খবর

শোভাযাত্রা দিয়ে এক মাস আগেই পুজোর ঢাকে কাঠি

কলকাতার দুর্গাপুজো ইউনেস্কোর ইন্ট্যানজিবল কালচারাল লিস্টে স্থান দেওয়ার ধন্যবাদ জ্ঞাপন শোভাযাত্রার মধ্যে দিয়ে শুরু হয়ে গেল পুজো।


মুখ্যমন্ত্রীর নেতৃত্বে কলকাতার রাজপথে আয়োজিত হল পুজোর শোভাযাত্রা। তার সঙ্গে সঙ্গেই পুজোর ঢাকে কাঠি পড়ে গেল। আজ ১লা সেপ্টেম্বর বৃহস্পতিবার জোড়াসাঁকো ঠাকুরবাড়ির সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার সূচনা করে মমতা বলে দিলেন, ‘‘আজ থেকেই আমাদের দুর্গাপুজো শুরু হয়ে গেল। সমস্ত ধর্ম, বর্ণকে নিয়ে এগিয়ে চলব আমরা। মানবিকতার কোনও ধর্ম নেই। একতাই আমাদের সম্পদ। যে যেমন ভাবে খুশি আনন্দ করুন। মনকে সবুজ রাখুন। হৃদয় বড় করুন। বাংলা নতুন করে জাগাক সকলকে, এই পৃথিবী একটাই দেশ। আমাদের জাত একটাই। আমরা মানুষ।''

উল্লেখ্য, ইউনেস্কোর হেরিটেজ স্বীকৃতিকে ধন্যবাদ জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই পদযাত্রার ডাক দিয়েছেন। সাতটি ওয়ার্ডের মধ্যে দিয়ে এই শোভাযাত্রা হয়েছে। শুধু কলকাতাতেই নয়, সমগ্র রাজ্যে এই মহামিছিল অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে শঙ্খধ্বনি, উলুধ্বনি, ঢাকের তালে ধুনুচি নাচ একের পর এক অনুষ্ঠানের রঙিন আবহে মেতে উঠল তিলোত্তমা কলকাতা। মঞ্চ থেকে সকলকে শুভেচ্ছা জানালেন মমতা। ধন্যবাদ জানালেন ইউনেস্কোকে। উপস্থিত ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ছিলেন অধ্যাপক তপতী গুহঠাকুরতা। বৃহস্পতিবার সরকারি অনুষ্ঠানের মঞ্চে তাঁকে সম্মান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উত্তরীয় পরিয়ে হাতে তুলে দিলেন ডোকরার দুর্গাপ্রতিমা। এদিন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তপতী গুহঠাকুরতা বলেন, "বাংলার মানুষের জন্য এই সম্মান আনতে পেরে আমি গর্বিত। দুর্গাপুজোর এই স্বীকৃতি কারও একার নয়। সম্মিলিত কাজ এটি। আমার উপর একটা দায়িত্ব পরেছিল। একা আমার কাজ নয়। পুজো কমিটিগুলিকে নিয়ে আমি দীর্ঘদিন ধরে কাজ করেছি। অনেকেই আমাকে সাহায্য করেছেন। কাটা করতে পেরে আমি গর্বিত। সারাজীবন এই শহরে থেকেছি। শহরকে কিছু ফেরত দিতে পেরে আমি খুশি।"

সকলকে শুভেচ্ছা জানিয়ে পুজো শুরুর বার্তা দিলেন মমতা।

প্রাথমিক শিক্ষা পর্ষদের নতুন সভাপতি গৌতম পাল, আগামীকাল নেবেন দায়িত্ব

কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আগেই প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান মানিক ভট্টাচার্যকে অপসারণ করেছিলেন। একই সঙ্গে তাকে বদলে অন্য কাউকে সভাপতির পদে বসানোর সুপারিশ করেন তিনি। অবশেষে সেই সুপারিশ মেনে নিল রাজ্য। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য গৌতম পালকে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদের দায়িত্ব দেওয়া হল।

