top of page

আইলাজ- এর তরফে নব্য আইনজীবীদের এনরোলমেন্ট ফি বাবদ ৭৫০ টাকার বেশি নেওয়ার বিরুদ্ধে দাবি পেশ



কলকাতা, ৩০ জুন: সর্বভারতীয় আইনজীবী সংগঠন "অল ইন্ডিয়া ল'ইয়ার্স অ্যাসোশিয়েশন ফর জাস্টিস (আইলাজ) এর পক্ষ থেকে ২৬জুন থেকে ৩০জুন পর্যন্ত সারা দেশ জুড়ে আইন পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রী যাঁরা সংগঠনে নিজেদের এনরোল করতে চলেছেন, Advocate's Act 1961 section 24(1) f অনুযায়ী তাদের কাছ থেকে ৭৫০ টাকার বেশি এনরোলমেন্ট ফি নেওয়ার বিরুদ্ধে প্রচার চলেছে।


আমরা জানি, বিভিন্ন রাজ্যের বার কাউন্সিল তাদের ইচ্ছামত ছাত্র- ছাত্রীদের থেকে এনরোলমেন্ট ফি বাবদ যথেচ্ছ টাকা আদায় করছে। যা মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত, আর্থিক দিক দিয়ে দুর্বল ছাত্র-ছাত্রীদের পক্ষে বহন করা অসম্ভব হয়ে উঠছে। একটি তালিকা দিলে ব্যাপারটি পরিষ্কার হয়ে যাবে। বর্তমানে পশ্চিমবঙ্গে ১৪,০০০ টাকা, তামিলনাড়ুতে ১৪,১০০ টাকা, অন্ধ্রপ্রদেশে ১২,৫০০ টাকা, কর্নাটকে ১৫,৯০০ টাকা, আসামে ১৭,৩৫০ টাকা, দিল্লিতে ১৫,৪৫০ টাকা, কেরালায় ২০,৫০০ টাকা, উত্তরপ্রদেশে ১৭,৮০০ টাকা, ওড়িশায় ৪২,৬০০ টাকা, ঝাড়খণ্ডে ২৯,০০০ টাকা, ছত্তিশগড়ে ২৮,০০০ টাকা, বিহারে ২১,৪৬০ টাকা, ইত্যাদি যে রাজ্য যেমন পারছে টাকা আদায় করছে। যা সম্পূর্ণ বেআইনি।



এদিকে Advocate's Act 1961 section 24(1) f এ নির্দিষ্টভাবে বলা রয়েছে এনরোলমেন্ট ফি বাবদ ৭৫০ টাকা জমা নেওয়ার কথা। সেইমতো আজ ৩০ জুন বার কাউন্সিল অফ ইন্ডিয়া এবং সমস্ত রাজ্যের বার কাউন্সিলকে দাবিপত্র দেওয়া হয়েছে। আমাদের রাজ্যেও 'পশ্চিমবঙ্গ বার কাউন্সিল'কে সর্বভারতীয় সংগঠন আইলাজ- এর পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষ থেকে এনরোলমেন্ট ফি বাবদ ৭৫০ টাকার বেশি নেওয়া বন্ধ করতে হবে- এই দাবি জানিয়ে আমরা একটি স্মারকলিপি জমা দিয়েছি।

আজ একটি প্রেস বিবৃতিতে এই ব্যাপারে জানিয়েছেন আইলাজ এর পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক আইনজীবী দিবাকর ভট্টাচার্য্য।



Edited By

Swarnali Goswami

Top Stories

bottom of page