top of page

পশ্চিমবঙ্গ MSME আড্ডা সেশন চালু করল MSME ডেভেলপমেন্ট ফোরাম - বম্বে স্টক এক্সচেঞ্জ, গ্রেটেক্স ও সানমা


কলকাতা, ২৪এপ্রিল: বিশ্বব্যাপী র‌্যাঙ্কিং সূচকে ভারতের অর্থনীতিকে শক্তিশালী করতে MSME অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বম্বে স্টক এক্সচেঞ্জ, গ্রেটেক্স এবং সানমার্গ ফাউন্ডেশনের সাথে MSME ডেভেলপমেন্ট ফোরাম-ওয়েস্ট বেঙ্গল চ্যাপ্টার আজ কলকাতার দ্য পার্কে MSME আড্ডা চালু করল।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন: শ্রী বিবেক গুপ্ত, বিধায়ক; শ্রী অজয় ঠাকুর, বম্বে স্টক এক্সচেঞ্জের প্রধান এমএসএমই স্টার্ট আপ; শ্রী রজনীশ গোয়েঙ্কা, চেয়ারম্যান এমএসএমই ডেভেলপমেন্ট ফোরাম; শ্রী অলোক হারলালকা, এমডি গ্রেটেক্স কর্পোরেট সার্ভিস লিমিটেড; সিএস (ড.) অ্যাড. মমতা বিনানি, এমএসএমই ডেভেলপমেন্ট ফোরাম ডব্লিউবি-র সভাপতি এবং আরও অনেকে।


এ উপলক্ষে সিএস (ড.) অ্যাড. মমতা বিনানি, ICSI এর প্রাক্তন সভাপতি এবং MSME ডেভেলপমেন্ট ফোরাম WB চ্যাপ্টারের প্রেসিডেন্ট বলেছেন, "আমি MSME Adda-এর অংশ হতে পেরে আনন্দিত, যার লক্ষ্য MSMEs-এর স্কেলেবিলিটির বিষয়ে প্রতি মাসে আড্ডা জমানো। ভারতের শক্তিশালী প্রথম এবং দ্বিতীয় স্তরীয় বাজার, কিভাবে ব্যবসাগুলি নতুন উচ্চতায় বেড়েছে ও স্কেল করেছে এবং তার ক্রিয়াকলাপের দৃষ্টিভঙ্গি এবং ল্যান্ডস্কেপ পরিবর্তন করেছে তার সাক্ষ্য বহন করে৷ আজ ভারত বিশ্বের শীর্ষ ১০ টি দেশের মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে পরবর্তী বড় ধাপ এগোনোর একেবারে কাছাকাছি এসে পৌঁছেছে, এটি নিশ্চিত হয়ে গেছে৷ এমএসএমই এবং স্টার্ট-আপগুলির জন্য তাদের প্রতিভা প্রদর্শন করার এবং তা বৃদ্ধি করার জন্য লেজারের মত তীক্ষ্ণ ফোকাস করার এবং অর্থায়নকে এর প্রতিবন্ধক হতে না দেওয়ার সময় এসেছে।"


MSME সম্পর্কে: MSME বৈশ্বিক র‌্যাঙ্কিং সূচকে ভারতের অর্থনীতিকে শক্তিশালী করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমান অনুমান অনুসারে, ভারতের জিডিপির প্রায় ৩০ শতাংশ, যার মধ্যে ৬৩ মিলিয়নেরও বেশি MSME রয়েছে যা সাম্প্রতিক আনুমানিক গণনা অনুসারে প্রায় দ্বিগুণ হয়েছে, যাতে স্পষ্টভাবে বোঝা যায় যে সেক্টরটি কত দ্রুত বিকাশ করছে। ২০২২ সাল পর্যন্ত, খাতটি বার্ষিক ৩৭% বৃদ্ধি পেয়েছে এবং মোট রপ্তানির প্রায় অর্ধেক হয়েছে। এই সেক্টরের দক্ষতা এবং অভিযোজনযোগ্যতা সবচেয়ে মূল্যবান উপহার হিসাবে প্রমাণিত হয়েছে যা উদ্যোক্তা, কর্মসংস্থান এবং ব্যবসায়িক দক্ষতাকে উজ্জ্বল করেছে।



Edited By

Swarnali Goswami

Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page