top of page

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ চম্পই সোরেনের


২ ফেব্রুয়ারি, ২০২৪: ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন চম্পাই সোরেন। শুক্রবার রাঁচীর রাজভবনে চম্পইকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণণ। নয়া মুখ্যমন্ত্রীর সঙ্গে মন্ত্রী হিসাবে শপথ নিলেন কংগ্রেস বিধায়ক তথা দলের পরিষদীয় নেতা আলমগির আলম এবং লালুপ্রসাদ যাদবের দল আরজেডির সত্যানন্দ ভোগতা। সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য ১০ দিন সময় দেওয়া হয়েছে চম্পইকে।

শপথগ্রহণের পরে ঝাড়খণ্ডের নয়া মুখ্যমন্ত্রী বলেন, ‘আদিবাসীদের সার্বিক উন্নয়নের জন্য কাজ করেছেন হেমন্ত। উনি যে কাজগুলি শুরু করেছেন, সেগুলির গতি আমরা আরও বাড়াব'।

এদিকে আজই সুপ্রিম কোর্ট থেকে হেমন্ত সোরেনের আর্জি খারিজ হয়ে গেল। বরং ঝাড়খণ্ড জনমুক্তি মোর্চার (জেএমএম) নেতা হেমন্তকে ঝাড়খণ্ড হাইকোর্টের দ্বারস্থ হওয়ার পরামর্শ দিল শীর্ষ আদালত। আর্থিক তছরুপ মামলায় বুধবার ইডির গ্রেফতারির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে হেমন্ত সোরেন আবেদন জানান। সেই মামলা শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি এমএম সুন্দ্রেশ এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর ডিভিশন বেঞ্চে ওঠে। সুপ্রিম কোর্ট স্পষ্ট করে দিয়েছে যে হেমন্তকে আগে ঝাড়খণ্ড হাইকোর্টে যেতে হবে। আপাতত তাঁর দায়ের করা মামলায় কোনও হস্তক্ষেপ করা হবে না।

উল্লেখ্য, প্রাথমিকভাবে তিনি হাইকোর্টে মামলা করেছিলেন। কিন্তু পরবর্তীতে সেই আবেদন প্রত্যাহার করে নেন। দ্বারস্থ হন সুপ্রিম কোর্টের। কিন্তু সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী ফের তাঁকে হাইকোর্টেই ফিরতে হবে।

Top Stories

bottom of page