পাশাপাশি ১১ জনের নতুন অ্যাড হক কমিটি গঠন করা হল প্রাথমিক শিক্ষা পর্ষদে। অ্যাড হক কমিটিতে রয়েছেন শিক্ষাবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ি, অভীক মজুমদার, মলয় সাহা, স্বাতী গুহ–সহ অন্যান্য শিক্ষাবিদরা। স্বচ্ছতার স্বার্থে খোলনলচে বদলে ফেলা হল প্রাথমিক শিক্ষা পর্ষদের। উল্লেখ্য, সম্প্রতি টেট পাশ চাকরি প্রার্থীদের সঙ্গে বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও। আগামিকালই পর্ষদের নয়া সভাপতি হিসেবে দায়িত্ব নেবেন গৌতম পাল।

রাজ্যের নতুন ৭ টি জেলা এবং তৃণমূলের সাংগঠনিক পদে রদবদল

রাজ্যে আরও সাত নতুন জেলার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী বলেন, ''রাজ্যে আরও সাত নতুন জেলা হচ্ছে।'' উত্তর ২৪ পরগনাতে হচ্ছে ইছামতি জেলা। এছাড়াও জেলা হচ্ছে বসিরহাট। সুন্দরবন নতুন জেলা হিসেবে ঘোষণা করা হল। মুর্শিদাবাদে মোট হচ্ছে তিনটে জেলা -কান্দি, বহরমপুর ও মুর্শিদাবাদ। বাঁকুড়ায় হচ্ছে নতুন জেলা বিষ্ণুপুর এবং নদীয়ায় হচ্ছে রানাঘাট জেলা। আইন শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে বাড়তি সুবিধা এবং উন্নতমানের পরিষেবা দিতেই এই সাত নতুন জেলা তৈরি বলে সোমবার নবান্ন থেকে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাধারণ মানুষের জন্য বিভিন্ন উন্নয়নমূলক কাজ আরও বেশি করে করা যাবে বলেই মত প্রশাসনের। তবে জেলার সংখ্যা বাড়লে সরকারি আধিকারিক থেকে পুলিশকর্মী যেমন অতিরিক্ত লাগবে, তেমনই সরকারের খরচও অনেকটাই বাড়বে এটাও ঠিক।

এছাড়াও বড় আকারে সাংগঠনিক রদবদল হল তৃণমূলে। সোমবার সকালে সর্বভারতীয় তৃণমূলের তরফে একটি তালিকা প্রকাশ করা হয়েছে। জেলায় জেলায় ঢেলে সাজানো হল সংগঠন। সামনে এল একাধিক নয়া মুখ। নয়া তালিকা অনুযায়ী, একাধিক জেলার দায়িত্ব এলেন মহিলা মুখ।

সোমবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্ত্রিসভায় রদবদলের ঘোষণাও করেন। বুধবার বিকেল ৪টে নাগাদ এই রদবদলের ঘোষণা হবে বলে জানান মুখ্যমন্ত্রী। মন্ত্রিসভায় থাকা চার-পাঁচ জনকে দলের কাজে লাগানো হবে বলেও জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

এসএসসি মেধাতালিকায় থাকা সকলের চাকরি- আশ্বাস দিলেন অভিষেক

মেধা তালিকায় নাম না থাকা এবং মেধা তালিকার নীচের দিকে থাকা বেশ কয়েকজন হাইজাম্প করে তালিকার ওপরে উঠে এসেছেন এমনটাই অভিযোগ উঠেছে এসএসসি-র নবম- দশম শিক্ষক নিয়োগের ক্ষেত্রে। উল্লেখ্য, গত ১৪ জুলাই নম্বর বিভাজন-সহ মেধাতালিকা প্রকাশ করে SSC। তার পরই চাকরিপ্রার্থীরা এই অভিযোগ তোলেন। আগামী ১৬ অগাস্টের মধ্যে নতুন করে তালিকা প্রকাশ করতে বলা হল হাইকোর্টের তরফে।

এদিকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করে আপ্লুত এসএসসি চাকরিপ্রার্থীরা। আগামী ৮ অগাস্ট শিক্ষামন্ত্রীর সঙ্গে ফের বৈঠকে বসতে চলেছেন আন্দোলনকারীরা। অভিষেক অত্যন্ত মানবিক- এমনটাই জানালেন আন্দোনলকারীদের প্রতিনিধি শহিদুল্লাহ। এদিনের প্রায় দু'ঘণ্টার বৈঠক শেষে বেরিয়ে এসে জানান, “অভিষেক অত্যন্ত মানবিক। তিনি জানিয়েছেন, মেধাতালিকার প্রার্থীরা যাতে সবাই চাকরিতে নিয়োগ পান তার জন্য ১০০ শতাংশ চেষ্টা করবেন তিনি! আমরা বৈঠকে খুশি, তবে ধর্না তোলার বিষয়ে কোনও কথা হয়নি।”

দিনভর নাটক দেখল শহর সহ সারা দেশ। গ্রেফতার পার্থ, অর্পিতা। নজরে মোনালিসা

পার্থ চট্টোপাধ্যায়কে শারীরিক অসুস্থতার জন্য এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হল। টানা প্রায় ২৭ ঘণ্টা জেরার পর শনিবার সকাল ১০টা নাগাদ ইডির সদস্যরা পার্থকে গ্রেফতার করেন। হয়ত ইডির সদস্যরা পার্থকে জেরা করেই ছেড়ে দিতেন যেমনটা করা হচ্ছে অন্যান্যদের ক্ষেত্রে। কিন্তু কিছু দলিল নজরে পড়ে যায় তাদের।

সূত্রের দাবি, পার্থের বাড়িতে তল্লাশির সময় তদন্তকারীরা কিছু দলিলের হদিস পান। সেই দলিলের সূত্র ধরেই হদিস মেলে অর্পিতার। তার পরেই অর্পিতার ফ্ল্যাটে হানা দেয় ইডি। সেখানে তল্লাশি চালাতেই বেরিয়ে আসে টাকার পাহাড়। অর্পিতা যেহেতু পার্থর ঘনিষ্ঠ, ঠিক হয়, হিসাব-বহির্ভূত এবং আয়-ব্যয়ের সঙ্গে সঙ্গতিহীন ওই বিপুল অর্থ উদ্ধারের ‘দায়’ মন্ত্রী পার্থেরই। ফলে তাঁকে গ্রেফতার করে হেফাজতে নিয়ে আরও জিজ্ঞাসাবাদ করে বাকি টাকার হদিস পেতে হবে। তদন্তের স্বার্থেই পার্থকে গ্রেফতার করা প্রয়োজন।

নিজেদের হেফাজতে নেওয়ার আগে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের শারীরিক পরীক্ষা হয় জোকা ইএসআই হাসপাতালে। প্রায় দেড় ঘণ্টা বাদে পার্থকে নিয়ে হাসপাতাল থেকে বের হন ইডি আধিকারিকরা। ব্যাংকশাল আদালতে পৌঁছন পার্থ চট্টোপাধ্যায়। প্রাক্তন শিক্ষামন্ত্রীকে নিয়ে যাওয়া হয় পুলিশ লক-আপে, সেখান থেকে এজলাসে নেওয়া হয় শিল্পমন্ত্রীকে। তাঁকে ১৪ দিন নিজেদের হেফাজতে চেয়েছিল ইডি, তবে আদালত ২ দিনের হেফাজত দিয়েছে। আটক প্রাক্তন শিক্ষামন্ত্রীর আপ্ত-সহায়ক-ও। এদিকে শারীরিকভাবে অসুস্থ বোধ করায় এদিন আদলতের কাছে এসএসকেএম হাসপাতালে ভর্তির আবেদন জানান মন্ত্রী। শারীরিক অবস্থা খতিয়ে দেখে তাতে সায় আদালতের। সোমবারের মধ্যে তাঁর স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিপুল টাকা, সোনা, বিদেশী মুদ্রা উদ্ধারের পর পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়কেও গ্রেফতার করল ইডি। তার বাড়ি থেকে উদ্ধার হয় নগদ ২১ কোটি টাকা, প্রায় ৫০ লাখ টাকার সোনা, লাখখানেক বিদেশী মুদ্রা সহ প্রায় দশটি বাড়ির দলিল। নগদ টাকা একের পর এক ট্রাঙ্কে ভরে ট্রাকে করে রিজার্ভ ব্যাঙ্কের দিকে রওনা হওয়ার পরই বাড়ি থেকে অর্পিতাকে বার করে আনে ইডি। পার্থর অপর আর এক ঘনিষ্ঠ মোনালিসা দাসের দিকেও নজর রাখছে ইডি।

