top of page

পুরসভার উদ্যোগে শহরে মহিলাদের স্পেশাল বিশ্রামাগার তৈরির পরিকল্পনা


কলকাতা, ১৯ এপ্রিল: মহিলারা, শুধুমাত্র শহরের নয়, মফস্বল থেকেও আসেন কলকাতায় বিভিন্ন রকম কাজের উদ্দেশ্যে। সারা দিন লেগে যায় সেই সব কাজ মিটতে। কিন্তু তার মধ্যে ক্লান্ত হলে দু'দন্ড বিশ্রাম করার জায়গা নেই তাঁদের। এই কথা মাথায় রেখেই মহিলাদের বিশ্রাম করা, পোশাক পরিবর্তন এবং বাচ্চাদের খাওয়ানোর জন্য বিশ্রামাগার তৈরি করার পরিকল্পনা করেছে পুরসভা। পুরসভা সূত্রে জানা গিয়েছে, অনেক মহিলাই অভিযোগ জানিয়েছেন যে তাঁদের নিয়মিত বাড়ি থেকে বাইরে বের হয়ে সমস্যায় পড়তে হয়। সেই কারনেই এমন চিন্তা ভাৱনা, জানিয়েছে পুরসভা সূত্র। মহিলাদের বিশেষ বিশ্রামাগারগুলিতে নিরাপত্তার জন্য মোতায়েন থাকবে মহিলা নিরাপত্তারক্ষী। এই বিশ্রামাগারগুলি তৈরি করার জন্য জমি খোঁজার কাজ চলছে।

মেয়র পারিষদ স্বপন সমাদ্দার জানিয়েছেন, ১৪৪ জন কাউন্সিলরকে তাঁদের ওয়ার্ডে সুবিধাজনক জায়গা চিহ্নিত করতে বলা হয়েছে। প্রায় ৩৫টি ওয়ার্ডের কাউন্সিলররা ইতিমধ্যেই জায়গা ঠিক করে ফেলেছেন। পুরসভার এক আধিকারিক জানিয়েছেন, মূলত যেখানে বেশি বাজার রয়েছে এবং শপিং মল রয়েছে সেই সমস্ত জায়গাগুলির আশেপাশে এই সমস্ত বিশ্রামাগার তৈরি করা হবে। অনেকেই বলেছেন, বেশিরভাগ সুলভ শৌচালয় পুরুষদের শৌচালয়ের পাশে অবস্থিত থাকায় সেগুলি নিরাপদ নয় এবং অস্বাস্থ্যকর। তাই মহিলাদের বিশেষ বিশ্রামাগারগুলিতে নিরাপত্তার জন্য মোতায়েন থাকবে মহিলা নিরাপত্তারক্ষী।

নতুন বিশ্রামাগারগুলি সাধারণ হবে না। তাতে স্নান করার জায়গায় পাশাপাশি পোশাক বদলানোর কক্ষ থাকবে, শিশুদের খাওয়ানোর কক্ষ এবং বাচ্চাদের জোনও থাকবে।

Comentários

Avaliado com 0 de 5 estrelas.
Ainda sem avaliações

Adicione uma avaliação

Top Stories

bottom of page