিপ্লবী ভগৎ সিং এর শাহাদাত দিবসে, ভগৎ সিং এর প্রতিকৃতিতে মাল্যদান করেছিলেন। উপস্থিত ছিলেন প্রখ্যাত চিত্রশিল্পী বাপ্পাদিত্য মাঝি মহাশয়, সাহিত্য সংগঠক চন্দ্রনাথ বসু মহাশয় এবং প্রখ্যাত সাহিত্যিক রণিত ভৌমিক মহাশয়।





রঙমেলার দ্বিতীয় দিনে, প্রখ্যাত সাহিত্যিক রণিত ভৌমিক মহাশয়ের হাত ধরে প্রকাশ পেল বেরঙিন কলম প্রযোজিত এবং পদাতিক নিবেদিত ‘রঙ্গন’ সাহিত্য পত্রিকা। ‘রঙ্গন’ পত্রিকার এটি প্রথম বর্ষ এবং এটি রঙমেলা সংখ্যা।

রঙমেলার সমাপ্তির দিনে উপস্থিত থেকে নিজেদের মূল্যবান বক্তব্য রাখলেন প্রখ্যাত কবি অদ্বিতীয়, প্রখ্যাত শিল্পী মানস রায় মহাশয়, প্রখ্যাত নৃত্যশিল্পী লাবণ্য ঘোষ, প্রখ্যাত সঙ্গীত শিল্পী রাজদীপ মুখার্জি মহাশয়, প্রখ্যাত ভাস্কর্য শিল্পী অসীম পাল মহাশয়, we are the common people এর প্রতিষ্ঠাতা শুভজিৎ দাশগুপ্ত মহাশয় এবং কলকাতা জেলার ছাত্র আন্দোলনের নেতৃত্ব বর্ণনা মুখোপাধ্যায় মহাশয়া।

রঙমেলার শেষ দিনে বক্তব্য রেখেছিলেন রঙমেলা কমিটির এবং বেরঙিন কলম পরিবারের সকল সদস্যরা এবং ওনারা একে একে সম্মানিত হলেন।





গানে, কবিতা পাঠে, শ্রুতি নাটকে এবং মানুষদের ভিড়ে নতুন ঠিকানায় সাফল্যমন্ডিত ভাবে এবছরের রঙমেলা’ ২৪ এর সমাপ্তি ঘোষনা করা হলো। মানুষদের সমাগমে মেতে উঠেছিল তিন দিন ব্যাপী আয়োজিত রঙমেলা’ ২৪। সমাপ্তি বক্তব্য রাখলেন রঙমেলা কমিটির সম্পাদক মলয় খামরই মহাশয় এবং রঙমেলা কমিটির সভাপতি আকাশ পাইন মহাশয়। সবশেষে রঙবাহারের ধারা বজায় রেখে রবীন্দ্র সরণির রাস্তায় বসন্তের সন্ধ্যায় বেরঙিন কলম কর্তৃক আয়োজিত হলো তাঁদের বসন্ত উৎসব রঙবাহার’ ২৪।

留言

評等為 0(最高為 5 顆星)。
暫無評等

新增評等

Top Stories

bottom of page