এদিকে সাংবাদিক সম্মেলন করে তৃণমূলের তরফে জানানো হল যদি অভিযোগ প্রমাণিত হয় তাহলে পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কিন্তু যদি ষড়যন্ত্র হয়, তবে প্রতিরোধ করতেও ছাড়বেনা দল।

Written BY

Swarnali Goswami

GTA-র শপথ গ্রহণ অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী জানালেন, দখল করতে নয়, বন্ধুত্ব করতে আগ্রহী তিনি

মঙ্গলবার পাহাড়ে GTA-র শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিয়ে কল্পতরু হয়ে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। আইটি হাব, পানীয় জলের প্লান্ট তৈরি থেকে শুরু করে হোম-স্টে, রেস্তোরাঁ, শপিং মল-সহ পাহাড়ের সার্বিক উন্নয়নে GTA-কে ঢালাও সাহায্যের প্রতিশ্রুতি দিলেন এদিন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত উল্লেখ্য, অনীত থাপার নেতৃত্বে গোর্খা জনমুক্তি মোর্চা GTA পরিচালনার ভার পেয়েছে।

মুখ্যমন্ত্রী মঙ্গলবার তাঁর বক্তব্যে পাহাড়ে শান্তি বজায় রাখাকে যথেষ্ট গুরুত্ব দিয়েছেন। "পাহাড়ে শান্তি বজায় থাকলে আইটি ইন্ডাস্ট্রিকে এখানে আসতে অনুরোধ করব। পাহাড়ে অশান্তি হতে দেব না"- বলেন তিনি। এদিন একগুচ্ছ প্রতিশ্রুতি দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ”আমরা বন্ধুত্ব চাই, ঝগড়া নয়। পাহাড়ের দখল নিতে আসব না। ভালোবাসতে আসব।” পাহাড়বাসীকে আশ্বস্ত করে মমতা বন্দ্যোপাধ্যায় এদিন আরও বলেন, "কোনও ধান্দাবাজের কথায় পাহাড় অশান্ত হতে দেবেন না।" শান্তির সঙ্গে উঠে এসেছে পাহাড়ের উন্নয়ন প্রসঙ্গও। তিনি জানিয়েছেন গত ১০ বছরে পাহাড়কে সাত হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। আগামিদিনে আরও সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। পাহাড়ে শান্তি থাকলেই অর্থনৈতিক উন্নতি হবে এমনটাই জানালেন তিনি এদিন। মঙ্গলবার সকালে দার্জিলিং ম্যাল চৌরাস্তায় এই শপথ গ্রহণের অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রথমেই শপথ নেন BGPM প্রধান অনীত থাপা। তারপর একে একে মোট ৪৫ জন্য সদস্য এদিন শপথ নেন। তৃণমূল কংগ্রেস এই প্রথম GTA নির্বাচনে ৫টি আসন পেয়েছে। তার সুবাদে মুখ্যমন্ত্রীর এ হেন বক্তব্যের যথেষ্ট তাৎপর্য রয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

ম্যালের চৌরাস্তায় শপথগ্রহণ অনুষ্ঠানের পরে দার্জিলিঙের কফি হাউসের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। আগেরবার মুখ্যমন্ত্রী দার্জিলিংয়ে এসে একটি ক্যাফে খোলার জন্য অনুরোধ করেছিলেন। এদিন বেলা ৩টের সময় সেই ক্যাফে অর্থাৎ কফি হাউসের উদ্বোধন করলেন তিনি। সেখানে সাহেব চট্টোপাধ্যায়ের সঙ্গে তাঁকে রবীন্দ্রসংগীতের সুরে গলা মেলাতেও শোনা যায়।

