top of page

কানাডা নাগরিকদের ভিসা প্রদান স্থগিত করল ভারত


২১ সেপ্টেম্বর: কানাডার নাগরিকদের জন্য় অনির্দিষ্টকালের জন্য ভিসা সার্ভিস স্থগিত করে দিল ভারত সরকার। খলিস্তান ইস্যুকে কেন্দ্র করে কানাডা-ভারত সঙ্গে তোপ পাল্টা তোপের পারদ চড়ছে। মূলত হরদ্বীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডকে কেন্দ্র করে দুই দেশই কূটনৈতিক লড়াইয়ে জড়িয়েছে। খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের খুনের ঘটনায় ভারতীয় এজেন্টের হাত থাকতে পারে বলে মন্তব্য করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সোমবার ট্রুডোর ওই বিবৃতির পরেই কানাডার এক ভারতীয় এক কূটনীতিককে বহিষ্কার করা হয়। ট্রুডো সরকারের বিদেশমন্ত্রী মেলানি জোলি অভিযোগ করেন, ওই ভারতীয় কূটনীতিক আদতে ‘র’-এর আধিকারিক। ওই পদক্ষেপের প্রতিক্রিয়ায় মঙ্গলবার মোদী সরকার কানাডার এক শীর্ষ কূটনীতিককে পাঁচ দিনের মধ্যে দিল্লি ছাড়ার নির্দেশ দেয়। পাশাপাশি, নিজ্জর খুনের ঘটনায় দায় অস্বীকার করে ভারত।

এরই মধ্যে ফের খুন সুখা দুনেকে নামে আরেক খালিস্তানপন্থী সন্ত্রাসবাদী। বুধবার কানাডায় বসবাসকারী এসএফজে নেতা গুরপতবন্ত সিংহ পান্নুন অবিলম্বে ভারতীয় বংশোদ্ভূত হিন্দুদের কানাডা ছাড়ার জন্য হুমকি দেওয়ায় পরিস্থিতি আরও গুরুতর হয়েছে। এদিকে বুধবার কানা়ডার উপর চাপ বাড়িয়ে কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের উদ্দেশে সতর্কবার্তা জারি করে নয়াদিল্লি। কানাডার স্পর্শকাতর এলাকাগুলিতে না যাওয়ার পরামর্শ দেওয়া হয় ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের।




বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়া পর্যন্ত কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত রাখা হবে। যদিও বিএলএস ইন্টারন্যাশনাল এই বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। তারা তাদের কানাডার ওয়েবসাইটে একটি নোটিস প্রকাশ করেছে। সেখানে লেখা রয়েছে,'ইন্ডিয়ান মিশনের তরফে গুরুত্বপূর্ণ নোটিস, কার্যগত কিছু কারণে ২১ সেপ্টেম্বর ২০২৩ থেকে অনির্দিষ্টকালের জন্য ভারতীয় ভিসা পরিষেবা সাসপেন্ড করা হল পরবর্তী নোটিস আসা পর্যন্ত।'


Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page