top of page

ইতিহাস সৃষ্টি করে উদ্বোধন হয়ে গেল গঙ্গার নীচে দিয়ে মেট্রো পথের



কলকাতা, ৬ মার্চ: ইতিহাস তৈরি হল কলকাতায় তথা পশ্চিমবঙ্গে। বুধবার এসপ্ল্যানেড - হাওড়া ময়দান মেট্রো পথের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। এবার গঙ্গা নদীর তলা দিয়ে ছুটবে মেট্রো। কয়েকদিনের মধ্যেই পরিষেবা শুরু করে দেওয়া হবে। ১০ বা ১২ মিনিটের ব্যবধানে মেট্রো চলতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের হাওড়া ময়দান-এসপ্ল্যানেড অংশে। সূত্রের খবর, সকাল ছ'টা ৩০ মিনিট নাগাদ পরিষেবা শুরু হবে। শেষ মেট্রো চলতে পারে রাত ৯ টা ৩০ মিনিট পর্যন্ত। সারা দেশে এই প্রথম গঙ্গার নীচ দিয়ে মেট্রো চলাচল শুরু হতে চলেছে কলকাতা শহরে। ১৯৮৪ সালের ২৪ অক্টোবর এই শহরেই প্রথম মেট্রো চলাচল শুরু হয়। চল্লিশ বছর পর আবার নতুন পালক জুড়ল শহরের বুকে।

এদিকে আজকে কলকাতার আরও দু'টি রুটের সম্প্রসারিত অংশের মেট্রো প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদী। কবি সুভাষ - হেমন্ত মুখোপাধ্যায় ও তারাতলা - মাঝেররহাট সেকশনেরও উদ্বোধন করেন তিনি। একই সঙ্গে দেশের আরও পাঁচটি মেট্রো প্রকল্পের উদ্বোধন করলেন তিনি। কলকাতা মেট্রো কর্তৃপক্ষ মনে করছে, এই করিডরটি সম্পূর্ণরূপে চালু হয়ে গেলে হাওড়া এবং শিয়ালদার মতো রাজ্যের প্রধান রেলওয়ে টার্মিনাসগুলিকে সংযুক্ত করা যাবে। পাশাপাশি এসপ্ল্যানেড স্টেশনে উত্তর - দক্ষিণ মেট্রো করিডর এবং জোকা - এসপ্ল্যানেড করিডরকেও সংযুক্ত করা সম্ভব হবে।

গঙ্গার নীচ দিয়ে মোট ৫২০ মিটার পথ অতিক্রম করতে করতে হবে যাত্রীদের। যাত্রাপথের একঘেয়েমি কাটাতে টানেলের দেওয়ালে বিশেষ প্রযুক্তির মাধ্যমে তৈরি করা হয়েছে মাছ সহ বিভিন্ন জলজ প্রাণীদের অবয়ব। যাতে গঙ্গার নীচে যাত্রার সময় খানিকটা অ্যাকোরিয়ামের মতো পরিবেশ তৈরি করা যায়। এছাড়া এই পথে যাত্রীরা ফোন কল এবং ইন্টারনেট ব্যবহারেরও সুযোগ পাবেন। তার জন্য কাজ চলছে।

মেট্রো রেলের তরফে জানানো হয়েছে হাওড়া থেকে হাওড়া ময়দান অব্দি যেতে ভাড়া লাগবে পাঁচ টাকা। হাওড়া থেকে দক্ষিণেশ্বর, বরানগর এবং নোয়াপাড়া যেতে খরচ পড়বে ৩০ টাকা। হাওড়া থেকে দমদম, বেলগাছিয়া এবং শ্যামবাজার অব্দি খরচ পড়বে ২৫ টাকা। হাওড়া থেকে শোভাবাজার-সুতানটি, গিরিশ পার্ক এবং মহাত্মা গান্ধী রোড যেতে লাগবে ২০ টাকা। হাওড়া থেকে সেন্ট্রাল, চাঁদনি চক, পার্কস্ট্রিট এবং ময়দান পর্যন্ত যেতে লাগবে ১৫ টাকা করে। হাওড়া থেকে রবীন্দ্র সদন, নেতাজি ভবন এবং যতীন দাস পার্ক যেতে ২০ টাকা। পাশাপাশি হাওড়া থেকে কালীঘাট, রবীন্দ্র সরোবর, মহানায়ক উত্তর কুমার (টালিগঞ্জ) এবং নেতাজি (কুঁদঘাট) যেতে ২৫ টাকা। হাওড়া থেকে মাস্টারদা সূর্য সেন (বাঁশদ্রোণী), গীতাঞ্জলি (নাকতলা), কবি নজরুল (গড়িয়া বাজার), শহিদ ক্ষুদিরাম (ব্রিজি) এবং কবি সুভাষ (নিউ গড়িয়া) যেতে ৩০ টাকা। হাওড়া থেকে সত্যজিৎ রায় যেতে ৩৫ টাকা। হাওড়া থেকে জ্যোতিরিন্দ্র নন্দী এবং কবি সুকান্ত যেতে ৪০ টাকা। এবং হাওড়া থেকে হেমন্ত মুখোপাধ্যায় (রুবির মোড়) যেতে ৫০ টাকা লাগবে।

এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে একাধিক মেট্রো প্রকল্পের উদ্বোধনের পর স্কুলপড়ুয়াদের সঙ্গে মেট্রো সফর করলেন প্রধানমন্ত্রী। যাত্রাপথে স্কুলপড়ুয়াদের সঙ্গে আলাপচারিতাতেও মাতলেন তিনি। মেট্রো আধিকারিকদের সঙ্গে কথোপকথন হল তাঁর।




Comentários

Avaliado com 0 de 5 estrelas.
Ainda sem avaliações

Adicione uma avaliação

Top Stories

bottom of page