৪ দিনের সফরে সোমবার পাহাড়ে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একগুচ্ছ কর্মসূচি রয়েছে তাঁর। বুধবার ১৩ জুলাই নেপালি কবি আচার্য ভানু ভক্তের জন্মজয়ন্তী। ম্যালের চৌরাস্তায় সেই জন্মজয়ন্তী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর থাকার কথা। বুধ ও বৃহস্পতিবার প্রশাসনিক বৈঠকও করবেন তিনি।

Written By

Swarnali Goswami

শিয়ালদা মেট্রোর উদ্বোধন করলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, বৃহস্পতিবার থেকে পাওয়া যাবে সাধারণ পরিষেবা

দীর্ঘ অপেক্ষার অবসান। শহর কলকাতার অতি প্রতীক্ষিত মেট্রো পরিষেবা শুরু হতে চলেছে। হাওড়া ময়দান স্টেশন থেকে শিয়ালদা মেট্রোর ভার্চুয়ালি উদ্বোধন করলেন স্মৃতি ইরানি। সল্টলেক সেক্টর ৫ হয়ে ফুলবাগানের সঙ্গে যুক্ত হল শিয়ালদা। বৃহস্পতিবার থেকে সল্টলেক থেকে শিয়ালদা-৯ কিমি যাত্রাপথের পরিষেবা পাবেন সাধারণ মানুষ।

নতুন যাত্রা শুরু করতে সেজে উঠেছে শিয়ালদা মেট্রো স্টেশন। যাত্রীদের সুবিধার্থে একাধিক ব্যবস্থা থাকছে শিয়ালদা মেট্রো স্টেশনে। কলকাতায় এই প্রথম কোনও মেট্রো স্টেশনে থাকছে ডাবল ডিসচার্জ প্ল্যাটফর্ম। শিয়ালদা স্টেশনের প্ল্যাটফর্মের দু’পাশেই থাকবে যাত্রীদের ওঠা-নামার সুবিধা। ২১ মিনিটের যাত্রাপথে ন্যূনতম ভাড়া ধার্য্য হয়েছে ১০ টাকা এবং সর্বোচ্চ ২০ টাকা। ভিড় সামাল দিতে শিয়ালদা স্টেশনে থাকছে ৯টি সিঁড়ি, ১৮টি এসক্যালেটর। স্টেশনে যাতায়াতের সুবিধার জন্যে থাকছে মোট ৫টি লিফট। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে স্টেশনে থাকছে ২৭টি টিকিট কাউন্টার।

উল্লেখ্য, ইস্ট-ওয়েস্ট মেট্রো শুরু থেকেই খুব একটা লাভের মুখ দেখেনি। মেট্রো কর্তৃপক্ষের আশা, শিয়ালদা মেট্রো পরিষেবা শুরু হলে আগের তুলনায় অনেকটাই বাড়বে যাত্রী সংখ্যা। মনে করা হচ্ছে, প্রতিদিন ৫০ হাজার যাত্রী হবে। সেই ভাবনায় মেট্রোর সার্ভিস সংখ্যা বাড়িয়ে ১০০ করা হয়েছে। এবার থেকে সকাল ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত মিলবে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা। অফিস টাইমে ১৫ মিনিট ও অন্য সময়ে ২০ মিনিট অন্তর চলবে মেট্রো।


রাজনৈতিক বিতর্কের মধ্যেই সোমবার উদ্বোধন হয়ে গেল ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের অষ্টম স্টেশন শিয়ালদার। রাজ্যের মুখ্যমন্ত্রীকে শেষ সময়ে আমন্ত্রণ জানানো হয়েছে বলে সাংসদ-বিধায়ক যাঁদের আমন্ত্রণ জানানো হয়েছিল, দলের তরফে তার প্রতিবাদ স্বরূপ সকলেই অনুষ্ঠান বয়কট করেন। যদিও এই বিষয়ে কারো কাছ থেকেই কোনও মন্তব্য পাওয়া যায়নি।

