top of page

কলকাতায় E&U- এর প্রথম শিক্ষা সম্মেলন ২০২৩


কলকাতা, ৬ অক্টোবর: প্রিয়ম্বদা আগরওয়াল, এডুকেশন অ্যান্ড ইউ (ইএন্ডইউ) এর প্রতিষ্ঠাতা, FACES-এর সহযোগিতায়, ৫ অক্টোবর কলকাতার পার্ক হোটেলে প্রথম শিক্ষা সম্মেলনের আয়োজন করেছিলেন, যেখানে শিক্ষাবিদ, শিক্ষাবিদ এবং সমাজের অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।


E&U এডুকেশন সামিট এডুকেশন অ্যান্ড ইউ-এর নিজেদের কথা বলে। পরে তাদের পুনঃডিজাইন করা ওয়েবসাইট, www.educationandyou.in চালু করা হয়। একটি প্যানেল আয়োজন করা হয়েছিল যেখানে বিষয় ছিল "আজকের ডিজিটাল যুগে শিক্ষার ভবিষ্যত গঠন: বুন অর বেন?" আলোচনায় বিশিষ্ট বক্তা ও অতিথিদের মধ্যে ছিলেন প্রফেসর সুমন কে. মুখার্জি (পরিচালক, ভবানীপুর এডুকেশন সোসাইটি কলেজ), ড. অনুরাধা দাস (পরিচালক, গার্ডেন হাই ইন্টারন্যাশনাল স্কুল), ড. ব্রততী ভট্টাচার্য (শিক্ষাবিদ), প্রফেসর ড. ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় (ভাইস চ্যান্সেলর, সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি)। প্যানেলটি পরিচালনা করেছিলেন মিসেস প্রিয়ম্বদা আগরওয়াল (ই এন্ড ইউ প্রতিষ্ঠাতা)। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিঃ জগমোহন আইপিএস, (ডিজি সিভিল ডিফেন্স পশ্চিমবঙ্গ পুলিশ); মিঃ ইমরান জাকি (FACES-এর সভাপতি) এবং আরও অনেকে।





মিডিয়ার সাথে কথা বলার সময়, মিসেস প্রিয়ম্বদা আগরওয়াল ই এন্ড ইউ প্রতিষ্ঠাতা বলেন, “আমরা শিক্ষাবিদরা, ভবিষ্যতের স্থপতি। আমাদের নিষ্ঠা, আবেগ এবং উদ্ভাবনী শিক্ষার পদ্ধতিগুলি পরবর্তী প্রজন্মের মননকে গঠন করে।”


এই উপলক্ষে মিঃ অঙ্কুর আগরওয়াল, ই এন্ড ইউ উপদেষ্টা সদস্য, বলেন, "ডিজিটাল প্ল্যাটফর্মটি কেবল ইন্টারনেটে একটি ভার্চুয়াল স্থান নয় বরং অফুরন্ত সম্ভাবনা, জ্ঞান এবং সংযোগের জগতের একটি প্রবেশদ্বার হিসেবে প্রতিনিধিত্ব করবে।"





তাঁর মতামত শেয়ার করে, মিঃ আনন্দ বসু, শিক্ষার উপদেষ্টা সদস্য এবং কলকাতা হাইকোর্টের প্র্যাকটিসিং সিনিয়র আইনজীবী বলেন, "আমি শিক্ষাবিদদের প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই, তাঁরাই শিক্ষা ক্ষেত্রের পিছনে চালিকা শক্তি। আপনাদের অটল প্রতিশ্রুতি আমাদের তরুণদের শিক্ষার মাধ্যমে ভবিষ্যত গঠনে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনারা আমাদের গভীর প্রশংসার দাবিদার। আপনারাই শিক্ষা ব্যবস্থার কাঠামো, হৃদয় ও আত্মা, আমরা আপনাদের অভিনন্দন জানাই।"


এই উপলক্ষে, FACES-এর সভাপতি মিঃ ইমরান জাকি বলেন, "এডুকেশন এন্ড ইউ ২০১৪ সালের ডিসেম্বরে তাদের যাত্রা শুরু করেছে। বর্তমানে প্রায় ৯ বছর পেরিয়ে গেছে এই প্রতিষ্ঠানের। বছর পেরিয়ে যাওয়ার সাথে সাথে তারা আরও উন্নত হয়েছে এবং তাদের দলকে প্রসারিত করেছে। যাত্রা শুরুর সময় স্বাভাবিকভাবেই ছিল হাতে গোনা কয়েকজন ছাত্র, কিন্তু এখন তারা সারা দেশের ৭,০০০ টিরও বেশি ছাত্র এবং পেশাদারদের পরামর্শ দিচ্ছে এবং সাহায্য করছে। পাশাপাশি তাদের কেরিয়ার গঠনেও সাহায্য করছে৷ এই ইভেন্টের সাথে যুক্ত হওয়া আমার এবং FACES-এর জন্য যথেষ্ট আনন্দের ছিল৷ "




এডুকেশন অ্যান্ড ইউ (ESTB.2014) হল একটি কলকাতা-ভিত্তিক শিক্ষা প্রযুক্তি কোম্পানি যেটি কলেজে ভর্তির নির্দেশিকা, কর্মজীবন পরিকল্পনার পরামর্শ তথা কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার জন্য প্রশিক্ষণ প্রদান করে। এটি কার্যক্রম শুরু করার পর থেকে, ফার্মটি লন্ডন স্কুল অফ ইকোনমিক্স, লন্ডন বিজনেস স্কুল, কিংস কলেজ লন্ডন, নিউ ইয়র্ক, স্ট্যানফোর্ড, কলম্বিয়া, ইউসিএলএ, Rutgers সহ ভারতে এবং বিদেশে শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ৩০০০ ছাত্রদের ভর্তির সুবিধা প্রদান করেছে। এছাড়াও আরডব্লিউটিএইচ, সিঙ্গাপুর ম্যানেজমেন্ট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ টরন্টো, মেলবোর্ন, অশোকা, কেআরইএ, আজেম প্রেমজি, এবং আইআইএম ইন্দোর ইউনিভার্সিটি ইত্যাদি আরও বিভিন্ন জায়গায় পড়ার সুবিধা সহ ৪৫০০ টিরও বেশি পড়ুয়াদের পড়ার সুযোগ প্রদান করেছে।


Edited By

Swarnali Goswami


Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page