top of page

আগামী ৯ জুন প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার কথা ঘোষণা করলেন মোদী




৭ জুন, ২০২৪: রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে আগামী ৯ জুন প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার কথা ঘোষণা করলেন মোদী। শুক্রবার এনডিএ-র বৈঠকে জোটের সংসদীয় দলের নেতা হিসাবে নির্বাচিত হয়েছেন মোদী। তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার আনুষ্ঠানিকতা পূরণ হতেই বালাসাহেব এবং প্রকাশ সিং বাদলের কথা স্মরণ করলেন মোদী। উল্লেখ্য, আজ সংসদে এনডিএ-র বৈঠক বসে। জোটের সংসদীয় দলের এই বৈঠকে সর্বসম্মতিক্রমেই মোদীকে নেতা হিসেবে বেছে নেওয়া হয়। পরে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করে তৃতীয়বার সরকার গঠনের জন্য আনুষ্ঠানিক দাবি জানান তিনি।





আজকের বৈঠকে এনডিএ-র নেতা হিসেবে মোদীর নাম প্রস্তাব করেন রাজনাথ সিং। পরে তা সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। জোটের নেতা হিসেবে নির্বাচিত হওয়ার পর মোদী বলেন, 'আমি অত্যন্ত সৌভাগ্যবান যে সকলে সর্বসম্মতিক্রমে আমাকে এনডিএ-র নেতা নির্বাচিত করেছেন।' পুরনো সংসদ ভবনের সেন্ট্রাল হলে এনডিএ-র বৈঠকের পরেই দুই প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী এবং মুরলীমনোহর জোশীর বাড়িতে গেলেন নরেন্দ্র মোদী। শেষে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বাড়িতে যান তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিতে চলা মোদী।




এক দশকের প্রধানমন্ত্রিত্বে মোদী কখনও সাংবাদিক বৈঠক করেননি। কিন্তু আজ রাষ্ট্রপতি ভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের সামনে সংক্ষিপ্ত ভাবে বক্তব্য জানান তিনি। তবে প্রশ্নোত্তর পর্বের সম্মুখীন হননি তিনি। সাংবাদিকদের মুখোমুখি হয়ে মোদী বলেন, ‘‘এটুকু আশ্বাস দিতে পারি, গত দু’দফায় (তাঁর প্রধানমন্ত্রিত্বের) উন্নয়নের যে গতি বজায় ছিল, তৃতীয় দফার পাঁচ বছরেও তা থাকবে। রাষ্ট্রপতি আমায় ডেকেছিলেন, আমি তাঁকে জানিয়েছি, ৯ তারিখ (রবিবার) বিকেলে শপথগ্রহণ হলে ভাল হয়। তার মধ্যেই মন্ত্রীদের তালিকা আমি রাষ্ট্রপতিকে পাঠিয়ে দেব।’’ বিজেপি সূত্রের খবর, রাষ্ট্রপতির কাছে এনডিএ-র মোট ২১ জন নেতার সমর্থনপত্র নিয়ে রাষ্ট্রপতি কাছে গিয়ে সরকার গড়ার দাবি জানান তিনি।

Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page