top of page

ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণবঙ্গে কালবৈশাখীর সম্ভাবনা, জারি কমলা সতর্কতা




কলকাতা, ১০ মে: ঘূর্ণাবর্তের জেরে আজও পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ঝড়-বৃষ্টি চলবে। ভারী বৃষ্টি হবে কয়েকটি জেলায়। কয়েকটি জেলায় ঝড়ের বেগ ৬০ কিলোমিটার বেগে ঝড় উঠবে। কয়েকটি জেলায় ঝড়ের বেগ থাকবে ৫০ কিমি। তীব্র দাবদাহে বেশ কিছুদিন দহনজ্বালা সহ্য করার পর গত সোমবারের বৃষ্টি স্বস্তি নিয়ে আসে কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলির বিস্তীর্ণ অংশে। তার পর থেকেই কমবেশি বৃষ্টিতে ভিজেছে জেলাগুলি।

রাজ্যের ৯ জেলায় কালবৈশাখীর পূর্বাভাস। বেশিরভাগ জেলাগুলিতে দিনভর মেঘলা আকাশ থাকবে। কালবৈশাখীর জন্য কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া এবং দুই বর্ধমানে ঘণ্টায় ৫০-৬০ কিমি বেগে ঝড় উঠবে। বাকি জেলাগুলিতে ৪০-৫০ কিমিতে ঝড় হবে। হলুদ সতর্কতা থাকবে।

উত্তরবঙ্গের জেলাগুলিতেও বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে দক্ষিণের জেলাগুলিতে রবিবার থেকে বৃষ্টি ক্রমশ কমে আসবে। উপকূলবর্তী দুই জেলা পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় সোমবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা থাকলেও বাকি জেলাগুলিতে ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে।

বাংলাদেশ এবং পার্শ্ববর্তী এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার উপরে অবস্থান করছে। এ ছাড়া উত্তর-পূর্ব রাজস্থান থেকে দক্ষিণ অসম পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত। যার প্রভাবে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে গাঙ্গেয় বাংলায়। তার জেরেই এই ঝড়- বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। কলকাতায় শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ২১.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ৪.৯ ডিগ্রি সেলসিয়াস নীচে।

Kommentare

Mit 0 von 5 Sternen bewertet.
Noch keine Ratings

Rating hinzufügen

Top Stories

bottom of page