top of page

বিভিন্ন রকম অনুষ্ঠানের মাধ্যমে সল্টলেক শিক্ষা নিকেতন স্কুলের ১৯তম প্রতিষ্ঠা দিবস উদযাপন


কলকাতা, ২০এপ্রিল: শিক্ষা শুধুমাত্র একটি উচ্চ-প্রোফাইল চাকরির জন্য জ্ঞান প্রদানের একটি প্রক্রিয়া নয় বরং একটি জীবনব্যাপী প্রক্রিয়া যা আমাদের ছাত্রদের দেশের নৈতিক, ন্যায়পরায়ণ নাগরিক হিসাবে গড়ে উঠতে ও নৈতিক মূল্যবোধের উপলব্ধি তৈরি করতে সাহায্য করে। তাই সল্টলেক শিক্ষা নিকেতন তাদের ১৯ তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করেছে তাদের সল্টলেক সেক্টর ৫ এ নিজস্ব অডিটোরিয়ামে তাদের বার্ষিক অনুষ্ঠানের মাধ্যমে। এই অনুষ্ঠানের মাধ্যমে, স্কুল শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা প্রদর্শন করার চেষ্টা করা হয়েছে।



সল্টলেক শিক্ষা নিকেতনের ১৯তম প্রতিষ্ঠা দিবসের উদ্বোধন করেন ডক্টর সুভাষ সরকার, শিক্ষা প্রতিমন্ত্রী ভারত সরকার এবং অনুষ্ঠানে উপস্থিত ছিলেন: শ্রী ললিত বেরিওয়ালা, শ্রী জি এস খাজাঞ্চি, শ্রী ভানওয়ারলাল জাজোদিয়া, শ্রী ভি কে গোয়াল, শ্রী আর সি সিঙ্গল, শ্রী সঞ্জয় আগরওয়াল, মিসেস নূপুর দত্ত এবং আরও অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব।


G-20-এর থিমের উপর বিশেষ জোর দেওয়া হয়েছিল এই অনুষ্ঠানে যে বিষয়ে শিক্ষা মন্ত্রক, ভারত সরকার এবং CBSE এক বিশ্ব, এক পরিবারের বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য বিভিন্ন নির্দেশনা নিয়ে এসেছে। CBSE বোর্ড এবং শিক্ষা মন্ত্রক ভারত সরকার বিশ্বাস করে যে G 20, স্কুলগামী শিশুদের এটির গতিশীলতা এবং এতে ভারতের অবস্থান এক ঝলক দেখতে এবং আন্তর্জাতিক দৃশ্যপট বুঝতে সক্ষম করবে।


এই উদ্যোগকে অভিনন্দন জানিয়ে, সল্টলেক শিক্ষা নিকেতন আদিবাসী ওডিসি এবং রাশিয়ান ব্যালে একটি সংমিশ্রণ উপস্থাপন করার পরিকল্পনা করেছিল। রবীন্দ্রনাথ ঠাকুরের গীতিনাট্য পূজারিণী (উপাসক), "নভরাস", নয়টি মানুষের আবেগের একটি চিত্র এবং শেক্সপিয়রের "মানুষের সাত যুগ" ছাত্রদের সামগ্রিক বিকাশের থিম স্থাপন করেছিল। পরিশেষে, অ্যাবাইড উইথ মি, তাদের পথ দেখানোর জন্য এবং তাদের ভবিষ্যৎ প্রয়াসকে আলোকিত করার জন্য সর্বশক্তিমানের কাছে সর্বজনীন প্রার্থনার মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।


এই উপলক্ষে, সল্টলেক শিক্ষা নিকেতনের অধ্যক্ষ শ্রীমতি নুপুর দত্ত বলেন, “একজন সাহায্যকারী হিসাবে, আমি সবসময় নেলসন ম্যান্ডেলার কথায় বিশ্বাস করেছি- শিক্ষা হল সবচেয়ে শক্তিশালী অস্ত্র যা আপনি বিশ্বকে পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন। আমাদের মূল লক্ষ্য হল আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে একটি উন্নত ও সুন্দর পৃথিবী গড়তে উৎসাহিত করা এবং অনুপ্রাণিত করা"।



সল্টলেক শিক্ষা নিকেতন সম্পর্কে:

সল্টলেক শিক্ষা নিকেতনে, আমরা প্রতিটি শিশুর জন্য সামগ্রিক শিক্ষায় বিশ্বাস করি। পাঠ্যপুস্তকের শিক্ষা ছাড়াও পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপ, ক্রীড়া শিক্ষা এবং জীবন দক্ষতা এই শিক্ষার অন্তর্ভুক্ত করেছি আমরা। শিক্ষার সম্পূর্ণ উদ্দেশ্য শুধুমাত্র বইয়ের জ্ঞান প্রদানের মধ্যেই সীমাবদ্ধ নয়, বরং একজন শিক্ষার্থীর মধ্যে প্রজ্ঞা, সহানুভূতি, সাহস, মানবতা, সততা এবং নির্ভরযোগ্যতার মতো মানবিক মূল্যবোধ জাগ্রত করা। এখানে, আমরা সক্রিয় সহযোগিতামূলক এবং প্রযুক্তি ভিত্তিক শেখার পদ্ধতিতে শিক্ষার্থীদের জড়িত করতেও প্রতিশ্রুতিবদ্ধ যাতে এটি ভবিষ্যতের প্রস্তুতি এবং জীবন দক্ষতা বিকাশ করে যা ভবিষ্যতের বিশ্ব নাগরিকত্ব বিকাশে অবদান রাখতে পারে। শিক্ষকদের শুধুমাত্র ভালোভাবে শেখানোর জন্যই প্রশিক্ষিত করা হয় না তারা সকলেই তাদের শিক্ষার্থীদের প্রতি তাদের আস্থা ও বিশ্বাসকে অনুপ্রাণিত করে।



Edited By

Swarnali Goswami


댓글

별점 5점 중 0점을 주었습니다.
등록된 평점 없음

평점 추가

Top Stories

bottom of page