top of page

এমএসএমই- ডিএফও, কলকাতা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্যাকেজিং- তরফে ভেন্ডার ডেভেলপমেন্ট প্রোগ্রাম


কলকাতা, ৫ ডিসেম্বর, ২০২৩: আজ কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্যাকেজিং-এ এমএসএমই-উন্নয়ন ও সুবিধা অফিস কলকাতার তরফে ভারতের এমএসএমই সেক্টরের জন্য দুদিনের ভেন্ডর ডেভেলপমেন্ট প্রোগ্রামের উদ্বোধন করল। প্রোগ্রামটির উদ্দেশ্য ছিল বিপণন, ব্যবসার উন্নয়নের জন্য একটি কৌশলগত হাতিয়ার যা এমএসএমই-এর উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ। তথ্যের অভাব, সম্পদের অভাব এবং কোভিড-১৯-এর পরে বিক্রি/ বিপণনের অসংগঠিত উপায়ের কারণে, MSME সেক্টর নতুন বাজার অন্বেষণ করতে তথা নিজস্ব গড়ে তোলা বাজারও ধরে রাখতে সমস্যার সম্মুখীন হয়। এই তথ্যগুলিকে সামনে রেখে, এমএসএমই সেক্টরে পণ্য ও পরিষেবাগুলির বিপণনযোগ্যতা বাড়ানোর জন্য এমএসএমই মন্ত্রকের ক্রয় ও বিপণন সহায়তা প্রকল্প চালু করা হয়েছে। এমএসএমই - ২০১২ (২০১৮ সালে সংশোধিত) এর জন্য পাবলিক প্রকিউরমেন্ট নীতি কার্যকরী বাস্তবায়নের জন্য বাজার সংযোগ সহজতর করার জন্য ভেন্ডর ডেভেলপমেন্ট প্রোগ্রাম (VDP) এই স্কিমের একটি উপাদান।





ভেন্ডর ডেভেলপমেন্ট প্রোগ্রাম হল এমএসএমই, স্টেক-হোল্ডার, সরকারকে নিয়ে আসার জন্য এমএসএমই মন্ত্রকের একটি উদ্যোগ। এবং আধা-সরকারি বিভাগ এবং CPSU, একটি সাধারণ প্ল্যাটফর্মে GeM-এর অফিস।


এই উদ্যোগটিকে এগিয়ে নেওয়ার জন্য, এমএসএমই- বিকাশ ও সুবিধা অফিস, কলকাতা ৫ ও ৬ ডিসেম্বর, ২০২৩ তারিখে কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্যাকেজিং-এ দুই দিনের ভেন্ডর ডেভেলপমেন্ট প্রোগ্রামের আয়োজন করেছে। এই ২ দিনের ইভেন্টটি উদ্বোধন করেন: শ্রী ডি. মিত্র, IEDS, যুগ্ম পরিচালক ও HoO, MSME-DFO, কলকাতা; শ্রী বিধান দাস, উপ-পরিচালক, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্যাকেজিং; শ্রীমতী কাঞ্চন চৌহান, অপারেশন ম্যানেজার, বিএনআই কলকাতা ও সিবিডিএ ও উত্তর; শ্রী বিজয় আগরওয়াল, সচিব, LUB (WB); শ্রী মানিক মজুমদার, চিফ জেনারেল ম্যানেজার (এমএম), ওএনজিসি; ডব্লিউ রাজকুমার, চেয়ারম্যান, APID&FC Ltd, অরুণাচল প্রদেশ সরকার এবং অন্যান্য অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব।





এ উপলক্ষে শ্রী ডি মিত্র, IEDS, জয়েন্ট ডিরেক্টর এবং HoO, MSME-DFO, কলকাতা পশ্চিমবঙ্গ এমএসএমই- র পক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করার জন্য সন্তুষ্টি প্রকাশ করেছেন। তিনি আরও জানান যে উদ্বোধনী দিনে প্রায় ১৫০ টি এমএসএমই অংশ নিয়েছিল। তার মতামত শেয়ার করে তিনি বলেন, "ভারত সরকার পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট'২০১২-এর অধীনে এমএসএমই থেকে ক্রয় বাড়ানোর জন্য বেশ কিছু ব্যবস্থা নিয়েছে ৷ এটি ব্যবসার পাশাপাশি বিক্রির সংস্থাগুলিকে একে অপরের সাথে আদান- প্রদান করার জন্য একটি অসাধারণ প্ল্যাটফর্ম। এখানে ক্রেতা সংস্থাগুলির উদীয়মান চাহিদাগুলি চিহ্নিত করার পাশাপাশি একই সাথে ক্ষুদ্র উদ্যোক্তাদের সক্ষমতা এবং তাদের শিল্প উদ্যোগগুলি প্রদর্শনের সুযোগ প্রদান করা হয়৷ এই জাতীয় কর্মসূচিগুলি সরকারী সেক্টর সহ বেশ কয়েকটি ক্রয় সংস্থার দ্বারা উপযুক্ত উদ্যোক্তাদের সন্ধানের ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ কাজ করছে৷ এন্টারপ্রাইজ, প্রতিরক্ষার বিভিন্ন শাখা, রেলওয়ে এবং অন্যান্য অনেকগুলি পণ্যকে স্বদেশীকরণে এখনও পর্যন্ত প্রচুর খরচ করে আমদানি করা হয়েছে। এই প্রোগ্রামটি পশ্চিমবঙ্গের এমএসএমই-কে সাহায্য করবে।"





এই প্রোগ্রামে বিপণন সংক্রান্ত বিভিন্ন বিষয় এবং বাছাই করা MSME-এর পণ্যের প্রদর্শন, CPSU, কেন্দ্রীয় সরকারের বিভাগগুলির সাথে নিম্নলিখিত বিষয়গুলির উপর বিশেষ ফোকাস সহ পর পর আলোচনা অন্তর্ভুক্ত ছিল:

• এমএসএমই - ২০১২-এর জন্য পাবলিক প্রকিউরমেন্ট নীতির অধিবেশন

• ক্রয় পদ্ধতির অধিবেশন, সিপিএসইউ এবং সরকারের বিক্রেতা নিবন্ধন প্রক্রিয়া। এবং আধা-সরকারি বিভাগ

• গভর্নমেন্ট ই-মার্কেটপ্লেসে (জিইএম) সেশন

• বিপণন সহায়তা স্কিম এবং এমএসএমই, সরকারের অন্যান্য প্রকল্পের অধিবেশন। ভারতের

• জিইএম নিবন্ধনের জন্য ক্যাম্প

• সিপিএসইউ এবং অন্যান্য স্টেকহোল্ডারদের টেবিলের জায়গায় পণ্য প্রদর্শনী

• সিপিএসইউ এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে আলোচনা

উদ্যম নিবন্ধনের জন্য ক্যাম্প


GRSE, হিন্দুস্তান অ্যারোনটিক্যাল লিমিটেড (HAL), ভারত হেভি ইলেকট্রনিক্স লিমিটেড (BHEL), ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (ONGC), হলদিয়া, বালমার লরি, MSTC, ইস্টার্ন রেলওয়ে, কোল ইন্ডিয়া লিমিটেড, দামোদর ভ্যালি কর্পোরেশন (DVC) ইত্যাদির মতো বড় ক্রেতারা অংশ নিয়েছিলেন এই উৎসব অনুষ্ঠানে।



Edited By

Swarnali Goswami

Top Stories

bottom of page