top of page

পূর্ব ভারতের বৃহত্তম হাসপাতাল অন হুইলস- লোটাস টিএমটি মেডিকেল বাস- এর প্রথম বার্ষিকী উদযাপন


কলকাতা, ৩০ সেপ্টেম্বর, ২০২৩: BDG রমেশ গোয়াল সেবা সংস্থা (BDGRGSS) FACES-এর সহযোগিতায় আজ কলকাতার জেডব্লিউ ম্যারিয়ট হোটেলে পূর্ব ভারতের বৃহত্তম হাসপাতাল অন হুইলস- লোটাস টিএমটি মেডিকেল বাসের প্রথম বার্ষিকী উদযাপনের আয়োজন করেছে। লোটাস টিএমটি মেডিকেল বাস, পূর্ব ভারতে এক বছর আগে ৩১ জুলাই ২০২২- এ চালু হয়েছিল। প্রথম শিবিরটি কলকাতার আইকনিক ইডেন গার্ডেনে, ১ আগস্ট, ২০২২- এ আয়োজিত হয়েছিল৷ এই উদ্বোধনী শিবিরটি ক্রীড়া মাঠের কঠোর পরিশ্রমী মানুষদের উৎসর্গ করা হয়েছিল, যারা নিয়মিত আমাদের পরিষেবা প্রদান করে৷ তারপর থেকে এটি ১৩,০০০ কিলোমিটারেরও বেশি এলাকা কভার করেছে, ২৫০ টি শিবির সংগঠিত করেছে এবং পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয় ও অরুণাচল প্রদেশে ৪১,৬০০ রোগীদের সেবা করেছে। এটি বিডিজি রমেশ গোয়াল সেবা সংস্থার একটি উদ্যোগ, বিডিজি মেটাল অ্যান্ড পাওয়ার লিমিটেডের পৃষ্ঠপোষকতায় - আনন্দলোক হাসপাতালের চিকিৎসা সহায়তায় গড়ে উঠেছে।





এই মেডিকেল বাসটি ১২ মিটার দীর্ঘ, সমস্ত প্রাথমিক স্বাস্থ্যসেবা যেমন - চোখ, দাঁত ও ইএনটি চেক- আপ এবং চিকিৎসা, সাধারণ চেক-আপ, প্যাথলজিকাল ল্যাবরেটরি, সাধারণ ওপিডি, ইসিজি এবং এক্স-রে সুবিধা সহ অন্যান্য অনেক পরিষেবা প্রদান করে। এই ভ্রাম্যমান হাসপাতালে ওষুধ এবং চশমাও দেওয়া হয়।


বার্ষিকী উদযাপনটি বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিত্বের উপস্থিতিতে উজ্জ্বল ছিল। উপস্থিত ছিলেন শ্রী শোভনদেব চট্টোপাধ্যায় (ভারপ্রাপ্ত মন্ত্রী, কৃষি ও সংসদ বিষয়ক বিভাগ), জনাব নাদিমুল হক (সংসদ সদস্য, রাজ্যসভা), মিঃ জাভেদ আহমেদ খান (ভারপ্রাপ্ত মন্ত্রী, দুর্যোগ ব্যবস্থাপনা এবং সিভিল ডিফেন্স, পশ্চিমবঙ্গ সরকার), শ্রী রমেশ চাঁদ গোয়েল (বিডিজি গ্রুপের চেয়ারম্যান), মিঃ ইমরান জাকি, (ফেসেস সভাপতি), শ্রী অলোক গয়াল (বিডিজি রমেশ গোয়াল সেবা সংস্থার ম্যানেজিং ট্রাস্টি), শ্রী সুমিত ভট্ট(বিডিজি রমেশ গোয়াল সেবা সদনের সম্মানীয় সেক্রেটারি) এবং কলকাতা শহরের অনেক বিখ্যাত ব্যক্তিত্ব। অনুষ্ঠানটি কোভিড যোদ্ধাদের সংবর্ধনারও সাক্ষী ছিল।





গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বিডিজি গ্রুপের চেয়ারম্যান শ্রী রমেশ চাঁদ গোয়েল বলেন, “এটি বিডিজি রমেশ গোয়াল সেবা সংস্থার একটি উদ্যোগ যা লোটাস টিএমটি মেডিকেল বাসের ধারণাটি ফলপ্রসূ হওয়ার পর থেকেই আমার স্বপ্নের প্রকল্প। এটি যাত্রার প্রথম বছর, সত্যিকার অর্থে গ্রামীণ এলাকায় সহজলভ্য স্বাস্থ্যসেবার পথ তৈরি করেছে, যা আমাদের লক্ষ্যের দিকে একটি উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করেছে।”





এ উপলক্ষে BDG রমেশ গয়াল সেবা সংস্থার ম্যানেজিং ট্রাস্টি শ্রী অলোক গয়াল বলেছেন, “লোটাস টিএমটি মেডিকেল বাস প্রথম বছরে উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে এবং এটি একটি আশার সঞ্চার করেছে, যা দেশের প্রত্যন্ত কোণে এবং যাদের প্রয়োজন তাদের জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা পরিষেবা নিয়ে এসেছে। এক্ষেত্রে আমরা সক্রিয়ভাবে পশ্চিমবঙ্গ সরকার এবং স্বাস্থ্য মন্ত্রকের সাথে সহযোগিতা করার সুযোগ খুঁজছি।”





নিজের মতামত জানাতে গিয়ে, FACES-এর সভাপতি জনাব ইমরান জাকি বলেন, "লোটাস টিএমটি মেডিকেল বাসের সাথে ৩৬৫ দিনের হিলিং হার্টস এবং চেঞ্জিং লাইভস- এর এই উদযাপনের সাথে যুক্ত হতে পেরে আমি খুবই আনন্দিত। এটি এক বছর ধরে পরিষেবা প্রদান করছে। তার ফলে প্রচুর মানুষ জন্য স্বাস্থ্য পরিষেবা পাচ্ছেন এবং তা মানবজাতির জন্য একটি গুরুত্বপূর্ণ সেবা হচ্ছে। এই সংস্থা এবং উদ্যোগকে আরও অসংখ্য বছর সহানুভূতি এবং যত্ন সহকারে সেবা করার শুভেচ্ছা জানাই। আমরা চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে কাজ করা আরও এনজিওর সঙ্গে সহযোগিতা করব যাতে আরও বেশি সংখ্যক মানুষ এই মোবাইল ভ্যান পরিষেবা থেকে উপকৃত হতে পারেন।"





বিডিজি গ্রুপ সম্পর্কে: বিডিজি, একটি উল্লেখযোগ্য ব্যবসায়িক প্রতিষ্ঠান যা প্রয়াত বিশন দয়াল গোয়েলের দূরদর্শী নেতৃত্বে ১৯৬০ এর দশকের গোড়ার দিকে নিজের যাত্রা শুরু করেছিল, জাতির সম্ভাবনাকে উন্নীত করার লক্ষ্য নিয়ে, আমাদের সম্মানিত চেয়ারম্যান, শ্রী রমেশ চাঁদ গয়াল এবং ম্যানেজিং ডিরেক্টর শ্রী অলোক গয়াল দ্বারা পরবর্তী প্রজন্মের মাধ্যমে এই সংকল্প একটি উত্তরাধিকারসূত্রে অব্যাহত রয়েছে। বিডিজি গ্রুপের বিকাশের সাথে সাথে আমাদের সমাজের প্রতি একটি গভীর অঙ্গীকার রয়েছে, যার উদাহরণ হল ভ্রাম্যমান লোটাস মেডিকেল বাস পরিষেবা।


Edited By

Swarnali Goswami

Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page