আজ বিকেলে হাওড়া ময়দান স্টেশন থেকে শিয়ালদা মেট্রো উদ্বোধন করে উচ্ছ্বসিত কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। বাংলা ভাষায় তিনি বলেন, "আমি বাংলার মেয়ে। বাগচি পরিবারের মেয়ে। ‘আমার দাদুর বাড়ি সল্টলেকে ছিল। আর আমিই সল্টলেক যাওয়ার জন্য শিয়ালদা থেকে মেট্রোর উদ্বোধন করছি। আজ আমি খুব খুশি যে এই মেট্রো আমার দাদুর বাড়ি পর্যন্ত পৌঁছবে। আমি সেই পর্যন্ত টিকিট কেটে যাব।" সেইসঙ্গে তিনি আশ্বাস দিয়েছেন, ২০২৩ সালের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

Written By

Swarnali Goswami

নিউ টাউনে ভুয়ো কল সেন্টারের হদিশ। গ্রেফতার ৫জন মহিলা সহ ১৪জন

মোবাইল টাওয়ার বসানোর নাম করে লক্ষাধিক টাকা প্রতারণা পাশাপাশি ল্যাপস ইন্সুরেন্সের টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা। নিউটাউনের একটি অফিসে হানা সাইবার ক্রাইম পুলিশের। গ্রেফতার ৫জন মহিলা সহ ১৪জন।

পুলিশ সূত্রে খবর, বিভিন্ন জায়গায় ভুয়ো কল সেন্টার খুলে মানুষকে প্রতারণার ফাঁদে ফেলতো এই সংস্থা। বেশ কিছুদিন ধরেই সাইবার থানার নজরে ছিল এই সংস্থা। অবশেষে গতকাল রাতে ওই অফিসের খোঁজ পেয়ে হানা দেয় সাইবার ক্রাইম থানার পুলিশ। সেখান থেকে গ্রেফতার হয় সকলকে। আজ বৃহস্পতিবার অভিযুক্তদের বিধাননগর আদালতে তোলা হয়েছে। পুলিশ তাদের নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানিয়েছে বলে পুলিশ সূত্রে খবর।

নিজস্ব সংবাদদাতা

নিউ টাউন

কৃষি দফতরের পরামর্শে বিকল্প চাষে লাভের মুখ দেখছেন চন্দ্রকোনার কৃষকেরা

কৃষি দফতরের 'আতমা' প্রকল্পে একাধিক উন্নত মানের ফুল ও বাঁধাকপি, ব্রকলি থেকে শুরু করে টোম্যাটো চাষ করে তাক লাগালো পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা ২ নম্বর ব্লকের কৃষক। চন্দ্রকোনা কমরগঞ্জ গ্রামের বাসিন্দা দেবাশীষ সামন্ত, ব্লক কৃষি দফতরের সহযোগিতায় আতমা প্রকল্পে আলু চাষ না করে প্রায় তিন বিঘা জমিতে ব্রকলি, রেড ক্যাবেজ, ও উন্নত মানের টোম্যাটো সহ বেশ কয়েক ধরনের সবজি চাষ করে তাক লাগালেন।

ব্লক প্রশাসনের উদ্যোগে জৈব সার ব্যবহার করে উন্নত মানের এই কপি লাগিয়ে লাভের মুখ দেখছেন তিনি। শুধু তাই নয় ব্লক প্রশাসন সূত্রে খবর ব্রকলি, রেড ক্যাবেজ সহ এই সমস্ত কৃষিজ ফসলের চাহিদা বাজারে সব সময় থাকে। এই উন্নত মানের কপি খাওয়ার ক্ষেত্রে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ে মানুষের শরীরে।

শুধু তাই নয়, আগামী দিনে ব্লক প্রশাসন ব্লকের বিভিন্ন কৃষককে এই চাষে উদ্যোগী করিয়ে কৃষকদের লাভের মুখ দেখাতে চায় এমনিই জানালেন চন্দ্রকোনা ২ ব্লকের কৃষি আধিকারিক শ্যাম দুলাল মহাশয়। এলাকার কৃষকদের বিকল্প চাষে বাড়ছে আগ্রহ।

নিজস্ব সংবাদদাতা,

পশ্চিম মেদিনীপুর