top of page

গণেশ চতুর্থীর শুভ দিনেই শুরু নতুন সংসদ ভবনের অধিবেশন


১৯ সেপ্টেম্বর: আজ থেকে নতুন সংসদ ভবনে অধিবেশন শুরু হল। তার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভাষণে উভয় সংসদ ভবনের ৭৫ বছরের যাত্রার কথা উল্লেখ করে সবাইকে ধন্যবাদ জানান। উল্লেখ্য, ২০২০ সালের ১০ ডিসেম্বর। নয়া সংসদ ভবনের ভূমিপূজা এবং শিলান্যাস করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২৩ সালের ২৮ মে উদ্বোধন হয়েছিল নতুন সংসদ ভবনের। উদ্বোধনের আগে ভবনের মাটি ছুঁয়ে সাষ্টাঙ্গ প্রণাম করেছিলেন মোদী। আর আজ শুভ গণেশ চতুর্থীর দিন অধিবেশন শুরু হল নতুন ভবনে। নতুন ভবনে প্রবেশকে কেন্দ্র করে মঙ্গলবার সকাল থেকেই প্রস্তুতি তুঙ্গে। নতুন সংসদ ভবনে প্রবেশের আগে পুরনো সংসদ ভবনের সামনে ‘ফটোসেশন’ করেন প্রধানমন্ত্রী সহ সাংসদরা।

নয়া ভবনের নাম জানিয়ে গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ করল লোকসভার সচিবালয়। বিজ্ঞপ্তি অনুযায়ী, নতুন সংসদ ভবনের নাম হবে 'পার্লামেন্ট হাউস অফ ইন্ডিয়া'। নতুন এই সংসদের লোকসভা কক্ষে ৮৮৮ জন সদস্যের আসন রয়েছে। রাজ্যসভায় ৩০০টি আসন রয়েছে। সরকারি সূত্র বলছে, পুরনো সংসদ ভবন ভাঙা হবে না এবং সংসদীয় কর্মসূচির কথা মাথায় রেখে কার্যক্ষম স্থান আরও বাড়ানো হবে। সূত্রের খবর, "ঐতিহাসিক স্থাপনাটি সংরক্ষণ করা হবে কারণ এটি দেশের একটি প্রত্নতাত্ত্বিক সম্পদ।" ঐতিহ্য পুনরুদ্ধারের জন্য পুরোনো সংসদ ভবনের জাতীয় আর্কাইভগুলিকে নতুন সংসদ ভবনে স্থানান্তর করা হবে। এটি পুরনো সংসদ ভবনের জন্য আরও জায়গা পেতে সহায়তা করবে। এও বলা হয়, পুরনো ভবনের একটি অংশকে জাদুঘরে রূপান্তরিত করা যেতে পারে।

আজ থেকে নতুন সংসদ ভবনে কেন্দ্রীয় সরকারের বিশেষ অধিবেশনের কার্যক্রম শুরু হবে। লোকসভার কার্যক্রম শুরু হচ্ছে দুপুর ১.১৫ মিনিটে। দুপুর ২.১৫ মিনিটে রাজ্যসভায় শুরু হবে কার্যবিবরণী।


Top Stories

bottom of page