top of page

কাশ্মীরে আজ থেকে শুরু হচ্ছে তৃতীয় জি ২০ সম্মেলন


২২ মে: আজ সোমবার জম্মু- কাশ্মীরে তৃতীয় জি-২০ সম্মেলন শুরু হচ্ছে। এই সম্মেলনে ৬০ জনেরও বেশি প্রতিনিধি অংশ নিচ্ছেন। ২২ থেকে ২৪ মে তিনদিন ব্যাপী কাশ্মীর উপত্যকায় পর্যটন ওয়ার্কিং গ্রুপের ঐতিহাসিক জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করতে স্থানীয় প্রশাসন আয়োজন নিশ্চিত করেছে। নিরাপত্তার কোনো ফাঁক রাখা হয়নি।

জম্মু ও কাশ্মীরকে পৃথক রাজ্যের মর্যাদা দেওয়ার পর জি-২০ সম্মেলন কাশ্মীরে সবথেকে বড় আন্তর্জাতিক ইভেন্ট অনুষ্ঠিত হতে চলেছে। কেন্দ্রীয় পর্যটন সচিব বলেন, জম্মু ও কাশ্মীরে সভা অনুষ্ঠিত করা শুধুমাত্র পর্যটনের ক্ষেত্রেই সম্ভাবনার দুয়ার খুলে দেবে না, বরং বিশ্বব্যাপী জম্মু ও কাশ্মীরের এই অঞ্চলে স্থিতিশীলতা এবং স্বাভাবিকতা পুনরুদ্ধারের একটা আবহ তৈরি করবে। জম্মু-কাশ্মীরকে বিশ্বের পর্যটন মানচিত্রে তুলে ধরতেই এবার এই উদ্যোগ নেওয়া হয়েছে ভারতের পক্ষ থেকে।


কেন্দ্রীয় পর্যটনমন্ত্রক জানিয়েছে, ফিল্ম ট্যুরিজমের প্রচারের কৌশলগুলিকে কেন্দ্র করে ২২ মে 'অর্থনৈতিক বৃদ্ধি এবং সাংস্কৃতিক সংরক্ষণের জন্য ফিল্ম ট্যুরিজমের একটি সাইড ইভেন্টের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে জি-২০ সদস্য দেশ, আমন্ত্রিত দেশ, আন্তর্জাতিক সংস্থা এবং ফিল্ম ইন্ডাস্ট্রির নেতৃস্থানীয় প্রযোজক-সহ শিল্প স্টেকহোল্ডাররা অংশগ্রহণ করবেন। স্পেন, সিঙ্গাপুর, মরিশাস, এই সম্মেলনে ফিল্ম ট্যুরিজম নিয়ে আলোচনা করবে।



এই সম্মেলনে অংশ নেওয়া সমস্ত প্রতিনিধিরাই ডাল লেকের শিকারায় যাত্রা করবেন এবং ডাল লেকের তীরে সাংস্কৃতিক অনুষ্ঠানগুলিতে অংশ নেবেন। উল্লেখ্য, জি ২০-র সদস্য দেশগুলি হল আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চিন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য বা ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, এবং ইউরোপীয় ইউনিয়ন।

ইতিমধ্যে জম্মু-কাশ্মীরের ডাল লেক এবং এসকেআইসিসি-র আশেপাশে যেখানে ইভেন্টটি হবে, সেখানে এলিট এনএসজি, মেরিন কমান্ডো, প্যারা মিলিটারি ট্রুপস, স্থানীয় পুলিশ এবং অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলি পর্যাপ্ত সংখ্যক বাহিনী মোতায়েন করেছে। তিন স্তরে নিরাপত্তা থাকছে। ইতিমধ্যে কয়েক দফায় সুরক্ষা কর্মীরা মক ড্রিল চালিয়েছে। জারি করা হয়েছে হাই অ্যালার্ট। কাশ্মীরে টি-ড্রোন প্রযুক্তি মোতায়েন করা হয়েছে। থাকছে এনএসজি'র জওয়ানরাও। এমনকি মার্কোস টিমকেও মোতায়েন করা হয়েছে বিদেশী অতিথিদের সুরক্ষায়।


コメント

5つ星のうち0と評価されています。
まだ評価がありません

評価を追加

Top Stories

bottom of page