top of page

আজ এবং আগামীকাল ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের পূর্বাভাস রাজ্যে। বৃষ্টি চলবে শনিবার অব্দি


কলকাতা, ১৭ মে: আজও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে রাজ্যে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড় বইবে। আগামিকাল ১৫ টি জেলায় বৃষ্টির তীব্রতা আরও বাড়বে। সঙ্গে ৬০ কিমিতে ঝড় বইবে। শনিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সতর্কতা রয়েছে। বিহার থেকে ওড়িশা পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। এই অক্ষরেখার টানে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। এর প্রভাবেই বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও ঝড়ের আশঙ্কা রয়েছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী পাঁচদিন উত্তরবঙ্গ বা দক্ষিণবঙ্গ - কোথাও তাপমাত্রার তেমন হেরফের হবে না। আপাতত যেরকম তাপমাত্রা আছে, সেরকমই থাকবে। আজ, বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা। থাকবে বজ্রপাতের আশঙ্কা। বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের সব জেলার একটি বা দুটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি মানের বৃষ্টিপাত হতে পারে। ঘণ্টায় ৫০-৬০ কিমি বেগে ঝড় হবে। দক্ষিণবঙ্গের সব জেলায় কমলা সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। শুক্র এবং শনিবারে ও দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং হালকা ঝোড়ো হওয়ার সম্ভাবনা। দমকা বাতাসের গতিবেগ ৩০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে।

উত্তরবঙ্গের সব জেলাতেই শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং হালকা ঝড়ের পূর্বাভাস রয়েছে। দার্জিলিং ও কালিম্পং-এ বেশি বৃষ্টির সম্ভাবনা।

তবে কেরলে এ বছর দেরিতে বর্ষা ঢুকছে। নির্ধারিত সময়ে ১ জুন বর্ষা ঢোকে কেরলে। এই মরশুমে বর্ষা কেরলে আসবে ৪ জুন। অর্থাৎ এবছর বর্ষা দেরীতে ঢুকছে বলে জানিয়ে দিল মৌসম ভবন।


Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page