top of page

ভারতের কুস্তি ফেডারেশনকে স্থগিত করার জবাব দিল বিশ্ব কুস্তি সংস্থা


৩১ মে: গত কয়েকমাস ধরে ভারতের হয়ে খেলে প্রচুর পদক নিয়ে আসা কুস্তিগিররা রাস্তায়। অলিম্পিক্স কমনওয়েলথ গেমসের মত ইভেন্টে ভারতের নাম যদি সবথেকে বেশি কোনও স্পোর্টস উজ্জ্বল করে থাকে তা হল কুস্তি। কুস্তিতে বিভিন্ন বিভাগে ভারত দাপট দেখিয়েছে। কিন্তু এই কুস্তিগিররাই রাস্তায়। কুস্তিগীরদের লড়াই-এ এবার মুখ খুলল বিশ্ব কুস্তি সংস্থা।

ভারতীয় কুস্তি নিয়ে যেই অচলাবস্থা চলছে তা নিয়ে এবার UWW উষ্মা প্রকাশ করল। মঙ্গলবার যন্তর মন্তরে বিক্ষোভের সময় ভারতের শীর্ষ কুস্তিগীরদের আটকে দেওয়ার ঘটনাকে নিন্দা করেছে ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং। এরপরে তাদের পক্ষ থেকে ভারতের কুস্তি সংস্থাকে সতর্ক করা হয়েছে। ৪৫ দিন সময় দেওয়া হয়েছে সমস্যার সমধষন করার। তাদের তরফ থেকে বলা হয়েছে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন না হলে ভারতের রেসলিং ফেডারেশন স্থগিত করা হবে।



উল্লেখ্য, রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রেসিডেন্ট বৃজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। ইউডব্লিউডব্লিউ একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা দেখেছি যে ডব্লিউএফআই সভাপতি একেবারে শুরুতেই সরে গিয়েছিলেন এবং তিনি আর রেসলিং বিষয়ক দেখাশোনা করছেন না। ইউডব্লিউডব্লিউ আরও বলেছে, ‘গত কয়েক দিনের ঘটনা আরও উদ্বেগজনক কারণ বিক্ষোভের কারণে কুস্তিগীরদের সাময়িকভাবে পুলিশ আটক করেছিল। তাদের বিক্ষোভস্থলও খালি করা হয়েছে। আমরা কুস্তিগীরদের আটকের নিন্দা জানাই।'

নিয়ম অনুযায়ী, কোনও ফেডারেশনকে সাসপেন্ড করা হলে তাদের অধীনে নথিভুক্ত প্লেয়াররাও খেলতে পারেন না। তবে কিছু ক্ষেত্রে যদি কুস্তিগিরদের দোষ না থাকে সেক্ষেত্রে তাদের খেলার সুযোগ দেওয়া হয়। এক্ষেত্রে যদি রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়াকে সাসপেন্ড করা হয় তাহলেও প্লেয়ারদের খেলার সুযোগ দিতে পারে UWW। তবে সেক্ষেত্রে ভারতের হয়ে নয়, নিরপেক্ষ পতাকা নিয়ে খেলতে পারবেন তাঁরা।

অতীতে এই ধরনের উদাহরণ একাধিক দেখা গিয়েছিল। ভারতের ফুটবল ফেডারেশনকে সাসপেন্ড করেছিল FIFA। এবার রেসলিং ফেডারেশনকে সাসপেন্ড করলে ভারতের ক্রীড়া প্রোফাইলে যে কালি লাগবে তা বলাই যায়।


Top Stories

bottom of page