top of page

এবার পুজোয় পুলিশদের ডিউটিতে মোবাইল ফোন সঙ্গে রাখা এবং পিঠে ব্যাগ রাখা নিষেধ করছে লালবাজার



কলকাতা, ১৬ অক্টোবর: পুজোর দিনগুলিতে আমরা নিশ্চিন্তে মন্ডপে মন্ডপে ঘুরে প্রতিমা দর্শন করি। সেই ব্যাপারটি যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, তার জন্য যাঁরা নিরলস পরিশ্রম করে থাকেন, তাঁরা হলেন পুলিশকর্মী। প্রত্যেক পেশার কর্মীদের পুজোর কটাদিন ছুটি থাকলেও জরুরি পরিষেবার কাজে যাঁরা যুক্ত, তাঁদের ছুটি থাকেনা। বরং কাজের চাপ আরও বেড়ে যায়। গোটা শহরকে নিরাপত্তা প্রদানের দায়িত্ব থাকে এই পুলিশকর্মীদের ওপরেই।

প্রত্যেকবারের মতো এবারও শহরে নিরাপত্তার জন্য মোতায়েন থাকছে প্রচুর সংখ্যক পুলিশ। তারা যাতে নিজেদের দায়িত্ব ভালোভাবে পালন করতে পারে, তার জন্য এবার বেশকিছু ক্ষেত্রে নিয়ন্ত্রণ করতে চাইছে লালবাজার। এবার পুজোয় ডিউটিতে পুলিশের মোবাইল ব্যবহার নিয়ন্ত্রিত করল লালবাজার। এমনকী ব্যাগ কাঁধে নিয়ে যাতে কর্মীরা ডিউটি না করে সেবিষয়েও কড়া নির্দেশ দিচ্ছেন পুলিশকর্তারা। আজ সোমবার এই বিষয়ে নির্দেশ দিতে পারেন পুলিশ কমিশনার বিনীত গোয়েল। লালবাজার সূত্রে জানা গিয়েছে, খুব প্রয়োজন ছাড়া মোবাইল ব্যবহার করতে পারবেন না পুজোয় কর্তব্যরত পুলিশ কর্মীরা। এর পাশাপাশি পিঠে ব্যাগ নিয়ে ডিউটি করা যাবে না। সোমবার প্রত্যেক থানা ও ট্রাফিক গার্ডের ওসিদের নিয়ে পুলিশ কমিশনার বৈঠকে বসতে পারেন। সেই বৈঠকের পরই পুলিশকে পুজোর ডিউটি নিয়ে চূড়ান্ত নির্দেশ দেওয়া হবে বলে কলকাতা পুলিশ সূত্রের খবর।

বড় পুজো মণ্ডপগুলিতে নজরদারির দায়িত্বে থাকবেন ডিসি। এর পাশাপাশি অন্যান্য গুরুত্বপূর্ণ পুজোগুলিকে অ্যাসিস্ট্যান্ট কমিশনাররা নজরদারির দায়িত্বে থাকবেন। এছাড়া অন্তত দশ হাজার পুলিশ এই বছর পুজোর ডিউটিতে রাস্তায় থাকছে। এছাড়াও থাকবে কমপক্ষে দশ হাজার ‘পুজো ভলান্টিয়ার’, হোমগার্ড ও সিভিক ভলান্টিয়াররাও। চতুর্থী থেকে নবমী দুপুর সাড়ে তিনটে থেকে রাস্তা সহ মণ্ডপগুলিতে পুলিশ মোতায়েন থাকছে। এই দিনগুলিতে পুলিশকর্মীরা শিফট বদল করে কাজ করবেন। নিরাপত্তার জন্য রাস্তায় পুজোর কয়েকটি দিন রোজ ১৬টি হেভি রেডিয়ো ফ্লাইং স্কোয়াড মোতায়েন থাকবে। এছাড়া থাকবে ১৩টি কুইক রেসপন্স টিম। থাকবে ৪৫টি ওয়াচ টাওয়ার। আপৎকালীন পরিস্থিতিতে দমকলকে সাহায্য করার জন্য থাকবে ১২টি পিসিআর ভ্যান। দর্শনার্থীদের সুবিধায় থাকবে মোবাইল পুলিশ অ্যাসিস্ট্যান্ট ভ্যান। প্রত্যেকটি ভ্যানের সঙ্গে থাকবে পুলিশের সিটি ওয়াচ বাইক। ১৪টি জায়গায় মোতায়েন থাকবে অ্যাম্বুল্যান্স ও ১৫টি জায়গায় ট্রমা কেয়ার। মহিলাদের নিরাপত্তায় মহানগরীতে ২০টি মহিলা টিম ‘উইনার্স’-এর স্কুটিতে ৪০ জন মহিলা পুলিশকর্মী টহল দেবেন। পাশাপাশি শিশু ও প্রবীণদের জন্যও বিশেষ ব্যবস্থা নিয়েছে কলকাতা পুলিশ।


Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page